Advertisement

Durga Puja 2022: গজ না নৌকা! দুর্গার বাহন কীভাবে ঠিক হয়? জানুন শাস্ত্রের বিধান

Durga Pujo Festival: আশ্বিন মাসে দেবী আসেন ধরায়। বাংলায় তা দুর্গাৎসব হিসেবে খ্যাত। দেশের অন্যত্র বিশেষ করে গুজরাটে নবরাত্রি উদযাপন করা হয়। ৯ দিন পূজিত হন দেবীর নয় রূপ।

Durga Pujo 2022: দুর্গাপুজো
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 21 Aug 2022,
  • अपडेटेड 6:56 PM IST
  • এবার দেবীর আগমন হতে চলেছে হাতির পিঠে চড়ে। আর গমন করতে চলেছেন নৌকায়।
  • ষষ্ঠী শুরু হচ্ছে ১ অক্টোবর।
  • ৫ অক্টোবর দশমী। 

চলে এল বাঙালির শ্রেষ্ঠ পার্বণ দুর্গোৎসব। সেপ্টেম্বরের শেষে শুরু হচ্ছে দেবীপক্ষ। অক্টোবরের শুরুতে দুর্গাপুজো। পুরাণ অনুসারে দেবী দুর্গার মর্তে নেমে আসার জন্য বাহন ব্যবহার করেন। গমনের সময়ও তাঁর বাহন নির্দিষ্ট থাকছে। আর দেবীর বাহনের উপর নির্ভর করে পৃথিবীর ভবিষ্যৎ। ভাগবত পুরাণ অনুযায়ী প্রতিবছরই দুর্গা আলাদা বাহনে চেপে আসেন বাপের বাড়িতে।  


আশ্বিন মাসে দেবী আসেন ধরায়। বাংলায় তা দুর্গাৎসব হিসেবে খ্যাত। দেশের অন্যত্র বিশেষ করে গুজরাটে নবরাত্রি উদযাপন করা হয়। ৯ দিন পূজিত হন দেবীর নয় রূপ। এ বছর ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে নবরাত্রি। দশমী ৫ অক্টোবর। ওই দিন দেশের অন্যত্র দশেরা পালিত হয়। কথিত আছে এই দিনেই রাবণকে হত্যা করেছিলেন শ্রী রাম। ষষ্ঠী শুরু হচ্ছে ১ অক্টোবর। সপ্তমী ২ অক্টোবর। অষ্টমী ৩ অক্টোবর। ৪ অক্টোবর নবমী। ৫ অক্টোবর দশমী। 

দেবী দুর্গার বাহন সিংহ। তবে শরৎকালে দেবী মর্তে আসার জন্য ও কৈলাসে ফেরার জন্য ভিন্ন বাহন ব্যবহার করেন। গজ, ঘোড়া, দোলা, এবং নৌকা হয় দেবীর বাহন। একটায় আসেন, আর একটায় ফেরেন।  

গজ কখন বাহন?

রবি বা সোমবার দেবীর আগমন ও গমন হলে উমার বাহন হবে গজ। গজ সবসময়ই শুভ। শস্যশ্যামলায় ভরে উঠবে ধরা। খাদ্যের আকাল হবে না। গজে ফিরে যাওয়ার অর্থ মানুষের জীবন আনন্দে পরিপূর্ণ হয়ে উঠবে।

ঘোড়া কখন বাহন?

শনি ও মঙ্গলে দেবীর আগমনের অর্থ হল তিনি ঘোড়ায় চেপে আসবেন। ঘোটকে আসা শুভ নয়। এর অর্থ হল বিপদ ও ধ্বংস।রাজায় রাজায় যুদ্ধ বাঁধতে পারে। অর্থাৎ এখানকার প্রেক্ষাপটে দেখলে গেলে বিভিন্ন দেশের মধ্যে যুদ্ধ। ফলে রাজনৈতিক ও সামাজিক অস্থিরতা দেখা দেয়।

দোলা কখন বাহন?

Advertisement

দেবীর আগমন ও গমন বৃহস্পতিবার ও শুক্রবার হলে পালকি তাঁর বাহন হয়। এটা অশুভ ইঙ্গিতবাহী। এর অর্থ খরা, মহামারী হতে চলেছে। দোলা চারজন বহন করেন। তাই একজোট থাকলে সমস্যার সমাধান সম্ভব।

নৌকা কখন বাহন? 

বুধবার দেবী দুর্গার আগমন ও গমন হলে বাহন নৌকা। তা ইচ্ছা পূরণের ইঙ্গিত দেয়। পৃথিবী সুজলা-সুফলা হয়ে ওঠে। আবার বন্যা পরিস্থিতি ও অতিবৃষ্টির আশঙ্কাও থাকে। 

এবার দেবীর আগমন হতে চলেছে হাতির পিঠে চড়ে। আর গমন করতে চলেছেন নৌকায়।

দুর্গাপূজার নির্ঘণ্ট ২০২২

মহালয়া- ২৫ সেপ্টেম্বর, রবিবার।

পঞ্চমী- ৩০ সেপ্টেম্বর, শুক্রবার।

ষষ্ঠী- ১ অক্টোবর, শনিবার।

সপ্তমী- ২ অক্টোবর, রবিবার।

মহাষ্টমী- ৩ অক্টোবর, সোমবার।

নবমী- ৪ অক্টোবর, মঙ্গলবার।

দশমী- ৫ অক্টোবর, বুধবার।

আরও পড়ুন- কৃষ্ণের মতো স্বভাব পান মাসের এই তিন তারিখে জন্মানো ব্যক্তিরা

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement