Advertisement

Chanakya Niti Human Goals: চাণক্যের মতে এই জন্মে ৩ কাজ করুন, প্রতি পদক্ষেপে সুখ-সাফল্য পাবেন

৮৪ লক্ষ জন্মের মধ্যে মানব জীবনকে সর্বোত্তম মনে করা হয়। চাণক্যের মতে, যে কোনও ব্যক্তি বিশেষ উদ্দেশ্য নিয়ে জন্মগ্রহণ করেন। মানুষের জীবন মূল্যবান।

চাণক্য নীতি
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 24 Jun 2023,
  • अपडेटेड 1:28 PM IST
  • ৮৪ লক্ষ জন্মের মধ্যে মানব জীবনকে সর্বোত্তম মনে করা হয়
  • চাণক্যের মতে, যে কোনও ব্যক্তি বিশেষ উদ্দেশ্য নিয়ে জন্মগ্রহণ করেন

৮৪ লক্ষ জন্মের মধ্যে মানব জীবনকে সর্বোত্তম মনে করা হয়। চাণক্যের মতে, যে কোনও ব্যক্তি বিশেষ উদ্দেশ্য নিয়ে জন্মগ্রহণ করেন। মানুষের জীবন মূল্যবান। চাণক্য নীতিতে মানুষের জীবনকে অর্থবহ করার জন্য বিশেষ কাজ করতে হবে। এটি এমন একটি কাজ যা একজন ব্যক্তিকে জীবিত অবস্থায় শুভ ফল দেয় এবং তার মৃত্যুর পরেও প্রতিটি পদক্ষেপে সুখ এবং সাফল্য নিয়ে আসে।

ধর্মীয় পালন

চাণক্য নীতি বলে যে একজন ব্যক্তি যে ধর্মের অধীনে থাকে সে কখনই দুঃখিত হয় না। তার জীবনে সমস্যা অবশ্যই আসে, তবে ক্ষণিকের জন্য। তাদের ধর্ম মানুষকে সঠিক জীবনের পথে নিয়ে যায়, যে ব্যক্তি ধর্ম পালন করে সে কখনও খারাপ কাজ করে না।

কাজ

আচার্য চাণক্য বলেছেন, যে কোনও প্রাণী মানুষ হিসেবে জন্মগ্রহণ করলে তার জীবনে কিছু কাজ করতে হবে, লক্ষ্যহীন জীবন পশুর মতো। যে ব্যক্তি নিজের পায়ে দাঁড়ায় সে কখনো কারো সামনে হাত বাড়াবার সুযোগ পায় না। একজন পরিশ্রমী ব্যক্তির দায়িত্ববোধ থাকে। যে ব্যক্তি কাজ করে তাকে ঈশ্বরও সমর্থন করেন। অন্যদিকে যারা কিছু করে না তারা তাদের জীবন দিয়ে বংশ ধ্বংস করে।

ধন

চাণক্য নীতি অনুসারে, একজন মানুষের জীবনে অর্থ থাকা খুবই গুরুত্বপূর্ণ। অর্থ পেতে হলে একজন ব্যক্তির তার লক্ষ্য নির্ধারণ করা প্রয়োজন। অর্থ উপার্জন ছাড়াও, এটি সঠিকভাবে ব্যবহার করা প্রয়োজন, তবেই এটি সুখ এবং সাফল্য বয়ে আনবে। যখন টাকা আসে, সঞ্চয়, বিনিয়োগ এবং দাতব্য কাজে এটির ভাল ব্যবহার করুন।

পরিত্রাণ

পরিত্রাণ যে কোনও ব্যক্তির জীবনের শেষ পর্যায়, প্রত্যেক ব্যক্তি তার লক্ষ্য, কর্ম ও কর্ম দ্বারা পরিত্রাণ লাভ করে। যারা সৎকর্ম করে তারাই মোক্ষ লাভ করে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement