Advertisement

Holika Dahan 2023: হোলিকা দহনের এই ১ ভুল আপনাকে দরিদ্র করতে পারে, সাবধান

Holika Dahan 2023: জ্যোতিষীরা বলেন, হোলিকা দহনের দিন কিছু ভুল করা উচিত নয়। এই ভুলগুলি ধনী ব্যক্তিদের দরিদ্র করতে পারে।

এবছর হোলিকা দহন ৭ মার্চ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Feb 2023,
  • अपडेटेड 9:02 PM IST

Holika Dahan 2023: আসতে দোলযাত্রা। এবছর দোলযাত্রা ও হোলিকা দহন ৭ মার্চ এবং হোলি ৮ মার্ পড়েছেচ। বিশ্বাস অনুযায়ী,  শ্রীহরি বিষ্ণু নরসিংহের অবতার গ্রহণ করেন এবং ভক্ত প্রহ্লাদকে রক্ষা করেন, তখন থেকেই হোলি উৎসব পালনের প্রথা চলে আসছে। জ্যোতিষীরা বলেন, হোলিকা দহনের দিন কিছু ভুল করা উচিত নয়। এই ভুলগুলি ধনী ব্যক্তিদের দরিদ্র করতে পারে।

টাকা ধার দেওয়া 

হোলিকা দহনে কখনই কারও কাছ থেকে টাকা ধার নেবেন না। কথিত আছে যে, এই দিনে যারা টাকা লেনদেন করেন, তাদের আশাপাশে সব সময় দারিদ্র্য ঘেরা থাকে। এতে ঘরের সুখ-সমৃদ্ধিও কমে যায়। তাই এই ভুলটা একদমই করবেন না।

আগুন জ্বালানো উচিত নয়

ধর্মীয় বিশ্বাস থেকে বলা হয় যে, যাদের একটি মাত্র পুত্র আছে তাদের হোলিকা দহনের আগুন জ্বালানো উচিত নয়। তবে যাদের এক ছেলে ও এক মেয়ে আছে তারা হোলিকা দহন পালন করতে পারেন।

সাদা জিনিস এড়িয়ে চলুন 

হোলিকা দহনের দিন সাদা জিনিস খাওয়া এড়িয়ে চলা উচিত। এদিন সাদা জিনিস খাওয়া ভাল নয়। ফাল্গুন পূর্ণিমায় হোলিকা দহন করা হয় এবং এদিন সাদা জিনিসগুলি নেতিবাচক শক্তিকে দ্রুত আকর্ষণ করে। তাই সাদা মিষ্টি, খির, দুধ, দই বা বাতাসা ইত্যাদি এড়িয়ে চলুন।

এই গাছের কাঠ পোড়াবেন না  

হোলিকা দহনে গাছ বা শুকনো কাঠ পোড়ানো হয়। এতে আম ও অশ্বত্থ কাঠ কখনই পোড়ানো উচিত নয়। আসলে ফাল্গুনে এই গাছের নতুন কান্ড বের হয়, তাই পোড়ানো নিষিদ্ধ। সিকামোর বা ক্যাস্টর গাছের কাঠ ব্যবহার করা ভাল।

মায়ের অপমান

এদিন ভুল করেও মাকে অপমান করা উচিত নয়। এটি করলে আপনি অশুভ ফল পেতে পারেন। কথিত আছে হোলিকা দহনের দিন মাকে অপমান করলে জীবনে দারিদ্র্য আসে। এই বিশেষ দিনে সকালে ঘুম থেকে উঠে মায়ের পা ছুঁয়ে আশীর্বাদ নিন। আপনি চাইলে মায়ের জন্য সুন্দর কিছু উপহারও আনতে পারেন।

Advertisement

হোলিকা দহনে কী করবেন?

হোলিকাকে সাতবার প্রদক্ষিণ করার পর হোলিকা দহনে মিষ্টি, এলাচ, লবঙ্গ, শস্য ইত্যাদি রাখা শুভ। হোলিকা দহনের পর পরিবারের সদস্যদের সঙ্গে চাঁদ দেখা অকাল মৃত্যুর ভয় দূর করে, কারণ এই দিনে চাঁদ তার পিতা বুধের রাশিতে অবস্থিত এবং সূর্য তার গুরু বৃহস্পতির রাশিতে অবস্থিত। হোলিকা দহনের দিন, একজন ব্যক্তির তার পরিবারের সঙ্গে গম এবং গুড়ের তৈরি রুটি খাওয়া উচিত।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement