Advertisement

Chanakya Niti on Parenting: এই ১ কারণে সন্তানের শত্রু হয়ে যান বাবা-মায়েরা, বলছেন চাণক্য

আজও মানুষ আচার্য চাণক্যকে একজন মহান নীতি বিজ্ঞানী, কূটনীতিবিদ এবং অর্থনীতিবিদ মনে করে। তাঁর নীতিশাস্ত্র গ্রন্থে তিনি পরিবার, সমাজ, ধর্ম, রাজনীতি ও শিক্ষা প্রভৃতি বিভিন্ন বিষয়ে তাঁর মতামত ব্যক্ত করেছেন। চাণক্যের এই নীতিগুলি আজও প্রাসঙ্গিক। আচার্য চাণক্য একটি শ্লোকে বলেছেন যে পিতা-মাতারা সন্তানের জন্য শত্রু। 

chanakya niti
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Jan 2024,
  • अपडेटेड 6:09 PM IST

Chanakya Niti on Parenting: আজও মানুষ আচার্য চাণক্যকে একজন মহান নীতি বিজ্ঞানী, কূটনীতিবিদ এবং অর্থনীতিবিদ মনে করে। তাঁর নীতিশাস্ত্র গ্রন্থে তিনি পরিবার, সমাজ, ধর্ম, রাজনীতি ও শিক্ষা প্রভৃতি বিভিন্ন বিষয়ে তাঁর মতামত ব্যক্ত করেছেন। চাণক্যের এই নীতিগুলি আজও প্রাসঙ্গিক। আচার্য চাণক্য একটি শ্লোকে বলেছেন যে পিতা-মাতারা সন্তানের জন্য শত্রু। 

আচার্য চাণক্য বলেছেন, সেই পিতা-মাতারা সন্তানদের শত্রু, যারা তাদের সন্তানদের শিক্ষিত করেনি, কারণ একজন নিরক্ষর শিশু পণ্ডিতদের দলে খাপ খায় না। তাকে সর্বদা তুচ্ছ করা হয়। পণ্ডিতদের দলে তাকে অপমান করা হয়। শিক্ষার বিকাশ না ঘটলে মানুষ পরিপূর্ণ হয় না।

শুধু মানুষ হযলেই বুদ্ধিমান হয় না। তার জন্য শিক্ষিত হওয়া খুবই জরুরি। সমস্ত মানুষের চেহারা, আকার এবং ধরন একই, পার্থক্য কেবল তাদের বুদ্ধিমত্তা দ্বারা দেখা যায়। রাজহাঁসের মধ্যে বসে যেমন শ্বেত বক রাজহাঁস হতে পারে না, তেমনি একজন অশিক্ষিত ব্যক্তিও শিক্ষিত মানুষের মধ্যে বসে সুন্দরী হতে পারে না। তাই অভিভাবকদের কর্তব্য হল তাদের সন্তানদের এমন শিক্ষা দেওয়া যাতে তারা সমাজে সুন্দর হয়ে উঠতে পারে।

চাণক্য বলেছেন যে একজন ব্যক্তি কেবল জন্মগ্রহণ করেই বুদ্ধিজীবী হন না। এ জন্য তার শিক্ষিত হওয়াও প্রয়োজন। মানুষের চেহারা এবং গঠন একই রকম তবে শিক্ষা তাদের মধ্যে পার্থক্য করে।

সন্তানকে শিক্ষিত করতে হলে নিজেরও শিক্ষার প্রয়োজন। আপনি নিজে যতটা শিক্ষিত হবেন সন্তানকে তত ভালোভাবে গড়ে তুলতে পারবেন।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement