Advertisement

Gautam Buddha Statue Vastu: কেমন বুদ্ধমূর্তি বাড়িতে রাখলে উন্নতি হবে, জেনে নিন

Gautam Buddha Statue Vastu: গৌতম বুদ্ধের অনেক ধরনের মূর্তি বা ছবি দেখা যায়। বুদ্ধকে বিভিন্ন ভঙ্গিতে এবং মূর্তির মধ্যে কিছু হাতের সংকেতও দেখা যায়। আপনি কি জানেন কেন বুদ্ধ সমস্ত মূর্তির মধ্যে শান্ত দেখায় এবং তাঁর বিভিন্ন ভঙ্গি এবং হাতের সংকেতের অর্থ কী? জেনে নিন কারণ। সঠিক ভঙ্গিতে বুদ্ধ মূর্তি বদলে দিতে পারে ঘরের বাস্তু।

কেমন বুদ্ধমূর্তি বাড়িতে রাখলে উন্নতি হবে, জেনে নিন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Oct 2023,
  • अपडेटेड 1:09 PM IST
  • গৌতম বুদ্ধের অনেক ধরনের মূর্তি বা ছবি দেখা যায়
  • বুদ্ধ শৈশব থেকেই শান্ত ও গম্ভীর প্রকৃতির ছিলেন
  • এই মুদ্রায় বুদ্ধ উভয় হাত বুকের সামনে রাখেন

Gautam Buddha Statue Vastu: গৌতম বুদ্ধের অনেক ধরনের মূর্তি বা ছবি দেখা যায়। বুদ্ধকে বিভিন্ন ভঙ্গিতে এবং মূর্তির মধ্যে কিছু হাতের সংকেতও দেখা যায়। আপনি কি জানেন কেন বুদ্ধ সমস্ত মূর্তির মধ্যে শান্ত দেখায় এবং তাঁর বিভিন্ন ভঙ্গি এবং হাতের সংকেতের অর্থ কী? জেনে নিন কারণ। বুদ্ধ শৈশব থেকেই শান্ত ও গম্ভীর প্রকৃতির ছিলেন। শৈশবে খেলার চেয়ে নির্জনে বসে চিন্তা করতেই বেশি আগ্রহী ছিলেন। এ কারণে তিনি পার্থিব ও পারিবারিক আসক্তি ত্যাগ করেন।

বুদ্ধের মুদ্রা এবং হাতের সংকেতের অর্থ

ধর্মচক্র মুদ্রা: এই মুদ্রায় বুদ্ধ উভয় হাত বুকের সামনে রাখেন। বাম হাতের দিকটি ভিতরে এবং ডান হাতটি বাইরে। কথিত আছে যে বুদ্ধ জ্ঞান লাভের পর সারনাথে তাঁর প্রথম ধর্মোপদেশে এই মুদ্রা প্রথম প্রদর্শন করেছিলেন।

ধ্যান মুদ্রা: একে সমাধি বা যোগ মুদ্রাও বলা হয়। এতে বুদ্ধ দুই হাত নিজের কোলে রাখেন। তিনি তাঁর ডান হাতটি বাম হাতের ওপর রাখেন আঙুলগুলি সম্পূর্ণ প্রসারিত করে এবং বুড়ো আঙুলটি উপরের দিকে মুখ করে। হাতটি এমনভাবে রাখা হয় যাতে উভয় হাতের আঙ্গুল একে অপরের উপরে রাখা যায়। এই মুদ্রা বুদ্ধ শাক্যমুনি, ধ্যানমগ্ন বুদ্ধ অমিতাভ এবং চিকিৎসক বুদ্ধের বিশেষত্বের নির্দেশক।

ভূমিস্পর্শ মুদ্রা: এই মুদ্রায় বুদ্ধ ডান হাত হাঁটুর ওপর রেখে তালু ভিতরের দিকে রেখে মাটি স্পর্শ করেন। একে ইংরেজিতে Touching the Earthও বলা হয়। বুদ্ধের এই অবস্থা জ্ঞান অর্জনের সময়কে প্রতিনিধিত্ব করে। কারণ বুদ্ধ বলেছেন যে ভূমি তার জ্ঞান অর্জনের সাক্ষী।

ভারদা মুদ্রা: এই মুদ্রায়, বুদ্ধ ডান হাত শরীরের কাছে খোলা তালু এবং আঙ্গুলগুলি বাইরের দিকে মুখ করে রাখেন। যেখানে বাম হাত বাম হাঁটুতে রাখা হয়। এই মুদ্রা অর্পণ, স্বাগত, দাতব্য, দয়া এবং সততার একটি চিহ্ন।

Advertisement

করণ মুদ্রা: এই মুদ্রায় তর্জনী এবং কনিষ্ঠ আঙুল উত্থাপিত হয় এবং অন্যান্য আঙুলগুলি ভাঁজ করা হয়। এই মুদ্রা মন্দ থেকে সুরক্ষা নির্দেশ করে।

বজ্র মুদ্রা: এটি বাম হাতের তর্জনীটি ডান মুষ্টিতে ভাঁজ করে এবং ডান হাতের তর্জনীর উপর থেকে ডান হাতের তর্জনীটি স্পর্শ করে বা এটিকে ঘোরানোর মাধ্যমে করা হয়। বুদ্ধের এই ভঙ্গিটি জ্বলন্ত বজ্রপাতের পাঁচটি উপাদানের (বায়ু, জল, আগুন, পৃথিবী এবং ধাতু) প্রতীককে চিত্রিত করে।

বিতার্ক মুদ্রা: এই মুদ্রায় বুদ্ধের উপরের অংশ এবং তর্জনী মিলিত হয় এবং অন্যান্য আঙুল সোজা থাকে। এই মুদ্রাটি অভয়া মুদ্রার সাথে খুব মিল। কিন্তু এতে বুড়ো আঙুল স্পর্শ করে তর্জনী। এই মুদ্রাকে বুদ্ধের শিক্ষার প্রচার ও আলোচনার প্রতীক হিসেবে বিবেচনা করা হয়।

অভয় মুদ্রা: এতে ডান হাত কাঁধ পর্যন্ত তুলে বাহু ভাঁজ করা হয় এবং আঙুলগুলো উপরের দিকে তোলা হয় এবং তালু বাইরের দিকে রাখা হয়। এই মুদ্রাটি নির্ভীকতা বা আশীর্বাদকে বোঝায়, যা সুরক্ষা, শান্তি, কল্যাণ এবং ভয় থেকে মুক্তির প্রতিনিধিত্ব করে।

অঞ্জলি মুদ্রা: একে নমস্কার মুদ্রা বা হৃদঞ্জলি মুদ্রাও বলা হয়। এতে বুদ্ধের হাত পেট ও উরুর উপরে। ডান হাত বাম সামনে। হাতের তালু উপরের দিকে মুখ করে আছে, আঙুলগুলি যুক্ত হয়েছে এবং বুড়ো আঙুলগুলি একে অপরের কপালে স্পর্শ করছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement