Advertisement

Kojagori Lakshmi Puja 2022 Date & Time: শুরু উৎসবের মরসুম! জানুন এবছরের কোজাগরী লক্ষ্মী পুজোর দিনক্ষণ

Kojagori Lakshmi Puja 2022 Date & Time: বাঙালি হিন্দু ঘরে লক্ষ্মী পুজো এক চিরন্তন উৎসব। অনেকেই সারা বছর প্রতি সপ্তাহের বৃহস্পতিবার লক্ষ্মী দেবীর আরাধনা করে থাকেন।

কোজাগরী লক্ষ্মী পুজোর নির্ঘণ্ট
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 14 Sep 2022,
  • अपडेटेड 8:00 PM IST

শুরু হয়েছে উৎসবের মরসুম (Festive Season)। আর হাতে গোনা দিন পরে বাঙালির সেরা পার্বণ দুর্গা পুজো (Durga Puja Festival)। আবার এই পুজো শেষ হতে না হতেই শুরু হয় লক্ষ্মী পুজোর (Lakshmi Puja) তোড়জোড়। কোজাগরী পূর্ণিমার (Kojagori Purnima) দিন ঘরে ঘরে পূজিত হন মা লক্ষ্মী (Ma Lakshmi)। সৌভাগ্য ও সমৃদ্ধির জন্য লক্ষ্মী দেবীর (Devi Lakshmi) আরাধনা করা হয়ে থাকে। মা লক্ষ্মী হলেন ধন- সম্পদের দেবী। 

ধন, যশ, খ্যাতি, সুস্বাস্থ্যের জন্য দেবী লক্ষ্মীর আরাধনায় মেতে ওঠে বাংলার প্রায় প্রতিটা পরিবার। বাংলায়  শারদীয়া দুর্গোৎসবের পর আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মীর আরাধনা করা হয়। ‘কোজাগরী’ (Kojagori) কথাটির অর্থ ‘কে জেগে আছো?’

হিন্দু পুরাণ মতে, আশ্বিনের এই পূর্ণিমার রাতে দেবী লক্ষ্মী এসে ঘরে ঘরে খোঁজ নিয়ে যান, কে জেগে আছে। এই রাতে যে ব্যক্তি জেগে দেবীর আরাধনা করেন, তার ঘরেই প্রবেশ করেন দেবী লক্ষী। জানুন এবছরের কোজাগরী লক্ষ্মী পুজোর নির্ঘণ্ট।

কোজাগরী লক্ষ্মী পুজো ২০২২ -র দিনক্ষণ

আগামী ৯ অক্টোবর, রবিবার পড়েছে  এবছরের কোজাগরী লক্ষ্মী পুজো। ৮ অক্টোবর, শনিবার রাত ৩/২৯/৪২ থেকে ৯ অক্টোবর রাত ২/২৫/৫ অবধি থাকবে পূর্ণিমা তিথি।

 

আরও পড়ুন: কেন প্রতি বছর একই দিনে পড়ে বিশ্বকর্মা পুজো? রইল আসল কারণ...

বাঙালি হিন্দু ঘরে লক্ষ্মী পুজো এক চিরন্তন উৎসব। অনেকেই সারা বছর প্রতি সপ্তাহের বৃহস্পতিবার লক্ষ্মী দেবীর আরাধনা করে থাকেন। এছাড়া শস্য সম্পদের দেবী বলে ভাদ্র সংক্রান্তি, পৌষ সংক্রান্তি, চৈত্র সংক্রান্তিতে এবং আশ্বিন পূর্ণিমা ও দীপাবলীতে লক্ষ্মীর পুজো হয়। খারিফ শস্য ও রবি শস্য যে সময় হয়, ঠিক সেই সময় বাঙালি মেতে ওঠে লক্ষ্মীর পুজোয়। তবে পুজোর উপাচার পরিবর্তন হয় মাস ভেদে। গত বছর  ১৯ অক্টোবর পালিত হয়েছিল লক্ষ্মী পুজো।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement