Advertisement

Devi Saraswati Vahana: দেবী সরস্বতীর বাহন রাজহাঁস কেন? জানুন কী বলছে পুরাণ

Saraswati Puja 2024: বিদ্যা, বুদ্ধি, জ্ঞানের প্রার্থনা করেন সরস্বতী মায়ের কাছে। দেবী সরস্বতীর বাহন রাজহাঁস। যাকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। তবে জানেন কেন রাজহাঁসই সরস্বতীর বাহন?  

দেবী সরস্বতী
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 14 Feb 2024,
  • अपडेटेड 1:03 PM IST

মূলত মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে বসন্ত পঞ্চমী (Vasant Panchami) বা সরস্বতী পুজো  হয়।  এই পুজো মূলত শিক্ষার্থীদের জন্যে খুবই স্পেশাল। সকাল থেকেই উপোস থেকে বাগদেবীর উদ্দেশ্যে অঞ্জলি দেন তারা। বিদ্যা, বুদ্ধি, জ্ঞানের প্রার্থনা করেন সরস্বতী মায়ের কাছে। দেবী সরস্বতীর বাহন (Vahana) রাজহাঁস (Swan)। যাকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। তবে জানেন কেন রাজহাঁসই সরস্বতীর বাহন?  

সরস্বতীর বাহন রাজহাঁস (Why Swan is Devi Saraswati's Vahana?)  

শাস্ত্র অনুযায়ী দেবী সরস্বতী, শুক্ল বর্ণ, শুভ্র হংসবাহনা এবং 'বীণা রঞ্জিত পুস্তক হস্তে' অর্থাৎ দেবীর এক হাতে বীণা এবং অন্য হাতে পুস্তক থাকে। হাঁস অসারকে ফেলে সার গ্রহণ করতে পারে। মনে করা হয়, দুধ ও জলের মিশ্রণ থেকে জল ফেলে শুধু দুধটুকু গ্রহণ করে, বা বলা যায় কাদায় মিশ্রিত স্থান থেকে তার খাদ্য খুঁজে নিতে পারে। 

দেবী সরস্বতীর সঙ্গেই পূজিত হয়ে শিক্ষা দিচ্ছে ভেজাল, অসার, অশুভকে পরিহার করে পারমার্থিক জ্ঞান এবং পরমাত্মাকে গ্রহণ করতে পারার। রাজহাঁসের থেকে শিক্ষার্থীরাও এই শিক্ষা পায় যে, সমাজের ভাল -মন্দ সব কিছুই থাকবে। তবে তার মধ্যে ভালটুকুই বেছে নিতে হবে। সুশিক্ষা, ঠিক সেটাই বিবেচনা করার ক্ষমতা দেয় যে কোনও মানুষকে।        

বসন্ত পঞ্চমীর শুভ যোগ (Basanta Panchami Shubh Yog)

রবি যোগ- এবছর বসন্ত পঞ্চমী শুরু হবে রবি যোগ দিয়ে। এদিন রবি যোগ শুরু হবে সকাল ১০:৪৩ টা থেকে এবং ১৫ ফেব্রুয়ারি সকাল ৭ টা পর্যন্ত থাকবে।

রেবতী নক্ষত্র- এছাড়াও এবার বসন্ত পঞ্চমীতে থাকবে রেবতী নক্ষত্র। যা, খুবই বিশেষ বলে মনে করা হয়। রেবতী নক্ষত্র ১৩ ফেব্রুয়ারি দুপুর ১২:৩৫ মিনিট থেকে ১৪ ফেব্রুয়ারি সকাল ১০:৪৩ পর্যন্ত থাকবে।

Advertisement

অশ্বিনী নক্ষত্র- এদিন অশ্বিনী নক্ষত্রও থাকবে। যা, শুরু হবে সকাল ১০.৪৩ মিনিটে এবং শেষ হবে ১৫ ফেব্রুয়ারি সকাল ৯.২৬ মিনিটে।

বসন্ত পঞ্চমীর শুভ সময় (Basanta Panchami Auspicious Time)

১৩ ফেব্রুয়ারি দুপুর ২:৪১  মিনিটে থেকে ১৪ ফেব্রুয়ারি দুপুর ১২:০৯ মিনিট পর্যন্ত থাকবে পঞ্চমী তিথি। এদিন সরস্বতী পুজোর শুভ সময়, সকাল ৭টা থেকে দুপুর ১২:৪১ মিনিট পর্যন্ত। সবচেয়ে শুভ মুহূর্ত থাকবে মাত্র সাড়ে পাঁচ ঘণ্টা।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement