Advertisement

Kali Puja 2023 Amavasya Timing & Fixture: কতক্ষণ থাকছে অমাবস্যা? জানুন কালী পুজোর সম্পূর্ণ নির্ঘণ্ট

Kali Puja 2023: দেবীর আরাধনা সর্বজনবিদিত। মন্দিরে ছাড়াও একাধিক বাড়িতেও কালীপুজো হয়। বাংলায় কালীপুজোকে দীপান্বিতা পুজো বা দীপাবলিও বলা হয়ে থাকে।

কালী পুজোর নির্ঘণ্ট
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 31 Oct 2023,
  • अपडेटेड 4:27 PM IST

কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে হয় কালী পুজো (Kali Puja) বা শ্যামা পুজো (Shyama Puja)। দেশের বিভিন্ন প্রান্তরে, প্রায় মাস খানেক আগে থেকে শুরু হয় কালী পুজোর প্রস্তুতি। শ্যামা মায়ের আরাধনায় যাতে কোনও ত্রুটি না থাকে, তাই তার চেষ্টা চলে জোরকদমে। হিন্দু ধর্মে বিভিন্ন তিথিতে  মা কালীর (Goddess Kali) বিভিন্ন রূপের পুজো করা হয়। 

দেবীর আরাধনা সর্বজনবিদিত। মন্দিরে ছাড়াও একাধিক বাড়িতেও কালীপুজো হয়। বাংলায় কালীপুজোকে দীপান্বিতা পুজো বা দীপাবলিও বলা হয়ে থাকে। যদিও অনেকে দীপাবলিতে লক্ষ্মী -গণেশের পুজো (Lakshmi- Ganesh Puja) করেন। জানুন এবছর কখন শুরু হচ্ছে কালী পুজোর অমাবস্যা ও সম্পূর্ণ নির্ঘণ্ট। 

কালীপুজো ২০২৩ -এর নির্ঘণ্ট (Kali Puja 2023 Date, Time, Fixture)

* কালীপুজোর তারিখ - ১২ নভেম্বর (২৫ কার্তিক), রবিবার। 

* অমাবস্যা তিথি - ১২ নভেম্বর, ঘ ২/৪/৫১ থেকে ১৩ নভেম্বর ঘ ২/২৮/৩০ মিনিট পর্যন্ত অমাবস্যা তিথি থাকবে।  

কালীপুজোর অমৃত যোগ  (Kali Puja Amrita Yog) 

দিবা ঘ ৬।৫০ গতে ৮।৫৭ মধ্যে ও ১১।৪৮ গতে ২।৩৯ মধ্যে এবং রাত্রি ঘ ৭।২৭ গতে ৯।১৪ মধ্যে ও ১১।৫৩ গতে ১।৪০ মধ্যে ও ২।৩৩ গতে ৫।৫৩ মধ্যে।    

শ্যামা মায়ের আরাধনা যে কোনও কেউ করতে পারেন, তবে বৈদিক মতে পুজো- অর্চনার বিশেষ কিছু নিয়ম আছে। দেখে নিন দেবী কালীর পুজোর বিশেষ মন্ত্র, যা অন্ধকার থেকে আলোর দিকে অগ্রসর হতে আপনাকে সাহায্য করবে।  

দেবী কালীর পুজোর বিশেষ মন্ত্র (Goddess Kali Puja Mantra)

* প্রার্থনা মন্ত্র 

'এষ ধুপঃ ওঁ ক্রীং কাল্ল্যৈ নমঃ' 

Advertisement

 * প্রণাম মন্ত্র 

'ওঁ ক্রীং ক্রীং হৃং হৃং হিং হিং দক্ষিণে কালীকে ক্রীং ক্রীং ক্রীং হৃং হৃং হ্রীং  হ্রীং হ্রীং স্বহা। ওঁ কালী কালী মহাকালী কালীকে পাপহারিণীধর্মার্থমোক্ষদে দেবী নারায়ণী নমোস্তুতে।' 

* ১০৮ বার জপ মন্ত্র 

'ওঁ ক্রীং কাল্ল্যৈ নমঃ ' 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement