Advertisement

Chanakya Tips: এই ধরনের বন্ধুরা সাপের থেকেও ভয়ঙ্কর, কাদের থেকে সতর্ক করেছেন চাণক্য ?

Chanakya Tips: সুখী জীবন ছাড়াও, জীবনে সফল হওয়ার সাথে সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়গুলি চাণক্য নীতিতে উল্লেখ করা হয়েছে। এছাড়াও, এই নীতিগুলি ব্যক্তিকে সঠিক পথ দেখাতে সাহায্য করে। এগুলো অনুসরণ করে একজন ব্যক্তি তার লক্ষ্য অর্জন করতে পারে। 

এই ধরনের বন্ধুরা সাপের থেকেও ভয়ঙ্কর, কাদের থেকে সতর্ক করেছেন চাণক্য ?
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 12 Sep 2023,
  • अपडेटेड 8:30 AM IST
  • এই ধরনের বন্ধুরা সাপের থেকেও ভয়ঙ্কর
  • , কাদের থেকে সতর্ক করেছেন চাণক্য?

Chanakya Tips: আচার্য চাণক্যের এমন কিছু নীতি রয়েছে যা  জীবনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। চাণক্য নীতিতে বলা হয়েছে যে একজন পুরুষের পরিবারের খ্যাতি শুধুমাত্র তার সদাচরণ দ্বারাই অর্জন করা যায়। একজন মানুষের আচার-আচরণ ও কথাবার্তায় দেশের খ্যাতি বাড়ে।

সুখী জীবন ছাড়াও, জীবনে সফল হওয়ার সাথে সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়গুলি চাণক্য নীতিতে উল্লেখ করা হয়েছে। এছাড়াও, এই নীতিগুলি ব্যক্তিকে সঠিক পথ দেখাতে সাহায্য করে। এগুলো অনুসরণ করে একজন ব্যক্তি তার লক্ষ্য অর্জন করতে পারে। 

চাণক্য নীতি বলা হয়েছে,  যে যা নিজের মধ্যে নেই তা কীভাবে পরিবর্তন করা যায়। খ্যাতি আসবে শুধুমাত্র সৎ আচরণের মাধ্যমে চাণক্য নীতিতে বলা হয়েছে যে একজন পুরুষের পরিবারের খ্যাতি কেবল তার আচরণ দ্বারাই অর্জন করা যায়।

একজন ব্যক্তির খ্যাতি তার আচরণ এবং কথাবার্তা দ্বারা বৃদ্ধি পায়। সেই সঙ্গে শ্রদ্ধা তার ভালবাসা বাড়ায়। একইভাবে, একজন ব্যক্তির শরীরের শক্তি তার খাবারের দ্বারা বৃদ্ধি পায়। তিনি আরও জানিয়েছেন যে, শত্রুকে কষ্ট দিতে হবে। যদি আপনার শত্রু আপনাকে কষ্ট দেয় তবে তাকে কষ্ট দেওয়া উচিত।  আচার্য চাণক্যের মতে, মেয়েকে ভাল পরিবারে বিয়ে দিতে হবে। এ ছাড়াও ছেলেকে সুশিক্ষা দিতে হবে। এ ছাড়া বন্ধুদের ধর্মীয় কাজে সম্পৃক্ত করতে হবে।

চাণক্যনীতি অনুযায়ী,  দুষ্টদের থেকে সাবধান। চাণক্য নীতিতে বলা হয়েছে যে দুষ্টদের থেকে সাবধান হওয়া উচিত। দুষ্ট লোক এবং সাপের মধ্যে পার্থক্য হল সাপ তখনই দংশন করবে যখন তার কোনও ক্ষতি হওয়ার আশঙ্কা থাকবে। কিন্তু দুষ্ট ব্যক্তি প্রতিটি পদক্ষেপে মানুষের ক্ষতি করার চেষ্টা করবে। তাই দুষ্টু লোককে কখনও হালকা ভাবে নিতে নেই কারণ তারা সাপের থেকেও ভয়ঙ্কর হতে পারে।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement