Advertisement

ধর্ম

Varanasi Manikarnika Ghat : শ্মশানে জ্বলছে চিতা, তার পাশে নাচ, বারাণসীর ৩৪৮ বছরের পরম্পরা

Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 09 Apr 2022,
  • Updated 12:19 PM IST
  • 1/7

Varanasi Manikarnika Ghat: একদিকে জ্বলন্ত চিতার ওপর আগাছা। আর অন্যদিকে উদযাপনের পরিবেশ, চৈত্র নবরাত্রির সপ্তম দিনে, বারাণসীর মহা শ্মশান মণিকর্ণিকা ঘাটের দৃশ্য একই থাকে। এখানে নর্তকী এবং নগরবধূরা সামনে নাচছেন। আর এভাবেই তাঁরা কাশী বিশ্বনাথ স্বরূপ বাবা মাসান নাথের দরবারে হাজিরা দিচ্ছেন। ৩৪৮ বছরের পুরনো এই ঐতিহ্যকে এ বছরও বাঁচিয়ে রাখা হয়েছে।

 

  • 2/7

করোনা মহামারীর কারণে গত দুই বছর ধরে আংশিকভাবে করা এই প্রাচীন ঐতিহ্য আবারও জমকালো ভাবে আয়োজন করা হল। চৈত্র নবরাত্রির সপ্তমী তিথির দিন, শুধু বারাণসীই নয়, বাবা মাসান নাথের তিন দিনের বার্ষিক শৃঙ্গারের শেষ দিনে নৃত্যঞ্জলি প্রদান করেন। আশেপাশের অনেক জেলা থেকেও শহরবাসী এবং নৃত্যশিল্পীরা।

  • 3/7

জ্বলন্ত চিতা নিয়ে এই অনন্য উৎসব চলে গভীর রাত পর্যন্ত। এখানে একদিকে চলছে শেষ যাত্রায় মৃতদেহ আসার প্রক্রিয়া। অন্যদিকে বাদ্যযন্ত্র ও মিউজিক সিস্টেমের তালে নাচতে থাকে নর্তকীদের পদক্ষেপ। বাবা মাসান নাথের দরবারে এই অমিলের পিছনে লুকিয়ে আছে শহরের বধূ ও নর্তকীদের একটি বিশেষ বিশ্বাস।

  • 4/7

কথিত আছে যে বাবা মাসান নাথের দরবারে জ্বলন্ত মৃতদেহের সমান্তরাল নাচ এই নারকীয় জীবনের পরে আসা ভুলত্রুটিকে সংশোধন করে। সেখানকার এখ নতর্কী সরিতা বলেন, বাবার দরবারে নাচের মাধ্যমে তিনি এই নারকীয় জীবন থেকে মুক্তি পেতে চান। এবং যাতে তাঁর পরবর্তী জীবন আরও ভাল হয়। অন্য একজন নর্তকী বলেছেন যে বছরে একদিন তিনি তাঁর নৃত্য পরিবেশনের মাধ্যমে বাবা মাসানের দরবারে তাঁর বিশ্বাস আস্থা প্রকাশ করেন। এবং তাঁর পরবর্তী জন্মের জন্য তাঁর কাছে প্রার্থনা করেন।

আরও পড়ুন: সন্ধ্যা মুখোপাধ্যায়কে অপমান করা হয়েছে, পদ্মভূষণ হয়েছে রাজনৈতিক দূষণ: মমতা

  • 5/7

শুরু কিভাবে হয়েছিল?
বাবা শ্মশান নাথ মন্দিরের ব্যবস্থাপক গুলশান কাপুর বলেছেন যে ১৭ শতকে কাশীর রাজা মানসিংহ এই পৌরাণিক ঘাটে শ্মশানের মালিক মাসান নাথের মন্দির তৈরি করেছিলেন। তারা এখানে একটি কনসার্টের আয়োজন করতে চেয়েছিল। কিন্তু জ্বলন্ত চিতার সামনে গান ও নৃত্যের শিল্প কে উপস্থাপন করবে? সব মিলিয়ে কনসার্টে কোনও শিল্পী আসেননি, এসেছেন শুধু বাইজিরা।

আরও পড়ুন: পূর্ব কলকাতায় জলাভূমির জমি এত উর্বর কেন? শুরু গবেষণা

  • 6/7

গঙ্গার তীরে অবস্থিত মাসাননাথের দরবারে বাইজির চিতা পোড়ানোর সঙ্গে তাঁদের নৃত্য পরিবেশন করে। সেই থেকে প্রতি বছর এই প্রাচীন ঐতিহ্যকে বাঁচিয়ে রাখা হচ্ছে। একদিকে চলতে থাকে চিতা পোড়ানোর প্রক্রিয়া, অন্যদিকে নগরবধূরা নৃত্য পরিবেশন করে।

আরও পড়ুন: সোনাঝুরির হাটে মহিলাদের জন্য় বিশেষ পরিষেবা, উদ্বোধনে মমতা

  • 7/7

গুলশান ব্যাখ্যা করেছেন যে এর পিছনে রয়েছে কাশীর একই পুরানো ঐতিহ্য যেখানে শোকও উৎসব হিসাবে পালিত হয়েছিল। মন্দির কমিটির পৃষ্ঠপোষক জন্তলেশ্বর যাদব বলেছেন যে ৮৪ লক্ষ যোনিতে জন্ম নেওয়ার পর একজন মানুষের জন্ম হয়। তাই মানুষ সত্যিকারের ভক্তি সহকারে বাবার কাছে প্রার্থনা করে যে তিনি তাদের পরিত্রাণের মাধ্যমে মোক্ষের পথে নিয়ে যেতে পারেন।

Advertisement
Advertisement