Advertisement

Dog Crying Good or Bad: বাড়ির সামনে কুকুরের কান্না কিসের ইঙ্গিত? যা বলছে শাস্ত্র ও বিজ্ঞান

চারপাশে অনেক কিছু ঘটে যা থেকে শুভ ও অশুভ বিবেচনা করা যায়। কিছু লক্ষণকে একেবারেই শুভ বলে মনে করা হয় না। এরকম অনেক ধারণাকে কুসংস্কার বলা হয়। এর মধ্যে একটি হল রাতে কুকুরের কান্নায রাতে কুকুরের কান্না কী শুভ নাকি অশুভ? এই নিয়ে ধারণা এবং বৈজ্ঞানিক কারণ কী? তা জেনে নিন। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 Jun 2023,
  • अपडेटेड 2:50 PM IST
  • চারপাশে অনেক কিছু ঘটে যা থেকে শুভ ও অশুভ বিবেচনা করা যায়
  • কিছু লক্ষণকে একেবারেই শুভ বলে মনে করা হয় না
  • এরকম অনেক ধারণাকে কুসংস্কার বলা হয়

Dog Crying or Barking: চারপাশে অনেক কিছু ঘটে যা থেকে শুভ ও অশুভ বিবেচনা করা যায়। কিছু লক্ষণকে একেবারেই শুভ বলে মনে করা হয় না। এরকম অনেক ধারণাকে কুসংস্কার বলা হয়। এর মধ্যে একটি হল রাতে কুকুরের কান্নায রাতে কুকুরের কান্না কী শুভ নাকি অশুভ? এই নিয়ে ধারণা এবং বৈজ্ঞানিক কারণ কী? তা জেনে নিন। 

কুকুরের কান্না (Crying Of Dog At Night) কেন অশুভ বলে মনে করা হয়?

সন্ধে বা রাতে কুকুর যদি এক নাগাড়ে চিত্‍কার করে কাঁদে, তা কোনও অশনি সংকেত বলে বলা হয়। শাস্ত্র মতে, অনেক পশু পাখি আগাম বিপদ আঁচ করতে পারে। তাই খারাপ কিছু ঘটার আগে থেকে তারা আন্দাজ করতে। বিপদ বুঝতে পেলে কুকুরের কাঁদে বলে প্রচলিত বিশ্বাস আছে।

বাড়ির পোষ্য কুকুর কাঁদতে শুরু করলে, খাবার খাওয়া বন্ধ করে দিলে আপনার বাড়িতে কোনও বিপদ  আসতে চলেছে। 

ধারণা আছে, বিদেহী আত্মার উপস্থিতি অনুভব করতে পারলে তারা কাঁদে। তাদের ঘ্রাণশক্তি ও দৃষ্টিশক্তি অত্যন্ত প্রবল হয়। সাধারণ মানুষের যা দেখতে পায় না, তারা দেখতে পায়। সেই কারণে কুকুরের কান্নাকে অশুভ সংকেত বলে মনে করা হয়।

পাশাপাশি বিড়ালের কান্নাকেও অত্যন্ত অশুভ বলে মনে করা হয়। তা কারও মৃত্যু সংবাদ ডেকে আনে বলে ধারণা আছে। 

এর বৈজ্ঞানিক কারণ কী?
বিজ্ঞানের মতে, কুকুর বা বিড়ালের কান্না কোনও বিপদের সংকেত দেয় না। রাতে কুকুর যদি একা থাকে, তবে তার সঙ্গীকে বার্তা দেয়। কুকুরদের শরীরে কোনও রোগ বা অস্বস্তি হলে তা প্রকাশ করতেও সুর করে কাঁদতে পারে। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement