Advertisement

Chandra Grahan 2023: বছরের প্রথম চন্দ্রগ্রহণ আসছে, কোথায় কোথায় দেখা যাবে?

Chandra Grahan 2023: বছরের প্রথম চন্দ্রগ্রহণ ঘটবে বৈশাখ পূর্ণিমায় অর্থাৎ বুদ্ধ পূর্ণিমায়। চন্দ্রগ্রহণের আগে সূতকের সময়কে অশুভ বলে মনে করা হয়। চলুন জেনে নেওয়া যাক চন্দ্রগ্রহণের সময়, কখন শুরু হবে সূতক কাল এবং কোথায় দেখা যাবে বছরের প্রথম চন্দ্রগ্রহণ।

বছরের প্রথম চন্দ্রগ্রহণ ঘটবে বৈশাখ পূর্ণিমায় অর্থাৎ বুদ্ধ পূর্ণিমায়।
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 26 Apr 2023,
  • अपडेटेड 1:02 PM IST
  • বছরের প্রথম চন্দ্রগ্রহণ ঘটবে বৈশাখ পূর্ণিমায় অর্থাৎ বুদ্ধ পূর্ণিমায়।
  • চন্দ্রগ্রহণের আগে সূতকের সময়কে অশুভ বলে মনে করা হয়।

Chandra Grahan 2023: ২০২৩ সালে মোট চারটি গ্রহণ হবে। বৈশাখ অমাবস্যায় সূর্যগ্রহণের পর শিগগিরই হতে চলেছে চন্দ্রগ্রহণ। বছরের প্রথম চন্দ্রগ্রহণ ঘটবে বৈশাখ পূর্ণিমায় অর্থাৎ বুদ্ধ পূর্ণিমায়। বৈজ্ঞানিকভাবে, পৃথিবী যখন চাঁদ এবং সূর্যের মধ্যে আসে তখন একটি চন্দ্রগ্রহণ ঘটে। পুরাণ অনুযায়ী, রাহু চন্দ্রকে আক্রান্ত করলে চন্দ্রগ্রহণ হয়। সূর্য ও চন্দ্রগ্রহণের আগে সূতক সময় শুরু হয়। চন্দ্রগ্রহণের আগে সূতকের সময়কে অশুভ বলে মনে করা হয়। চলুন জেনে নেওয়া যাক চন্দ্রগ্রহণের সময়, কখন শুরু হবে সূতক কাল এবং কোথায় দেখা যাবে বছরের প্রথম চন্দ্রগ্রহণ।

চন্দ্রগ্রহণ ২০২৩ (চন্দ্রগ্রহণ ২০২৩ সময়)
বছরের প্রথম চন্দ্রগ্রহণ শুক্রবার, ৫ মে, ২০২৩, রাত ৮টা ৪৫ মিনিটে শুরু হবে এবং গভীর রাত ১টায় শেষ হবে। এই দিনটি বৈশাখ মাসের পূর্ণিমা বা বৈশাখ পূর্ণিমা যা বুদ্ধ পূর্ণিমা নামেও পরিচিত। চন্দ্রগ্রহণের পরমগ্রাস সময় রাত ১০টা ৫৩ মিনিটে। চন্দ্রগ্রহণের সূতক সময় ৯ ঘন্টা আগে শুরু হয়। তবে বছরের প্রথম চন্দ্রগ্রহণ ভারতে দৃশ্যমান হবে না, তাই এর সুতক সময় এখানে বৈধ হবে না। জ্যোতিষী করিশ্মা কৌশিকের মতে, তুলা রাশি এবং স্বাতি নক্ষত্রে এই চন্দ্রগ্রহণ ঘটবে। এটি একটি পেনামব্রাল চন্দ্রগ্রহণ যা ভারতে দেখা যাবে না।

আরও পড়ুন: বুদ্ধ পূর্ণিমায় চন্দ্রগ্রহণ, নতুন চাকরি-পদোন্নতির যোগ ৩ রাশির

বছরের প্রথম চন্দ্রগ্রহণ কোথায় দেখা যাবে?
এটি একটি ছায়া চন্দ্রগ্রহণ। অর্থাৎ পৃথিবীর ছায়া চাঁদের একপাশে থাকার কারণে এই গ্রহণ সর্বত্র দেখা যাবে না। বছরের প্রথম চন্দ্রগ্রহণ ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, আফ্রিকা, অ্যান্টার্কটিকা, প্রশান্ত মহাসাগরীয় আটলান্টিক এবং ভারত মহাসাগরের বেশ কিছু অঞ্চলকে প্রভাবিত করবে।

এই রাশির জাতকদের সাবধান হওয়া উচিত
২০ এপ্রিল, সূর্যগ্রহণ মেষ রাশিতে ছিল এবং সূর্যের সপ্তম দৃষ্টি তুলা রাশিতে পড়ছিল। এখন তুলা রাশিতে চন্দ্রগ্রহণ হচ্ছে এবং এখানে চন্দ্র-কেতু সংযোগও তৈরি হচ্ছে। এমন অবস্থায় চন্দ্রের প্রথম দৃষ্টি মেষ রাশিতে পড়বে। তাই এই চন্দ্রগ্রহণের সময় মেষ ও তুলা রাশির জাতকদের বিশেষ যত্ন নিতে হবে। এর পাশাপাশি স্বাতী নক্ষত্রে জন্মগ্রহণকারী ব্যক্তিদেরও সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement