Advertisement

Maha Shivratri 2021: দেশের এই ১২ স্থানে রয়েছে মহাদেবের জ্যোতির্লিঙ্গ! জানুন সমস্ত তথ্য

শুধু মাত্র শৈব নয়, বেশিরভাগ হিন্দু বাড়িতেই শিবের (Lord Shiva) নিত্য পূজা করা হয়। তার মধ্যে মহাদেবের আলোকজ্যোতি আরাধনা বিশেষভাবে জনপ্রিয়। দেশের ১২ টি জায়াগায় রয়েছে মহাদেবের জ্যোতির্লিঙ্গ (Jyotirlinga)।

দেশের ১২ টি জায়াগায় রয়েছে মহাদেবের জ্যোতির্লিঙ্গ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Mar 2021,
  • अपडेटेड 2:41 PM IST
  • মহাদেবের আলোকজ্যোতি আরাধনা বিশেষভাবে জনপ্রিয়।
  • দেশের ১২ টি জায়াগায় রয়েছে মহাদেবের জ্যোতির্লিঙ্গ।
  • প্রতিটি মন্দিরের সঙ্গে জড়িয়ে আছে নানা পৌরাণিক কাহিনী।

হিন্দুদের নানা দেব-দেবীর মধ্যে দেবাদিদেব মহাদেব (Lora Shiva) এক অন্য মাত্রা পায় সকলের কাছে। শুধু মাত্র শৈব নয়, বেশিরভাগ হিন্দু বাড়িতেই শিবের নিত্য পূজা করা হয়। তার মধ্যে মহাদেবের আলোকজ্যোতি আরাধনা বিশেষভাবে জনপ্রিয়। ভারতের প্রায় সব রাজ্যেই শিব মন্দির রয়েছে, আর বেশির ভাগ মন্দিরেরই রয়েছে কোনও না কোনও বিশেষ বৈশিষ্ট্য। দেশের ১২ টি জায়াগায় রয়েছে মহাদেবের জ্যোতির্লিঙ্গ (Jyotirlinga)। জেনে নিন কেন স্থাপিত হয়েছে এই দ্বাদশ জ্যোতির্লিঙ্গ এবং কোথায় কোথায় আছে এই পবিত্র মন্দির। 

 জ্যোতি বলতে সাধারণত আলোকস্তম্ভকে বোঝানো হয়। হিন্দু পুরাণ অনুযায়ী,  শিবশক্তির আলোকজ্যোতি পুজার্চনার যোগ্য। আর সেই উদ্দেশ্যেই সারা ভারতের প্রায় ১২ টি জায়গায় মহাদবের জ্যোতির্লিঙ্গের উপাসনা করা হয়। ভারতের বিভিন্ন জায়গায় শিবের এই জ্যোর্তিলিঙ্গের মন্দির স্থাপিত হয়েছে। প্রতিটি মন্দিরের সঙ্গে জড়িয়ে আছে নানা পৌরাণিক কাহিনী। আর এজন্যে প্রতিটা স্থানই হয়ে উঠেছে তীর্থক্ষেত্রে।

প্রায় সারা বছরই পর্যটকেরা এই সমস্ত স্থানে ভিড় জমান। তবে তার মধ্যে শিবের পুজোর দিনগুলিতে আর বিশেষ করে শ্রাবণ মাসে, উপচে পড়া ভীড় হয়। 

মহাদেবের দ্বাদশ জ্যোতির্লিঙ্গ মন্দির 

* সোমনাথ মন্দির, গুজরাট

* মল্লিকার্জুন মন্দির, অন্ধ্রপ্রদেশ

* ওমকারেশ্বর মন্দির, মধ্যপ্রদেশ

* মহাকালেশ্বর জ্যোতির্লিঙ্গ, মধ্যপ্রদেশ

* কেদারনাথ, উত্তরাখণ্ড 

* ভীমশঙ্কর, মহারাষ্ট্র

* কাশী বিশ্বনাথ মন্দির , উত্তরপ্রদেশ (বারাণসী)

* ত্রিম্বকেশ্বর, মহারাষ্ট্র

* নাগেশ্বর, গুজরাট

* বৈদ্যনাথ মন্দির, ঝাড়খণ্ড 

* গ্রীষ্ণেশ্বর, ঔরাঙ্গাবাদের

* রামেশ্বরম, তামিলনাড়ু

আরও পড়ুন: ভারতের এই ১০ শিব মন্দিরে তীর্থ করলে পুণ্য হবেই, দেখুন PHOTOS 

Advertisement

দেবাদিদেব মহাদেবের আরাধনা করার সর্বশ্রেষ্ঠ দিন মহা শিবরাত্রি (Maha Shivratri) । এদিন ভক্তি মনে পুজো করলে বাবা ভোলেনাথের ভক্তদের মনবাঞ্ছা পূরণ হয়। মাঘ মাসে কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শিবরাত্রি পালন করা হয়। শিবরাত্রিতে মূলত স্বামীর মঙ্গল কামনায় উপবাস করে থাকেন মহিলারা। তবে শুধু বিবাহিত মহিলা নয়, অবিবাহিত মহিলা এবং অনেক পুরুষও এই ব্রত পালন করেন নিষ্ঠা করে।

আরও পড়ুন: শিব চতুর্দশীর ব্রত পালন করছেন? জানুন চার প্রহরের নিয়ম ও মন্ত্র

প্রচলিত কথা অনুয়ায়ী বলা হয়, অবিবাহিত মেয়েরা এই ব্রত পালন করেন, যাতে তাঁরা শিবের মতো বর পান, যাকে তাঁরা আদর্শ পুরুষ হিসাবে মনে করেন। তবে সবটাই  মনের ওপর নির্ভর করে। ভক্তি ও নিষ্ঠার সঙ্গে শিবরাত্রির ব্রত পালন করলে পুণ্য হয় বলে হিন্দু ধর্মের বিশ্বাস।  

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement