Advertisement

Main Door Vastu Tips : কোন দিকে করবেন বাড়ির প্রধান দরজা? ভুল হলেই বিপদ

বাস্তুশাস্ত্রে বলা হয়েছে, বাড়ির সদর দরজা শুধুমাত্র পরিবারের সদস্যদের বাড়ির ভিতরে আসার পথ নয়, ইতিবাচক শক্তি আসারও পথ। তাই সদর দরজা খুবই গুরুত্বপূর্ণ। এটি একদিকে যেমন ইতিবাচক শক্তির প্রবেশ ঘটিয়ে পরিবারের সম্পদ বাড়ায়, তেমনই নেতিবাচক শক্তিও বাড়ি থেকে বের করে দেয়।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 10 Aug 2022,
  • अपडेटेड 7:17 PM IST
  • জীবনে বাস্তুর বিশেষ গুরুত্ব রয়েছে
  • বাস্তু অনুযায়ী কাজ না হলে ঘটে যায় বিপদ
  • রইল কিছু টিপস

হিন্দু ধর্মে প্রাচীনকাল থেকেই বাস্তুকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়েছে। বর্তমান যুগেও বাস্তুর তেমনই গুরুত্ব রয়েছে। বাস্তুশাস্ত্র অনুসারে, বাড়িতে এমন অনেক জিনিস রয়েছে, যা বাস্তুর নিয়ম অনুসারে না করলে ঘরে নেতিবাচক শক্তির প্রবেশ ঘটে। এর মধ্যে একটি বাড়ির প্রধান ফটক। বাস্তুশাস্ত্রে বলা হয়েছে, বাড়ির মূল দরজা দিয়েই ঘরে শক্তি প্রবেশ করে। তাহলে চলুন জেনে নেওয়া যাক বাড়ির প্রধান প্রবেশদ্বার কেমন এবং কোন দিকে হওয়া উচিত? 

বাড়ির সদর দরজা
বাস্তুশাস্ত্রে বলা হয়েছে, বাড়ির সদর দরজা শুধুমাত্র পরিবারের সদস্যদের বাড়ির ভিতরে আসার পথ নয়, ইতিবাচক শক্তি আসারও পথ। তাই সদর দরজা খুবই গুরুত্বপূর্ণ। এটি একদিকে যেমন ইতিবাচক শক্তির প্রবেশ ঘটিয়ে পরিবারের সম্পদ বাড়ায়, তেমনই নেতিবাচক শক্তিও বাড়ি থেকে বের করে দেয়। বাস্তুশাস্ত্র অনুযায়ী বাড়ির প্রধান দরজার জন্য সর্বোত্তম দিকগুলি হল উত্তর, উত্তর-পূর্ব, পূর্ব বা পশ্চিম দিক। 

উত্তর দিক
বাস্তুশাস্ত্র বলছে, উত্তর দিকে তৈরি দরজা ঘরে ধন ও সমৃদ্ধি আনে। তাই বাড়ির প্রধান দরজা বা প্রবেশদ্বারের জন্য উত্তর দিকটিকেই সেরা বলে মনে করা হয়।

উত্তর-পূর্ব দিক
বাস্তু অনুসারে, উত্তর-পূর্ব দিকটিকেও বাড়ির প্রধান প্রবেশদ্বারের জন্য শুভ বলে মনে করা হয়। এই দিকে বাড়ির প্রধান দরজা হলে পরিবারের সদস্যদের জীবনে শক্তির যোগান বৃদ্ধি পায়।

পূর্ব দিক
বাস্তুশাস্ত্র বলছে, পূর্ব দিককে আদর্শ হিসাবে বিবেচিত হয় না। তবে এই দিকটি বাড়ির সদস্যদের শক্তি বৃদ্ধিতে বিশেষ ভূমিকা নেয়। তাই প্রধান দরজা এই দিকে থাকলে বাড়ির সদস্যদের মধ্যে উৎসাহ বাড়ে।

দক্ষিণ-পূর্ব দিক
বাড়ির মূল প্রবেশদ্বারের জন্য, দক্ষিণ-পশ্চিম দিকটিকেও বাস্তুশাস্ত্রে শুভ বলে বর্ণনা করা হয়েছে। এক্ষেত্রে, বাড়ির মূল দরজা তৈরি করার যদি অন্য কোনও বিকল্প না থাকে তবে এই দিকে বানাতে পারেন।

Advertisement

উত্তর-পশ্চিম দিক
বাড়ির মূল প্রবেশদ্বারের জন্য উত্তর-পশ্চিম দিকটিও ভাল। এক্ষেত্রেও যদি অন্য কোন বিকল্প না থাকে তাহলে এদিকেও বানাতে পারেন বাড়ির সদর দরজা।

আরও পড়ুনতৈরি হচ্ছে রাজ যোগ, ২১ অগাস্টের মধ্যে মালামাল হতে পারেন এই ৩ রাশির জাতকরা

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement