Advertisement

Famous Hanuman Temple In Kolkata : বৃহস্পতিবার হনুমান জয়ন্তী, রইল কলকাতা ও শহরতলীর সেরা ৫ বজরংবলি মন্দিরের ঠিকানা

৬ এপ্রিল হনুমান জয়ন্তী (Hanuman Jayanti 2023)। এই উপলক্ষে বাংলা তথা গোটা দেশে সাজসাজরব বজরংবলির ভক্তদের মধ্যে। ইতিমধ্যেই সেজে উঠেছে হনুমান মন্দিরগুলি। বাদ নেই কলকাতা তথা এই রাজ্যের হনুমানজির মন্দিরগুলিও। আপনি কি জানেন, কলকাতা ও তার আশেপাশে হনুমানজির সেরা মন্দির কোনগুলি? আর কীভাবেই বা সেখানে পৌঁছান যায়? চলুন জেনে নেওয়া যাক।

হনুমানজি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Apr 2023,
  • अपडेटेड 7:26 PM IST
  • এসে গেল হনুমান জয়ন্তী
  • জেনে নিন কিছু সেরা হনুমান মন্দিরের বিষয়ে
  • রইল পৌঁছানোর উপায়

বৃহস্পতিবার ৬ এপ্রিল হনুমান জয়ন্তী (Hanuman Jayanti 2023)। এই উপলক্ষে বাংলা তথা গোটা দেশে সাজসাজরব বজরংবলির ভক্তদের মধ্যে। ইতিমধ্যেই সেজে উঠেছে হনুমান মন্দিরগুলি। বাদ নেই কলকাতা তথা এই রাজ্যের হনুমানজির মন্দিরগুলিও। আপনি কি জানেন, কলকাতা ও তার আশেপাশে হনুমানজির সেরা মন্দির কোনগুলি? আর কীভাবেই বা সেখানে পৌঁছান যায়? চলুন জেনে নেওয়া যাক।

রাজা কাটরা হনুমান মন্দির - কলকাতা তথা ভারতের প্রাচীন হনুমান মন্দিরগুলির মধ্যে অন্যতম রাজা কাটরা হনুমান মন্দির (Raja Katra Hanuman Mandir)। কলকাতার বড়বাজার অঞ্চলে প্রায় ৩৫০ বছরের পুরোনো এই মন্দিরে রয়েছেন দক্ষিণমুখী পঞ্চমুখী হনুমানজি। বহু দূর দূরান্ত থেকে মনোবাঞ্ছা পূর্ণ করতে ভক্তরা এখানে ভিড় জমান। হনুমান জয়ন্তীতো বটেই, এছাড়া প্রতি মঙ্গল ও শনিবারে ভক্তদের ভিড়ে ঠাসা থাকে এই মন্দির। হাওড়া বা শিয়ালদা থেকে বাসে করে বড়বাজার গিয়ে সহজেই পৌঁছান যায় রাজা কাটরা হনুমান মন্দিরে। 

দমদম হনুমান মন্দির - শহর কলকাতার আরও একটি বিখ্যাত বজরংবলির মন্দির হল দমদম হনুমান মন্দির (Dum Dum Hanuman Mandir)। দেড়শো বছরের পুরনো এই মন্দিরে সপ্তাহের ৭ দিনই হনুমানজির আরাধনা করা হয়। তবে মঙ্গল-শনিবার এবং হনুমান জয়ন্তীতে হয় বিশেষ পুজোপাঠ। তাই যে কোনও দিন দমদম স্টেশন থেকে ঘুরে আসতে পারেন এই মন্দির।  

বাল হনুমান মন্দির - এই মন্দিরটি কলকাতার লেকটাউন অঞ্চলে অবস্থিত (Bal Hanuman Mandir Lake Town)। হনুমান জয়ন্তী ছাড়াও এখানে প্রতি মঙ্গল ও শনিবার জাঁকজমকের সঙ্গে বজরংবলির পুজো করা হয়। সঙ্গে চলে সুন্দরখণ্ড পাঠ। বিধাননগর রোড স্টেশন থেকে অটোয় বা বেলগাছিয়া মেট্রো স্টেশন থেকে পৌঁছে যেতে পারেন এই মন্দিরে। 

ব্যারাকপুর হনুমান মন্দির - শিয়ালদা মেইন লাইনের ব্যারাকপুর স্টেশনেই অবস্থিত এই মন্দিরটি (Barrackpore Hanuman Mandir)। সারাবছর এখানে ভক্তদের ভিড় লেগেই থাকে। নিত্যযাত্রীরাও যাতায়াতের পথে স্মরণ করেন বজরংবলিকে। তাই এই মন্দিরে যাওয়ার জন্য শুধু ব্যারাকপুর স্টেশনে নামলেই হবে। 

Advertisement

পাকুড়িয়া সালাসর বালাজি হনুমান মন্দির - হাওড়ার পাকুড়িয়ায় এই মন্দিরটি তৈরি করা হয়েছে রাজস্থানের সালাসর বাল হনুমান মন্দিরের আদলে (Pakuria Salasar Dham)। মন্দিরের বিগ্রতেও রয়েছে রাজস্থানের ওই সালাসর মন্দিরের ছাপ (Hanuman Mandir Pakuria)। ভক্তদের বিশ্বাস এই মন্দিরে ভক্তিভরে প্রার্থনা করলে সকল মনোবাসনা পূর্ণ হয়। হাওড়ার ডাঁসী ও কোনা রেল স্টেশন থেকে এখানে সহজেই পৌঁছে যাওয়া যায় এই মন্দিরে। 

আরও পড়ুন - একযুগ পর মেষে মহাপ্রবেশ দেবগুরুর, স্বপ্ন সফলের যোগ ৫ রাশির

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement