Advertisement

Rathyatra 2024 Must Know: ৫৩ বছর পর এবার ফের রথযাত্রায় ঘটবে এই কাণ্ড, দেখুন..

Rathyatra 2024 Must Know: চলতি বছর রথযাত্রা পালিত হবে ৭ জুলাই। উল্টো রথ পড়েছে ১৬ জুলাই। এই বিশেষ দিনের জন্য সারা বছর ধরে অপেক্ষা করে থাকেন জগন্নাথ ভক্তরা। পুরী ছাড়াও দেশের বিভিন্ন জায়গার রথ কিন্তু খুব জগত বিখ্যাত। যেমন- মাহেশ, ইসকনে।

৫৩ বছর পর এবার ফের রথযাত্রায় ঘটবে এই কাণ্ড, দেখুন..
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Jul 2024,
  • अपडेटेड 12:54 PM IST

Rathyatra 2024 Must Know: হিন্দুধর্মে রথযাত্রা এক অতি পবিত্র উৎসব। রথের দিন যে কোনও শুভ কাজ করা যায়। এদিন কোনও দোষ পাওয়া যায় না। হিন্দুরা এই রথযাত্রাকে কেন্দ্র করে উৎসবে মেতে ওঠেন। সোজা এবং উল্টো রথ পালন হয়। সোজা রথে জগন্নাথ দেব, ভ্রাতা বলরাম ও ভগিনী সুভদ্রাকে নিয়ে ৭ দিনের জন্য মাসির বাড়ি যান। আবার সাতদিন পর ফিরে আসেন। ফেরার দিন পালন হয় উল্টো রথ উৎসব।

চলতি বছর রথযাত্রা পালিত হবে ৭ জুলাই। উল্টো রথ পড়েছে ১৬ জুলাই। এই বিশেষ দিনের জন্য সারা বছর ধরে অপেক্ষা করে থাকেন জগন্নাথ ভক্তরা। পুরী ছাড়াও দেশের বিভিন্ন জায়গার রথ কিন্তু খুব জগত বিখ্যাত। যেমন- মাহেশ, ইসকনে। তাছাড়াও নানান বনেদি পরিবারে কিন্তু রথযাত্রা বিশেষভাবে পালিত হয়। আর এই বিশেষ জগন্নাথ, বলরাম, সুভদ্রার বিশেষ পুজোর আয়োজন করেন ভক্তরা। বছরের পর বছর ধরে পালিত হয়ে আছে এই বিশেষ উৎসব। রথযাত্রা খুব বিশেষ হতে চলেছে। কারণ দু’দিন ধরে পালিত হবে রথযাত্রা উৎসব। ৫৩ বছর পর বিরল কাকতালীয় ঘটনা ঘটতে চলেছে রথযাত্রায় দিন। জানুন কী ঘটবে।

৫৩ বছর পর ফের এই যোগ
এবার সকালের পরিবর্তে সন্ধ্যায় শুরু হবে রথযাত্রা উৎসব। রথযাত্রার পর রথ চালানো কিন্তু আর হয় না। সেই ক্ষেত্রে পরের দিন ভোর থেকে আবারও যাত্রা শুরু হবে। তারপর রথ যাবে গুন্ডিচা মন্দিরে। আর এই ঘটনা ঘটেছিল ১৯৭১ সালে। তা আবারও ঘটবে ২০২৪ সালে।

রথযাত্রা
পুরী থেকে তিনটি রথ বের হবে। একটি মহাপ্রভু জগন্নাথের রথ। আর একটি ভাই বলরামের জন্য, অন্যটি বোন সুভদ্রার জন্য। প্রত্যেকটি রথ প্রতি বছর কাঠ দিয়ে অত্যন্ত সুন্দর করে সুসজ্জিত ভাবে সাজানো হয়।

Advertisement

মহাপ্রভু জগন্নাথ
প্রথমেই আসি, ভগবান মহাপ্রভু জগন্নাথের রথের কথায়। যাকে বলা হয় নন্দীঘোষ। এই রথ পতাকা ওড়ে তাঁকে বলা হয় ত্রৈলোক্য মোহিনী। পাশাপাশি রথে মোট ১৬ টি চাকা থাকে। এই রথের রঙ হলুদ।

বলরাম
দ্বিতীয় রথে বসেন জগন্নাথদেবের ভাই বলরাম। এই রথের নাম তালধ্বজা। এই রথ থেকে পতাকা তোলা হয় তার নাম ইউনানী। এই রথে মোট ১৪ টি চাকা থাকে। রথে যে দড়ি থাকে, তাঁর নাম বাসুকি।

সুভদ্রা
এই বিশেষদিনে বোন সুভদ্রারও একটি রথ বের। যার নাম পদ্মধ্বজা। এই রথে মোট ১২ চাকা থাকে। এখানে লাল রঙের কাপড় ব্যবহার করা হয়। রথের যে দড়ি থাকে, তার নাম বলা হয় স্বর্ণচূড়া।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement