Advertisement

Chandra Grahan September 2024 Date: চন্দ্রগ্রহণের ছায়ায় পিতৃপক্ষ শুরু, সূতক সময়ে ভুলেও করবেন না এই কাজ, জেনে রাখুন

Lunar Eclipse 2024: ২০২৪ সালের দ্বিতীয় এবং শেষ চন্দ্রগ্রহণ ভাদ্রপদ মাসের পূর্ণিমায় ঘটবে। বিজ্ঞানের পাশাপাশি জ্যোতিষশাস্ত্রেও গ্রহণের বিশেষ গুরুত্ব রয়েছে। যদিও বিজ্ঞানে গ্রহণকে একটি জ্যোতির্বিজ্ঞানের ঘটনা হিসাবে দেখা হয়, অন্যদিকে জ্যোতিষশাস্ত্রে গ্রহণ সমগ্র বিশ্বের পাশাপাশি সমগ্র মানব জাতির উপর প্রভাব ফেলে বলে মনে করা হয়। ২০২৪ সালে, ভাদ্রপদ পূর্ণিমার দিন সকালে এই দ্বিতীয় চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। এই চন্দ্রগ্রহণের সময়কাল বলা হচ্ছে ৪ ঘণ্টা ৬ মিনিট।

সেপ্টেম্বরের এই দিনে চন্দ্রগ্রহণ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Sep 2024,
  • अपडेटेड 9:13 AM IST

 Lunar Eclipse 2024: ২০২৪ সালের দ্বিতীয় এবং শেষ চন্দ্রগ্রহণ ভাদ্রপদ মাসের পূর্ণিমায় ঘটবে। বিজ্ঞানের পাশাপাশি জ্যোতিষশাস্ত্রেও গ্রহণের বিশেষ গুরুত্ব রয়েছে। যদিও বিজ্ঞানে গ্রহণকে একটি জ্যোতির্বিজ্ঞানের ঘটনা হিসাবে দেখা হয়, অন্যদিকে জ্যোতিষশাস্ত্রে গ্রহণ সমগ্র বিশ্বের পাশাপাশি সমগ্র মানব জাতির উপর প্রভাব ফেলে বলে মনে করা  হয়। ২০২৪ সালে, ভাদ্রপদ পূর্ণিমার দিন সকালে এই দ্বিতীয় চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। এই চন্দ্রগ্রহণের সময়কাল বলা হচ্ছে ৪ ঘণ্টা ৬ মিনিট।

সেপ্টেম্বরে কখন চন্দ্রগ্রহণ ঘটবে?
বছরের দ্বিতীয় ও শেষ চন্দ্রগ্রহণ হবে ১৮ সেপ্টেম্বর ভাদ্রপদ মাসের পূর্ণিমা তিথিতে। জ্যোতিষশাস্ত্রীয় গণনা অনুসারে, চন্দ্রগ্রহণ সকাল ৬: ১১ মিনিটে ঘটবে এবং ১০:১৭ মিনিটে শেষ হবে। বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণের সময়কাল হবে ৪ ঘণ্টা ৬ মিনিট। হিন্দু ধর্মে চন্দ্রগ্রহণের সময় কোনো শুভ কাজ করা নিষিদ্ধ। এই সময়কালে, যে কোনও শুভ কাজ করলে দোষ হয়।

চন্দ্রগ্রহণের ছায়ায় পিতৃপক্ষ শুরু হবে
এ বার পিতৃপক্ষেই হতে চলেছে বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণ। জ্যোতিষশাস্ত্র অনুসারে, এ বছর পিতৃপক্ষ চন্দ্রগ্রহণের মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে। ১৮ সেপ্টেম্বর প্রতিপদ শ্রাদ্ধের মাধ্যমে পিতৃপক্ষ শুরু হবে। বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণও একই দিনে ঘটতে যাচ্ছে। এই পিতৃপক্ষ খুব একটা শুভ হবে না। বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ ভারতে দেখা যাবে না। তাই  ভারতে এর সূতক সময় গণ্য হবে না। কিন্তু এই গ্রহণ পিতৃপক্ষের উপর প্রভাব ফেলবে। পঞ্চাং অনুসারে, চন্দ্রগ্রহণ শুরু হবে সকাল ৬.১১১ মিনিটে এবং শেষ হবে ১০.১৭ মিনিটে। ভারতে এটি দৃশ্যমান না হওয়ার কারণে এই গ্রহণের কোনো প্রভাব পড়বে না। তবুও, প্রতিপদে শ্রাদ্ধ করা লোকদের মনে রাখতে হবে যে গ্রহণকাল শেষ না হওয়া পর্যন্ত তাদের শ্রাদ্ধ করা উচিত নয়। গ্রহণের মোক্ষকাল শেষ হলেই প্রতিপদ শ্রাদ্ধ শুরু করুন।

Advertisement

কোন শুভ কাজ করা থেকে বিরত থাকুন
এটাই বছরের দ্বিতীয় ও শেষ চন্দ্রগ্রহণ। এর পর ২০২৫ সালে চন্দ্রগ্রহণ ঘটবে। ভারতে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে না। জ্যোতিষশাস্ত্র অনুসারে, সূতক সময় গ্রহনের ৯ ঘন্টা আগে শুরু হয়, যেখানে কোন শুভ কাজ, যেমন- গৃহ প্রবেশ, একটি নতুন বাহন কেনা, বিবাহ ইত্যাদি যে কোনও শুভ কাজ নিষিদ্ধ। কিন্তু এই গ্রহণ ভারতে দেখা যাবে না, তাই সূতক সময় প্রভাবিত হবে না।

এসব দেশে চন্দ্রগ্রহণ দৃশ্যমান হবে
বছরের এই দ্বিতীয় চন্দ্রগ্রহণ দক্ষিণ আমেরিকা, উত্তর আমেরিকা, আফ্রিকা, ইউরোপ, এশিয়া ইত্যাদি দেশে দৃশ্যমান হবে। যখন চন্দ্রগ্রহণ ঘটবে, তখন ভারতে চন্দ্রাস্ত হবে। উত্তর-দক্ষিণ ভারতে চাঁদের অস্তগমনের সময়  চাঁদ কিছুটা  অস্পষ্ট দেখাবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement