Advertisement

Buddha Purnima 2021: বুদ্ধ পূর্ণিমার আগে এক নজরে গৌতম বুদ্ধের পঞ্চশীল নীতি ও অষ্টাঙ্গিক মার্গ

বৈদিক সাহিত্য অনুসারে, ভগবান বুদ্ধ হলেন ভগবান বিষ্ণুর অবতার এবং তিনি এই পৃথিবীতে সমস্ত জীবের প্রতি অহিংসা ও করুণার বার্তা শেখাতেই এসেছিলেন। ভগবান বুদ্ধের (Gautam Buddha) জন্মবার্ষিকী পালন হয় বুদ্ধ পূর্ণিমায় (Buddha Purnima)।

গৌতম বুদ্ধের পঞ্চশীল নীতি ও অষ্টাঙ্গিক মার্গ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 May 2021,
  • अपडेटेड 2:06 PM IST
  • বুদ্ধ একজন আধ্যাত্মিক শিক্ষক ছিলেন যার শিক্ষায় বৌদ্ধ ধর্ম প্রতিষ্ঠিত হয়েছিল।
  • ভগবান বুদ্ধের জন্মবার্ষিকী পালন হয় বুদ্ধ পূর্ণিমায়।
  • এই বছর গৌতম বুদ্ধের ২৫৮৩ তম জন্মবার্ষিকী উদযাপিত হবে।

ভগবান বুদ্ধের (Lord Buddha) জন্মবার্ষিকী পালন হয় বুদ্ধ পূর্ণিমায় (Buddha Purnima)। বৈদিক সাহিত্য  (Vedic Literature) অনুসারে, ভগবান বুদ্ধ হলেন ভগবান বিষ্ণুর (lord Vishnu) অবতার এবং তিনি এই পৃথিবীতে সমস্ত জীবের প্রতি অহিংসা ও করুণার বার্তা শেখাতেই এসেছিলেন। বুদ্ধ একজন আধ্যাত্মিক শিক্ষক ছিলেন যার শিক্ষায় বৌদ্ধ ধর্ম প্রতিষ্ঠিত হয়েছিল। 

হিন্দু বর্ষপঞ্জী অনুসারে, বৈশাখ মাসের পূর্ণিমায় বৌদ্ধ জয়ন্তী (পূর্ণিমা) পালিত হয়। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, এটি এপ্রিল বা মে মাসেই পালিত হয় সাধারণত। বুদ্ধ পূর্ণিমা ভেসক বা বুদ্ধ জয়ন্তী নামেও পরিচিত। বিশ্বজুড়ে এই বিশেষ দিন অত্যন্ত আনন্দের সঙ্গে পালিত হয়। তার আগে জেনে নিন গৌতম বুদ্ধের পঞ্চশীল নীতি ( Panchsheel) ও অষ্টাঙ্গিক মার্গ (Ashtang) কী। 

গৌতম বুদ্ধের পঞ্চশীল নীতি (Gautam Buddha's Panchsheel)

বৌদ্ধ ধর্মের সবচেয়ে গুরুত্বপূর্ণ নৈতিকতা হিসাবে বুদ্ধের দেওয়া পঞ্চশীল নীতি বা ৫ টি উপদেশ চিরন্তন প্রাসঙ্গিক।  কথিত আছে, এই পঞ্চশীল তত্ত্ব মেনে চললে জীবনের দুঃখ- দুর্দশা অনেকটা কাটিয়ে তোলা সম্ভব। 
 ভগবান বুদ্ধ শিখিয়েছেন:

 ১. জীবমাত্র হিংসা থেকে বিরত থাকা।  

২.  চুরি করা থেকে বিরত থাকা। 

৩. ব্যাভিচারী না হওয়া বা যৌন অসদাচরণ থেকে বিরত থাকা।   

৪.  মিথ্যা না বলা 

৫. মাদক দ্রব্য সেবন না করা।

আরও পড়ুন: দেবীর আগমন-গমনে কী বার্তা দিচ্ছে এবার! ধরায় ফিরবে সুদিন? 

বুদ্ধ পূর্ণিমা ২০২১: অষ্টাঙ্গিক মার্গ (Buddha Purnima 2021: Ashtang) 

১. সম্যক দৃষ্টি
২. সম্যক সঙ্কল্প
৩. সম্যক বাক্য
৪. সম্যক কর্ম
৫. সম্যক জীবিকা
৬. সম্যক প্রযত্ন
৭. সম্যক স্মৃতি
৮. সম্যক সমাধি

Advertisement

বৌদ্ধ শিক্ষা অনুসারে অষ্টাঙ্গিক মার্গের এই আটটি উপদেশকে সম্যক প্রজ্ঞা, সম্যক শীল ও সম্যক সমাধি এই তিন ভাগে ভাগ করা হয়েছে। 'সম্যক দৃষ্টি', 'সম্যক সঙ্কল্প' ও 'সম্যক বাক্য', সম্যক প্রজ্ঞা-র মধ্যে পড়ে। 'সম্যক কর্ম', 'সম্যক জীবিকা' ও 'সম্যক প্রযত্ন', সম্যক শীল-র মধ্যে পড়ে এবং 'সম্যক প্রযত্ন', 'সম্যক স্মৃতি' ও 'সম্যক সমাধি', সম্যক সমাধি-র মধ্যে পড়ে। 

আরও পড়ুন: বিনা সমারোহে পালিত হচ্ছে মায়াপুর ইস্কনের চন্দনযাত্রা উৎসব!

এই বছর গৌতম বুদ্ধের ২৫৮৩ তম জন্মবার্ষিকী উদযাপিত হবে। এই বিশেষ দিনটি উদযাপন হবে আগামী ২৬ মে। তবে গৌতম বুদ্ধের জন্ম ও মৃত্যুর সময় অনিশ্চিত। ইতিহাসবীদদের মতে যুবরাজ সিদ্ধার্থ গৌতম বর্তমান নেপালের লুম্বিনিতে ৫৬৩ সাল নাগাদ জন্মেছিলেন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement