Advertisement

Sawan Somwar Belpatra Upay: শ্রাবণের সোমবার এই ৫ উপায়ে অর্পণ করুন বেলপাতা, মনস্কামনা পূরণ করবেন মহাদেব

Belpatra Upay: শ্রাবণ মাসটি ভগবান শিবের ভক্তির জন্য উৎসর্গীকৃত। এই মাসে ভগবান শিবকে খুশি করার জন্য কিছু ব্যবস্থা গ্রহণ করা হলে তা শীঘ্রই ফলদায়ক হয়। বেল পাতা ভোলে বাবার সবচেয়ে প্রিয়। শ্রাবণ মাসের প্রতি সোমবার বেলপাতার কিছু নিশ্চিত ব্যবস্থা করলে ভোলে বাবা খুব খুশি হন এবং আপনার সমস্ত ইচ্ছা পূরণ করেন। আসুন জেনে নেওয়া যাক বেলপাতার এই বিশেষ প্রতিকারগুলো কী কী।

ইচ্ছা পূরণ করতে শ্রাবণে শিবকে এভাবে দিন বেল পাতা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Jul 2023,
  • अपडेटेड 1:26 PM IST

Belpatra Totke: ভগবান শিব বেলপত্রকে সবচেয়ে বেশি পছন্দ করেন এবং শ্রাবণ  মাসে বেলপত্রের উপায়  করলে আপনি শিবের কৃপায় বিশেষ সুবিধা পাবেন। বেলপত্রের ৩টি পাতা একটি পাতা হিসাবে বিবেচিত হয়। শ্রাবণ সোমবার বেলপাতার প্রতিকার করলে আপনি ভগবান শিবের আশীর্বাদ পান এবং আপনার বাড়িতে সুখ, ধন ও শান্তি বৃদ্ধি পায়। আসুন জেনে নেওয়া যাক বেলপাতার কিছু সহজ প্রতিকার।

সন্তান সুখের জন্য বেলপাতার প্রতিকার
আপনি যদি অনেক দিন ধরে সন্তান ধারণের চেষ্টা করে থাকেন এবং সাফল্য না পান, তাহলে শ্রাবণে বেলপত্রের এই প্রতিকার আপনাকে উপকার দিতে পারে। আপনার বয়সের সমান বেলপাতা নিন এবং কাঁচা দুধ নিন। প্রতিটি বেলপত্র দুধে ডুবিয়ে শিবলিঙ্গে নিবেদন করুন এবং ওঁম নমঃ শিবায় মন্ত্র জপতে থাকুন। প্রতিটি বেলপত্র শিবলিঙ্গে মসৃণ দিক দিয়ে নিবেদন করুন। কমপক্ষে ৭ সোমবার এটি করুন। ভগবান আপনার ইচ্ছা শীঘ্রই পূরণ করবেন।

দুধ ও মধুর সঙ্গে বেলপত্র নিবেদন করুন
শ্রাবণ মাসের সোমবার শিবলিঙ্গকে স্নান করান। স্নান করার পর ৫টি বেল পাতা নিবেদন করুন এবং বেল পাতা অর্পণের সঙ্গে সঙ্গে  শিবলিঙ্গে দুধ ও মধু দিয়ে অভিষেক করতে থাকুন এবং ওঁম নমঃ শিবায় মন্ত্র জপতে থাকুন। শ্রাবণের সোমবার থেকে শুরু করে অন্তত ১১টি সোমবার একটানা এই প্রতিকার করলে আপনার সমস্ত অপূর্ণ ইচ্ছা পূরণ হবে।

রোগ থেকে মুক্তি পেতে বেলপাতার প্রতিকার
আপনার বাড়ির কোনও সদস্য যদি দীর্ঘদিন ধরে অসুস্থ থাকে, তবে শ্রাবণ মাসে বেলপাতার প্রতিকার করা আপনার জন্য শুভ হবে। একটি তামার পাত্রে জল নিন, তাতে হলুদ চন্দন রাখুন এবং ১০৮টি বেলপত্র রাখুন। এর পরে, শিবলিঙ্গে জল নিবেদন করতে থাকুন এবং  বেলপত্র নিবেদন করতে থাকুন এবং মনে মনে ওঁ নমঃ শিবায় মন্ত্রটি জপ করতে থাকুন এবং অসুস্থ ব্যক্তির সুস্বাস্থ্য কামনা করুন। এই প্রতিকার করলে রোগী তাড়াতাড়ি সুস্থ হয়ে যাবেন।

Advertisement

শীঘ্র বিবাহের জন্য বেলপাতার প্রতিকার
যদি আপনার বিবাহ বিলম্বিত হয় এবং বিবাহ বারবার পিছিয়ে যায়, তবে শ্রাবণ সোমবার বেলপত্রের এই প্রতিকারটি আপনার জন্য উপকারী হবে। শ্রাবণের সোমবার থেকে শুরু করে, ৫ সোমবার শিবলিঙ্গে ১০৮টি বেলপত্র নিবেদন করুন এবং বেলপত্র অর্পণের সময় ওঁম নমঃ শিবায় মন্ত্রটি জপতে থাকুন। প্রতি সোমবার ভগবান শিবের সঙ্গে মা পার্বতীর পূজা করুন, তাহলে আপনার বিবাহের যোগ শীঘ্রই তৈরি হবে।

অর্থ লাভের জন্য বেলপত্রের প্রতিকার
আপনার যদি টাকা না থাকে, তবে শ্রাবণ মাসে বেলপাতার এই প্রতিকার আপনার জন্য খুব উপকারী হতে পারে। শ্রাবণ মাসের পঞ্চম সোমবার শিবলিঙ্গে বেলপত্র অর্পণ করুন এবং সেই বেলপত্রগুলি পার্সে বা টাকায় রাখুন। এই সহজ প্রতিকারটি করলে আপনার অর্থের অভাব হবে না। ঘরে বেলপাতার গাছ লাগান। বাড়িতে বেলপত্র গাছ লাগালে মহালক্ষ্মী প্রসন্ন হন এবং আপনার বাড়ির মঙ্গল হয়।

শ্রাবণে বেলপত্র দেওয়ার সময় এই জিনিসগুলি মনে রাখবেন

  • জ্যোতিষশাস্ত্র অনুসারে, সোমবার ভগবান শিবকে উৎসর্গ করা হয়। তবে সোমবার ভগবান শিবের উদ্দেশ্যে বেলপত্র ভাঙা উচিত নয়। বেলপাত্র সর্বদা একদিন আগে তুলে রাখতে হবে।
  • শিব পুরাণ অনুসারে, একই বেলপত্র বারবার নিবেদন করা যেতে পারে। যদি কোন ব্যক্তির বেলপত্র না থাকে, তবে সে প্রদত্ত বেলপত্র জল দিয়ে ধুয়ে আবার নিবেদন করতে পারে।
  • শাস্ত্র মতে শিবলিঙ্গে বেলপত্র অর্পণ করার সময় খেয়াল রাখতে হবে বেলপত্র যেন কখনও ছিঁড়ে না যায়। তাহলে এটি ফল দেয় না।
  • সোমবারের পাশাপাশি, চতুর্থী, অষ্টমী, নবমী, অমাবস্যা এবং সংক্রান্তিতে বেলপাতা ছেড়া নিষিদ্ধ। এই দিনে বেলপত্র ভাঙলে ভগবান শিব ক্রুদ্ধ হন।
  • শাস্ত্র মতে বেল গাছ কখনই কাটা উচিত নয়। এটা বাড়তে দেওয়া উচিত। কথিত আছে বেল গাছ কাটলেই মানুষের জীবনে সমস্যা আসতে শুরু করে।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।) 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement