Advertisement

Vastu Tips Clay Lamp: স্বপ্ন পূরণ করতে চাইলে প্রতিদিন বাড়ির এই দিকে প্রদীপ জ্বালান

Vastu Tips Clay Lamp: প্রদীপ জ্বালানোর অনেক উপকারিতা রয়েছে। প্রদীপ জ্বালানোকে ইতিবাচক শক্তির প্রতীক বলে মনে করা হয়। বাড়ির স্থাপত্য ত্রুটি দূর হয় এবং দেব-দেবীর আশীর্বাদ পাওয়া যায়। বাড়ির কোন দিকে নিয়মিত প্রতিদিন প্রদীপ জ্বালালে ইচ্ছা বা স্বপ্ন পূরণ হবে জানেন? জেনে নিন...

স্বপ্ন পূরণ করতে চাইলে প্রতিদিন বাড়ির এই দিকে প্রদীপ জ্বালান
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 06 Apr 2024,
  • अपडेटेड 1:40 AM IST
  • প্রদীপ জ্বালানোর অনেক উপকারিতা রয়েছে।
  • প্রদীপ জ্বালানোকে ইতিবাচক শক্তির প্রতীক বলে মনে করা হয়।
  • বাড়ির স্থাপত্য ত্রুটি দূর হয় এবং দেব-দেবীর আশীর্বাদ পাওয়া যায়।

Pitru Paksha Upay: প্রদীপ জ্বালানোর অনেক উপকারিতা রয়েছে। তাই প্রত্যেক বিশেষ অনুষ্ঠানে অবশ্যই প্রদীপ জ্বালানো হয়। অন্যদিকে, হিন্দুধর্ম ও সনাতন ধর্মে প্রদীপ জ্বালিয়ে পূজা সম্পূর্ণ হয় না। শাস্ত্রে প্রতিটি দেবতার জন্য বিভিন্ন ধরনের প্রদীপ জ্বালানোর কথা বলা হয়েছে। দেবী লক্ষ্মীকে খুশি করার জন্য যেমন ঘি প্রদীপ জ্বালানো উচিত, হনুমান জি জুঁই তেল পছন্দ করেন এবং শনিদেব সরষের তেলের প্রদীপ পছন্দ করেন।

আসলে প্রদীপ জ্বালানোকে ইতিবাচক শক্তির প্রতীক বলে মনে করা হয়। সেই সঙ্গে প্রদীপ জ্বালালে দেব-দেবী প্রসন্ন হয়, বাড়ির স্থাপত্য ত্রুটি দূর হয় এবং দেব-দেবীর আশীর্বাদ পাওয়া যায়। পিতৃপক্ষ ২৮ সেপ্টেম্বর ২০২৩ থেকে শুরু হতে চলেছে। পিতৃপক্ষের ১৫ দিন পিতৃপক্ষের আশীর্বাদ পাওয়ার জন্য শ্রেষ্ঠ। 

ঘরের এসব জায়গায় বাতি জ্বালান
সকালে পূজার সময় এবং সন্ধ্যাবন্দনের সময় সন্ধ্যায় অনেক বাড়িতে অবশ্যই প্রদীপ জ্বালানো হয়। কিন্তু এর বাইরেও যদি ঘরে প্রতিদিন কিছু প্রদীপ জ্বালিয়ে বিশেষ স্থানে রাখা হয়, তাহলে ঘর ধন-সম্পদে ভরে যায়। দেব-দেবীর কৃপায় বাড়ির মানুষ সুখী, সমৃদ্ধ, সফল ও সুস্থ থাকে। অন্যদিকে পিতৃপক্ষের সময় বাড়িতে প্রদীপ জ্বালিয়ে একটি নির্দিষ্ট দিকে রাখলে পিতৃপক্ষ খুব খুশি হন। পিতৃপুরুষের আশীর্বাদে সকল ইচ্ছা পূরণ হয়। 

পিতৃপক্ষের সময় প্রতিদিন একটি প্রদীপ জ্বালিয়ে দক্ষিণ দিকে রাখুন, এটি পিতৃপক্ষের দিক বলে মনে করা হয়। এই প্রতিকার করলে পিতৃপুরুষরা খুশি হন। বাড়ির মূল দরজায় প্রদীপ জ্বালানো খুব শুভ বলে মনে করা হয়। প্রতিদিন সকালে এবং বিশেষ করে সন্ধ্যায় প্রধান দরজায় সরিষার তেলের প্রদীপ জ্বালালে নেতিবাচক শক্তি ঘরে প্রবেশ করে না। ঘরে সর্বদা অর্থ, সম্পদ, সুখ থাকে।

এমনটা বিশ্বাস করা হয় যে অশ্বত্থ গাছে দেব-দেবী ছাড়াও পূর্বপুরুষেরা বসবাস করেন। পিতৃপক্ষে প্রতিদিন অশ্বত্থ গাছে জল দিয়ে ঘি প্রদীপ জ্বালিয়ে দিলে পিতৃপুরুষরা খুশি হন। এটিও পিতৃ দোষ থেকে মুক্তি পাওয়ার একটি অমূলক উপায়। 

Advertisement

প্রতিদিন বাড়ির উত্তর-পূর্ব কোণে গরুর ঘির প্রদীপ জ্বালালে মা লক্ষ্মীর আশীর্বাদ বর্ষিত হবে। এমন বাড়িতে কখনও আর্থিক সমস্যা হয় না। প্রতিদিন সন্ধ্যায় রান্নাঘরে পানীয় জলের কাছে একটি প্রদীপ জ্বালালে মা লক্ষ্মী এবং মা অন্নপূর্ণা উভয়েই খুশি হন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement