Advertisement

Rathyatra 2024 Must Know: জগন্নাথদেবের রোষ এড়াতে রথের দু'দিন ভুলেও খাবেন না এই পাঁচ জিনিস

Rathyatra 2024 Must Know: রথযাত্রার সময় এই পাঁচটি খাবার ভুলেও খাবেন না। হিন্দু শাস্ত্রে রথ যাত্রার বিশেষ গুরুত্ব রয়েছে এই দিনটিকে পরম পবিত্র বলে গণ্য করা হয়। সোজা এবং উল্টো রথ এই দুদিন কে সর্ব দোষমুক্ত দিন বলে হিন্দু শাস্ত্রে বর্ণনা করা রয়েছে। অর্থাৎ এই দুদিনের মধ্যে যে কোনও দিন আপনি যে কোনও রকম শুভ কাজ করতে পারবেন।

জগন্নাথদেবের রোষ এড়াতে রথের দু'দিন ভুলেও খাবেন না এই পাঁচ জিনিস
Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Jun 2024,
  • अपडेटेड 12:28 AM IST

Rathyatra 2024 Must Know: হিন্দুধর্মে রথযাত্রা এক অতি পবিত্র উৎসব। রথের দিন যে কোনও শুভ কাজ করা যায়। এদিন কোনও দোষ পাওয়া যায় না। হিন্দুরা এই রথযাত্রাকে কেন্দ্র করে উৎসবে মেতে ওঠেন। সোজা এবং উল্টো রথ পালন হয়। সোজা রথে জগন্নাথ দেব, ভ্রাতা বলরাম ও ভগিনী সুভদ্রাকে নিয়ে ৭ দিনের জন্য মাসির বাড়ি যান। আবার সাতদিন পর ফিরে আসেন। ফেরার দিন পালন হয় উল্টো রথ উৎসব।

রথযাত্রার সময় এই পাঁচটি খাবার ভুলেও খাবেন না। হিন্দু শাস্ত্রে রথ যাত্রার বিশেষ গুরুত্ব রয়েছে এই দিনটিকে পরম পবিত্র বলে গণ্য করা হয়। সোজা এবং উল্টো রথ এই দুদিন কে সর্ব দোষমুক্ত দিন বলে হিন্দু শাস্ত্রে বর্ণনা করা রয়েছে। অর্থাৎ এই দুদিনের মধ্যে যে কোনও দিন আপনি যে কোনও রকম শুভ কাজ করতে পারবেন। তাতে পঞ্জিকা দেখার দরকার হয় না। এর মধ্যে আবার সোজা রথকে বিশেষ গুরুত্ব অর্পণ করা হয়েছে। সোজা রথের দিন জগন্নাথ দেব ভ্রাতা বলরাম এবং ভগিনী সুভদ্রা কে নিয়ে মাসির বাড়ি বেড়াতে যান। এক সপ্তাহ পর ফের যেদিন ফিরে আসেন সেই দিনটি উল্টোরথ। হিন্দু ধর্মে জগন্নাথের পুজোর দিনকে অতি পবিত্র দিন বলে ধরা হয়।

পবিত্র রথের দিন আপনারা প্রথমে ঘুম থেকে উঠে জগন্নাথ দেবকে স্মরণ করুন এবং তারপর আপনার আগামী বুধবার পবিত্র উল্টো রথের দিন বন্ধুরা আপনারা কোনও রকম ঝগড়া অশান্তি ঝামেলায় থাকবেন না। করবেন না কারণ ঝগড়া-ঝামেলা করলে জগন্নাথ দেব ক্ষুণ্ণ হন। তাহলে আপনাদের জীবনে নেমে আসবে চরম দুর্গতি। তাই এই পবিত্র দিনেও কিন্তু কারও সঙ্গে ঝুট ঝামেলা বা ঝগড়া করবেন না এবং নিজেকে সব সময় ঝগড়া থেকে বিরত রাখবেন। 

Advertisement

এই দুই দিন পাঁচটি জিনিস ভুলেও মুখে তুলবেন না। এখন থেকেই তা মাথায় রাখুন। নইলে চরম বিপদ ও দারিদ্র্য় নেমে আসতে পারে। 

১. প্রথমত এদিনগুলিতে কলমি শাক খাবেন না। রথের দিন কলমি শাক খেলে জগন্নাথ দেব কুপিত হন। তাতে সংসারে অশান্তি নেমে আসে। আর্থিক অনটন শুরু হতে পারে।

২. দ্বিতীয়ত এদিন আরও একটি শাক খাওয়া থেকে বিরত থাকতে হবে। যেটি এমনিতে আমাদের গ্রাম বাংলার পরিচিত ও প্রিয় শাক। সেটি হল পুঁই। এই শাকটি রথের দুদিন মনে করে খাওয়া বাদ দিন।

৩. তৃতীয়ত কোনও রকম তিতা জাতীয় খাবার খাবেন না। গরমে আমরা তিতো খাই, কিন্তু এদিন ভুলেও মুখে তুলবেন না। উচ্ছে, করলা, নিমপাতা, কুলেখাড়া এই শাকপাতাগুলি সেদিন খাবেন না।

৪. চতুর্থত কোনও রকম আমিষ জাতীয় খাবার, ডিম মাছ মাংস একেবারেই গ্রহণ করবেন না। আমিষ খেলে জগন্নাথের পুজো করলেও কোনও লাভ পাওয়া যায় না। বরং উল্টো ফল হতে পারে।

৫. পঞ্চমত ওই দিন আপনারা কোনও রকম নেশা জাতীয় দ্রব্য সেবন করবেন না। মদ, গাঁজা, সিগারেট, এগুলি খাবেন না। কাউকে সেবন করতে দেখলে তাঁকেও বারণ করুন।

এই কাজগুলি যদি করতে পারেন তাহলে সারা বছর জগন্নাথ দেবের আশীর্বাদ ও কৃপা পাবেন। জীবন-সংসার ভরে উঠবে। আর্থিক সমস্যা আসবে না।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement