Advertisement

Ashadha Month 2023: কয়েকদিন পরই আষাঢ়, মাসের শুরুতেই এই ৫ কাজ করলেই খুলবে ভাগ্য

Ashadha Month 2023: আর মাত্র কয়েকদিন পরই আষাঢ় মাস আসতে চলেছে। জ্যৈষ্ঠ মাসের তীব্র গরম শেষ হওয়ার পর আষাঢ়ের বৃষ্টি সকলকে স্বস্তি দেবে। আগামী ১৫ জুন বৃষ রাশি ছেড়ে মিথুন রাশিতে প্রবেশ করবে সূর্য। জ্যোতিষ শাস্ত্রে এটি মিথুন সংক্রান্তি নামে পরিচিত। এই সংক্রান্তির পরের দিন থেকেই আষাঢ় মাস শুরু হয়ে যায়।

আষাঢ় মাসে করুন এই পাঁচ উপায়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Jun 2023,
  • अपडेटेड 5:47 PM IST
  • আর মাত্র কয়েকদিন পরই আষাঢ় মাস আসতে চলেছে। জ্যৈষ্ঠ মাসের তীব্র গরম শেষ হওয়ার পর আষাঢ়ের বৃষ্টি সকলকে স্বস্তি দেবে। আগামী ১৫ জুন বৃষ রাশি ছেড়ে মিথুন রাশিতে প্রবেশ করবে সূর্য। জ্যোতিষ শাস্ত্রে এটি মিথুন সংক্রান্তি নামে পরিচিত। এই সংক্রান্তির পরের দিন থেকেই

আর মাত্র কয়েকদিন পরই আষাঢ় মাস আসতে চলেছে। জ্যৈষ্ঠ মাসের তীব্র গরম শেষ হওয়ার পর আষাঢ়ের বৃষ্টি সকলকে স্বস্তি দেবে। আগামী ১৫ জুন বৃষ রাশি ছেড়ে মিথুন রাশিতে প্রবেশ করবে সূর্য। জ্যোতিষ শাস্ত্রে এটি মিথুন সংক্রান্তি নামে পরিচিত। এই সংক্রান্তির পরের দিন থেকেই আষাঢ় মাস শুরু হয়ে যায়। এমনিতে বর্ষাকাল আষাঢ় ও শ্রাবণ মাস নিয়ে হয়। তবে বৈদিক ক্যালেন্ডার হিসেবে পূর্ণিমা থেকে মাস শুরু হয় বলে জ্যৈষ্ঠ পূর্ণিমার পরের দিন থেকেই শুরু হয়েছে আষাঢ় মাস। 

কোন কাজ জরুরী আষাঢ় মাসে
হিন্দুধর্মে আষাঢ় মাসকে শ্রীবিষ্ণু ও দেবী দুর্গার উদ্দেশ্যে নিবেদিত বলে বিশ্বাস করা হয়। জ্যোতিষ শাস্ত্র মতে, এই মাসে কয়েকটি কাজ পালন করলে ইশ্বর সন্তুষ্ট হন। এই দুই দেব-দেবীর আশীর্বাদে সৌভাগ্যের দ্বার খুলে যাবে। তাই জেনে নিন এই মাসে কোন কোন কাজ অবশ্যই করা জরুরি। এর ফলে জীবনে সুখ, সমৃদ্ধি, সৌভাগ্য ও সাফল্য লাভ করা সম্ভব। 

প্রদীপ জ্বালান
বিশ্বাস করা হয় যে আষাঢ় মাস হল মনোবাসনা পূরণ করার মাস। আষাঢ় মাসের অমাবস্যার সন্ধ্যাবেলায় বাড়ির উত্তর-পূর্ব কোণে একটি প্রদীপ জ্বালান। এই প্রদীপে গাওয়া ঘি, জাফরান ও লাল সুতো ব্যবহার করুন। মনে করা হয় এর ফলে মা লক্ষ্মী প্রীত হন এবং তাঁর আশীর্বাদ ধন-সম্পদ ফুলে ফেঁপে ওঠে। 

একাদশীতে দান করুন
এই মাসে দুটি একাদশীও রয়েছে। যা যোগিনী ও দেবশয়নী একাদশী নামে পরিচিত। এই দুই একাদশী তিথিতে ব্রাহ্মণ ও দরিদ্রদের ভোজন করান। এঁদের নিজের সাধ্যমতো দান করুন। এই দুই তিথিতে ছাতা, আমলকি, চটি-জুতো ও নুন দান করুন। মনে করা হয় এর ফলে দাম্পত্য সমস্যা মিটে যায় ও সৌভাগ্য বৃদ্ধি পায়।

Advertisement

দেবী দুর্গার আরাধনা
আষাঢ় মাসে দেবী দুর্গার আরাধনা করলে শত্রুদের বিরুদ্ধে জয় পাওয়া সম্ভব হয়। আষাঢ় মাসে পালিত হয় গুপ্ত নবরাত্রি। এই সময় প্রতিদিন 'ওম ইন হ্রি ক্লীন চামুণ্ডায়ৈ বিচ্চাই নমহঃ' মন্ত্র জপ করলে উপকার পাওয়া যায়। এর ফলে কোনও শত্রু আপনার কাজে বাধা সৃষ্টি করতে পারবে না।

তর্পণ
চাকরি ও ব্যবসায় উন্নতি করতে হলে আষাঢ় মাসে পূর্ণিমা ও অমাবস্যা তিথিতে পূর্বপুরুষদের নামে তর্পণ করুন। এর ফলে প্রয়াত পিতৃপুরুষদের আশীর্বাদে আপনার ঘুমন্ত ভাগ্য জেগে উঠবে।

যজ্ঞ করুন
সারা বছরের বারো মাসের মধ্যে আষাঢ় আসে যজ্ঞ করার ফল সবথেকে দ্রুত পাওয়া যায়। সেই কারণে আষাঢ় মাস যাগ-যজ্ঞ করার জন্য অত্যন্ত শুভ। এর ফলে বাড়ির নেগেটিভ এনার্জি দূর হয় এবং গুরুতর অসুখ থেকে মুক্তি পাওয়া যায়। এর ফলে পরিবারে অশান্তির পরিবেশ দূর হয়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement