Advertisement

Nag Panchami 2023 Date- Time: এভাবে নাগদেবতা- মা মনসার পুজো করা শুভ, জানুন নাগ পঞ্চমীর দিনক্ষণ- গুরুত্ব

Nag Panchami 2023 Date- Time: নাগ পঞ্চমীর দিনটির গুরুত্ব বলে যে নাগ পঞ্চমীর উপাসনা নিষ্ঠার সঙ্গে পালন করেন নাগদেব গোপন তার সম্পদ রক্ষা করেন। এই কারণে নাগপঞ্চমীর দিন পুজো করলে জীবনে ধন-সম্পদ ও সমৃদ্ধি লাভ করে।

নাগ পঞ্চমীর দিনক্ষণ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 27 Jun 2023,
  • अपडेटेड 11:31 AM IST

সামনেই নাগ পঞ্চমী (Nag Panchami)। শ্রাবণ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে এই পুজো করা হয়। এদিন নাগদেবতা ও মা মনসার পুজো করা হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই দিনে নাগ দেবের পুজো করলে রাশিচক্রে রাহু ও কেতু সম্পর্কিত ত্রুটিগুলি দূর হয়। সাপের ভয় এবং সাপের কামড় থেকে মুক্তি পেতে নাগ পঞ্চমীতে পুজো (Nag Panchami Puja) করা হয়।

নাগ পঞ্চমীর দিনটির গুরুত্ব বলে যে নাগ পঞ্চমীর উপাসনা নিষ্ঠার সঙ্গে পালন করেন নাগদেব গোপন তার সম্পদ রক্ষা করেন। এই কারণে নাগপঞ্চমীর দিন পুজো করলে জীবনে ধন-সম্পদ ও সমৃদ্ধি লাভ করে। এই দিনে পুজো করলে মনের ইচ্ছে পূরণ হয়। 

নাগ পঞ্চমী ২০২৩-এর দিনক্ষণ (Nag Panchami 2023 Date & Time)

* এই বছর নাগ পঞ্চমী পড়েছে ৭ জুলাই (বাংলায় ২১ আষাঢ়), শুক্রবার 

* ৭ জুলাই ঘ ৮/১/৩০ থেকে ৮ জুলাই প্রাঃ ৫/৩৫/৫০ ৪২ অবধি থাকবে পঞ্চমী তিথি।  

নাগ পঞ্চমীর গুরুত্ব (Importance Of Nag Panchami)

সনাতন ধর্মে সাপকে দেবতা রূপে পুজো করা করা হয়। ভগবান শ্রী হরি বিষ্ণুও শেষনাগের উপর বসেন। এছাড়াও, দেবাদিদেব শিবও অলঙ্কার হিসেবে গলায় সাপ পরিধান করেন। ভগবদ গীতায় নয় ধরনের সর্পের কথা বলা হয়েছে, যাদের পুজো করা অত্যন্ত শুভ। পৌরাণিক মুনি- ঋষিরা অনেক ধরনের উপবাস ও পুজা করতেন। এটা বিশ্বাস করা হয় যে নাগপঞ্চমীর দিন ভগবান শিবের আরাধনা এবং রুদ্রবিষেকের পর নাগ দেবতার পুজো করলে কালসর্প দোষ জীবন থেকে শেষ হয় এবং রাহু ও কেতুর অশুভতা দূর হয়।

নাগ পঞ্চমীর পুজোর পদ্ধতি (Nag Panchami Puja Prosedure)

Advertisement

* নাগ পঞ্চমীর উপবাসের প্রস্তুতি শুরু হয় চতুর্থীর দিন থেকে। চতুর্থীতে এক বেলা আহার করে পঞ্চমীর দিন পুজোর জন্য নাগদেবের ছবি মূর্তি স্থাপন করতে হয়। 

* পঞ্চমীর দিন, সকালবেলা স্নান করে ভোলেনাথের পুজো করুন। শিবলিঙ্গে জল ঢেলে, বেলপাতা দিন। 

* এরপর শিবের সঙ্গে যে নাগ থাকে, সেই দেবতার পুজো করুন।

*  হলুদ, সিঁদুর, নৈবেদ্য এবং ফুল অর্পণ করে নাগ দেবতার পুজো করতে হয়। 

* এই পুজোয় ছলে, বাতাসা, দুধ ও কলা অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। 

* বাড়ির প্রবেশদ্বারে গোবর, খড়িমাটি কিংবা বা মাটি দিয়ে সাপের আকৃতি তৈরি করে পুজো করুন।

* এটি বিশ্বাস করা হয় যে বাড়ির প্রধান প্রবেশদ্বারে সাপের আকৃতি তৈরি করলে আর্থিক সুবিধা পাওয়া যায়, অন্যদিকে বাড়িতে আসা বিপর্যয়ও এড়ানো যায়।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement