Advertisement

Vijayadashami 2024: ঠাকুর বিসর্জন নাকি নিরঞ্জন? দু'টি একই? bangla.aajtak.in-এ ব্যাখ্যা করলেন নৃসিংহপ্রসাদ

Durga Puja 2024: আপনার পাড়ার ঠাকুর বিসর্জন হয়েছে? নাকি নিরঞ্জন? কোনটি ঠিক। অনেকে বলেন বিসর্জন, অনেকে বলেন নিরঞ্জন। দুটি শব্দের ব্যাখ্যা দিলেন পুরানবিদ নৃসিংহপ্রসাদ ভাদুড়ি।

নৃসিংহ প্রসাদ ভাদুড়ী
অরিন্দম গুপ্ত
  • কলকাতা,
  • 13 Oct 2024,
  • अपडेटेड 12:54 PM IST
  • দেবীর বিসর্জন মানে কী? 
  • দেবীর নিরঞ্জন মানে কী?
  • ১৩, ১৪, ১৫ অক্টোবর প্রতিমা বিসর্জন দিতে হবে

উমার বিদায়বেলা এসে গেল। বিজয়া দশমী মানেই দুর্গা তাঁর সন্তানদের নিয়ে ফিরে যাচ্ছেন কৈলাসে। আবার আসবেন আগামী বছর শরতে। এবারে পুজোর নির্ঘণ্ট অনুযায়ী, শনিবারই শুরু হয়ে গিয়েছে দশমী। কারণ অষ্টমী ও নবমী একই দিনে হয়েছে। আপনার পাড়ার ঠাকুর বিসর্জন হয়েছে? নাকি নিরঞ্জন? কোনটি ঠিক। অনেকে বলেন বিসর্জন, অনেকে বলেন নিরঞ্জন। দুটি শব্দের ব্যাখ্যা দিলেন পুরানবিদ নৃসিংহপ্রসাদ ভাদুড়ি।

দেবীর বিসর্জন মানে কী? 

bangla.aajtak.in-কে নৃসিংহপ্রসাদ বললেন, 'বিসর্জন শব্দটির যে মূল ধাতুগত অর্থ, তাতে বি উপসর্গটি লাগানো হয়েছে এবং সৃজ ধাতু। তার থেকে যে শব্দটি তৈরি হয়। ধরা যাক, সর্গ শব্দটি তৈরি হয়, যার মানে সৃষ্টি। বিসর্গ মানে সৃষ্টির লুপ্তি। সর্জন মানে সৃষ্টি, বিসর্জন মানে প্রতিমাকে যে আমরা সৃষ্টি করলাম, তাঁকে আবার জলে ডুবিয়ে শেষ করলাম।'

দেবীর নিরঞ্জন মানে কী?

নৃসিংহপ্রসাদের কথায়, 'অঞ্জন মানে কাজল। নিরঞ্জন মানে কাজলকে মুছে ফেলা। চোখের কাজল তো জলেই একমাত্র মুছে ফেলা সম্ভব। এটি ধাতুগত অর্থে। সাধারণ ভাবে নিরঞ্জন মানে কিন্তু অনেক উচ্চস্তরের ফিলোজফিক্যাল কনসেপ্ট। দেবী ব্রহ্মস্বরূপা, নিরাকার। তাঁকে আমরা সাময়িক ভাবে প্পরতিমার রূপ দিলাম। তাঁর মধ্যে প্রাণ প্রতিষ্ঠা করলাম। কিন্তু সেটি তাঁর একমাত্র রূপ হতে পারে না। কারণ তিনি সর্বব্যাপী ঈশ্বর। অতএব আমরা যে প্রতিমা সৃষ্টি করলাম, তাঁকে যখন বিসর্জন করলাম, তাঁর মানে হল, তিনি যে নির্গুণ, নিরাকার, সেই জায়গাতেই তাঁকে আবার নিয়ে গেলাম। নিরঞ্জন মানে অনেক বেশি দর্শন অর্থে।'

১৩, ১৪, ১৫ অক্টোবর প্রতিমা বিসর্জন দিতে হবে

পুজো কমিটিগুলিকে ১৩, ১৪, ১৫ অক্টোবর প্রতিমা বিসর্জন দিতে হবে। অর্থাত্‍ মঙ্গলবার প্রতিমা নিরঞ্জনের শেষ দিন। তবে সিংহভাগ পুজোরই প্রতিমা নিরঞ্জন হয়ে যাচ্ছে সোমবারেই। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement