Advertisement

Plants Direction Vastu Tips: অর্থকষ্ট বাড়ে-থামে উন্নতি, বাড়ির দক্ষিণে তুলসী ছাড়াও ভুলেও নয় এই ৪ গাছ

Vastu Tips: বাস্তু অনুসারে, তুলসী ছাড়াও আরও কিছু গাছ রয়েছে যা আধ্যাত্মিকতার সঙ্গে সম্পর্কিত এবং এই কারণে তাদের রোপণ জন্য সঠিক দিক নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। ভুল করেও এই গাছগুলি দক্ষিণ দিকে লাগাবেন না। এতে করে আপনার বাড়িতে আর্থিক সঙ্কট বেড়ে যায় এবং পরিবারের সদস্যদের উন্নতি থেমে যায়। চলুন জেনে নেওয়া যাক, তুলসী ছাড়াও সেই সব গাছগুলি কী যেগুলি দক্ষিণ দিকে লাগানো উচিত নয়।

Aajtak Bangla
  • কলকাতা,
  • 26 Jul 2023,
  • अपडेटेड 10:19 AM IST


Plant Vastu Tips: গাছ-গাছালির দিকের বিশেষ গুরুত্বের কথা বলা হয়েছে। আসলে এমনটা বিশ্বাস করা হয় যে গাছগুলোকে সঠিক দিকে লাগালে ঘরে ইতিবাচক শক্তির প্রবাহ বেড়ে যায় অন্যদিকে কিছু গাছপালা যদি ভুল দিকে থাকে তাহলে সেগুলো শুকিয়ে যায় এবং তারপর নেতিবাচক শক্তি উৎপন্ন করে। বাস্তু অনুসারে, বাড়ির দক্ষিণ দিকে তুলসী লাগালে তা সঠিকভাবে বৃদ্ধি পায় না এবং এর ফলে আপনার বাড়িতে দারিদ্র্য বাড়তে শুরু করে। তুলসী ছাড়াও এমন কিছু  গাছের কথাও বলা হয়েছে, যা ভুল করেও দক্ষিণে লাগানো উচিত নয়। এই গাছগুলি দক্ষিণ দিকে লাগালে আপনার বাড়িতে অশুভ প্রভাব বাড়ে।

তুলসী গাছ
হিন্দুধর্মে, তুলসীকে দেবীর মর্যাদা দেওয়া হয়েছে এবং মা লক্ষ্মীর রূপ হিসাবে বিবেচনা করা হয়। দেবতাদের দিককে পূর্ব ও উত্তর বলে মনে করা হয়। তাই ভুল করেও দক্ষিণ দিকে তুলসী গাছ লাগাবেন না। তুলসী গাছ সবসময় পূর্ব দিকে লাগান। এর পেছনে বৈজ্ঞানিক কারণও রয়েছে।  তুলসীর বৃদ্ধির জন্য আরও বেশি সূর্যালোক প্রয়োজন, যা এটি কেবল পূর্ব দিকেই পায়। তাই আপনার বাড়ির পূর্ব দিকে সবসময় তুলসী লাগান।

লজ্জাবতী গাছ
জ্যোতিষশাস্ত্রে শনিদেবের সঙ্গে শমী বা লজ্জাবতীর  সম্পর্কের কথা বলা হয়েছে। পাশাপাশি, ধর্মীয় বিশ্বাস অনুসারে, লজ্জাবতী পাতাও  ভগবান শিবের খুব প্রিয়। তাই এটি একটি ঐশ্বরিক উদ্ভিদও বটে। এই কারণে গাছটি দক্ষিণ দিকে লাগানো উচিত নয়। পূর্ব বা উত্তর-পূর্বকে এই উদ্ভিদের জন্য সর্বোত্তম স্থান হিসাবে বিবেচনা করা হয়।

কলা গাছ
কলা গাছ শ্রী হরি ভগবান বিষ্ণুর বাসস্থান বলে বিশ্বাস করা হয় এবং প্রতি বৃহস্পতিবার এর পূজা করা হয়। ভুল করেও ঘরের ভিতরে কলা গাছ লাগানো উচিত নয়। এটি বাড়ির বাইরে বা বারান্দায় উত্তর বা পূর্ব দিকে রাখা যেতে পারে। দক্ষিণ দিকে কলা গাছ লাগালে এর প্রভাব কমে যায়।

Advertisement

মানি প্ল্যান্ট
জ্যোতিষশাস্ত্রে, মানি প্ল্যান্ট শুক্র গ্রহের সঙ্গে  সম্পর্কিত বলে বিশ্বাস করা হয়। শুক্র সুখ-সুবিধা এবং সম্পদের সঙ্গে যুক্ত। কিন্তু ভুল করেও বাড়ির দক্ষিণ দিকে মানি প্ল্যান্ট রাখলেই শুরু হয় অর্থের অভাব। অন্যদিকে এটিকে পূর্ব বা উত্তর দিকে লাগালে আপনার আর্থিক অবস্থা মজবুত হয়।

রোজমেরি উদ্ভিদ
বাস্তু অনুসারে, ঘরে রোজমেরি গাছ লাগালে আপনার ঘরে ইতিবাচক শক্তির প্রবাহ বাড়ে। কিন্তু এই গাছ লাগানোর সময় দিকটা খেয়াল রাখতে হবে। এই উদ্ভিদ দক্ষিণ দিকে রোপণ নিষিদ্ধ বলা হয়।  এই উদ্ভিদ রোপণের সর্বোত্তম দিক হল পূর্ব।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement