Advertisement

Ganesh Chaturthi 2023: কবে গণেশ চতুর্থী? পুজোর জন্য গণপতির মূর্তি কেমন হবে জানুন

Ganesh Utsav 2023: হিন্দুদের অন্যতম ও জনপ্রিয় উৎসব হল গণেশ চতুর্থী। হিন্দু পঞ্চাঙ্গ অনুসারে, গণেশ চতুর্থী পালন করা হয় ভাদ্র ও মাঘ মাসের শুক্লা চতুর্থীতে। হিন্দুদের বিশ্বাস অনুযায়ী, এইদিন গণেশ ঠাকুর জন্মেছিলেন। পৌরাণিক কাহিনি মতে, হিন্দুধর্মে সর্বাগ্রে পুজ্য দেবতা হলেন গণেশ।

গণেশ চতুর্থী ২০২৩
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Sep 2023,
  • अपडेटेड 11:57 AM IST
  • হিন্দুদের অন্যতম ও জনপ্রিয় উৎসব হল গণেশ চতুর্থী। হিন্দু পঞ্চাঙ্গ অনুসারে, গণেশ চতুর্থী পালন করা হয় ভাদ্র ও মাঘ মাসের শুক্লা চতুর্থীতে।

হিন্দুদের অন্যতম ও জনপ্রিয় উৎসব হল গণেশ চতুর্থী। হিন্দু পঞ্চাঙ্গ অনুসারে, গণেশ চতুর্থী পালন করা হয় ভাদ্র ও মাঘ মাসের শুক্লা চতুর্থীতে। হিন্দুদের বিশ্বাস অনুযায়ী, এইদিন গণেশ ঠাকুর জন্মেছিলেন। পৌরাণিক কাহিনি মতে, হিন্দুধর্মে সর্বাগ্রে পুজ্য দেবতা হলেন গণেশ। শুধু তাই নয়, অন্যতম প্রধান দেবতাও বটে। শাস্ত্র অনুসারে, গণেশ চতুর্থীর দিন, প্রতিটি বাড়িতে গণপতি বাপ্পার মূর্তি স্থাপন করা হয়। তবে ঘরে গণেশ পুজো করার আগে কেমন গণেশ মূর্তি হওয়া উচিত, স্থাপন করারও রয়েছে বিশেষ নিয়ম। গণেশ আশীর্বাদ পেতে আগে জানুন গণপতির সঠিক বিগ্রহ।

কবে গণেশ পুজো
ভারতের একাধিক জায়গায় সাড়ম্বরে গণেশ পুজো পালন করা হয়। মহারাষ্ট্রে গণেশ পুজো খুবই বিখ্যাত। এই রাজ্যে ১০ দিন ধরে চলে গণেশ পুজো। তবে এখন বাঙালিদের মধ্যেও গণেশ পুজো করার চল বেড়ে গিয়েছে। অনেকেই গণেশ পুজো বাড়িতে করে থাকেন। হিন্দু পঞ্চাঙ্গ অনুসারে, চলতি বছরে গণেশ চতুর্থী পালন করা হবে ১৯ সেপ্টেম্বর। চলবে আগামী ২৪ সেপ্টেম্বর পর্যন্ত। গণেশ উৎসবে প্রতিমা স্থাপনের জন্য আগে থেকেই মূর্তি কিনে বাড়িতে রাখেন। তবে গণেশের মূর্তি কেনার আগে যে যে গুরুত্বপূর্ণ নিয়মগুলি মাথায় রাখবেন, তা জেনে নিন একনজরে। 

গণেশের মূর্তি কেমন হওয়া উচিত
শাস্ত্রমতে সবসময় ডানদিকে শুঁড় বিশিষ্ট গণেশের মূর্তি শুভ হয়ে থাকে। পৌরাণিক কাহিনি অনুসারে, যখন প্রথমবার গণেশের মস্তক তাঁর মাথায় রাখা হয়েছিল, তখন তিনি প্রথমে দেবী লক্ষ্মীকে প্রণাম করেছিলেন ডান দিকে করে। এছাড়া ঘরে সূর্য বাণী গণেশ মূর্তি ডানদিকে রেখে পুজো করলে ঘরে সুখ, শান্তি ও সমৃদ্ধি বজায় থাকে। তাই গণেশ মূর্তি কেনার আগে কোনদিকে শুঁড় সেটা অবশ্যই দেখে কিনবেন। 

এই ভুলগুলি একেবারেই নয়
-বাড়িতে বাঁ দিকে শুঁড় বিশিষ্ট গণেশ ঠাকুর নিয়ে আসবেন না। এটা বাড়ির জন্য শুভ হয় না। 
-কাঁচ, প্লাস্টিক বা প্লাস্টার অফ প্যারিসের তৈরি মূর্তি পুজো কখনও করবেন না। মাটি বা অষ্টধাতু, সোনা, রৌপ্য ও পিতলের তৈরি মূর্তি পুজো করা সবসময়ই শুভ।
-যদি বাড়িতে গণেশ মূর্তি স্থাপন করেন, তবে এই সময়ে আমিষ, মদ, পেঁয়াজ-রসুন ঘরে আনবেন না বা গ্রহণ করবেন না। তাতে রেগে গিয়ে অভিশাপ দিতে পারেন গণপতি। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement