Advertisement

Hair Cutting Days: জন্মছকে কি স্বল্পায়ু রয়েছে? এভাবে কাটাতে পারেন কুণ্ডলীর দোষ

Puran Sashtra Hair Cutting Days: হিন্দুধর্মে বেশিরভাগ কাজের জন্য একটি নির্দিষ্ট নিয়ম তৈরি করা হয়েছে। পুরাণে নির্দিষ্ট দিনে কিছু কাজ করা শুভ বলে মনে করা হয়। এই নিয়মগুলি একজন ব্যক্তিকে শারীরিক এবং মানসিকভাবে সুস্থ রাখে। পৌরাণিক বিশ্বাস অনুযায়ী, এই নিয়ম মেনে চুল ও নখ কাটা উচিত, তা না হলে জীবনে খারাপ প্রভাব পড়ে।

জন্মছকে কি স্বল্পায়ু রয়েছে? এভাবে কাটাতে পারেন কুণ্ডলীর দোষ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Dec 2023,
  • अपडेटेड 6:23 PM IST
  • শাস্ত্র মতে, বুধ ও শুক্রবার ছাড়া অন্য কোনও দিন চুল কাটা উচিত নয়
  • উভয় দিনে চুল কাটা দুর্ভাগ্য নিয়ে আসে
  • চুল কাটার সঙ্গে সঙ্গে স্নান করতে হবে

জন্মকুণ্ডলী বা জন্মছক আপনার জীবনের নানান রহস্য উৎঘাটনে সাহায্য করে। অনেকের কুণ্ডলীতে অল্পায়ু যোগ থাকে। এটি সংক্ষিপ্ত জীবনকাল নির্দেশ করে। অল্পায়ু যোগ একজন মানুষের কুণ্ডলীতে কি করে যুক্ত হয় তার কয়েকটি কারণ রয়েছে। এটি যে কোনও মানুষের জীবনে অত্যান্ত গুরুত্বপূর্ণ।

স্বল্পায়ু যোগ

অল্পায়ু যোগ প্রাচীন ভারতীয় ঐতিহ্যের সঙ্গে যুক্ত। যে কোনও মানুষের কুণ্ডলীতে এই যোগ থাকতে পারে। প্রাথমিকভাবে মঙ্গল, শনি বা রাহুল মত ক্ষতিকারক গ্রহের সঙ্গে এর সংযোগ রয়েছে। জন্ম তালিকায় নির্দিষ্ট ঘরে ওপর নেতিবাচলক প্রভাবই অল্পায়ু যোগ তৈরি করতে পারে। এটি একটি ছোট্ট জীবন বা অকাল মৃত্যুর ইঙ্গিত দেয়। এর অনেকগুলি প্রতিকূল কারণও থাকে।

বৈদিক জ্যোতিষশান্ত্রে কর্ম ও পুনর্জন্মের ধারনা রয়েছে। জন্মের সময় আপনার গ্রহের অবস্থানগুলি আপনার কর্ম ও জীবনের অভিজ্ঞতাগুলিতে নানা রূপ দেয় বলে বিশ্বাস করা হয়। অনেকেই বিশ্বাস করে আগের জীবনে নানা ধরনের কাজে শাস্তি হিসেবে এই জীবনে অল্প আয়ু সংশ্লিষ্টকে প্রদান করা হয়। মৃত্যু আসতে পারে স্বাস্থ্যের কারণে। আবার মৃত্যু আসতে পারে দুর্ঘটনার কারণেও।

কুণ্ডলী ছবি

আল্পায়ু যোগ আপনার কুণ্ডলীতে গ্রহগুলির নির্দিষ্ট সংমিশ্রণের মাধ্যমে আকার ধারণ করে, যা গড়ের চেয়ে ছোট জীবনের পরামর্শ দেয়। মঙ্গল, শনি, রাহু বা কেতুর মতো ক্ষতিকারক গ্রহগুলি বিশেষভাবে এর গঠনে অবদান রাখে। ত্রিগুণ বা ধর্ম ত্রিকোণ গৃহে (১ম, ৫ম এবং নবম) চন্দ্রের অবস্থান এবং অষ্টম ও ষষ্ঠ গৃহে বৃহস্পতি আক্রান্ত হওয়াও অল্পায়ু যোগের সূত্রপাত করতে পারে। শুক্র এবং বৃহস্পতি আরোহণকারী হিসাবে বা পঞ্চম ঘরে মঙ্গল অতিরিক্ত কারক। মারাকা গ্রহ বা তাদের গৃহে (২য় এবং ৭ম) দুর্দশা আল্পায়ু যোগের সম্ভাবনাকে বাড়িয়ে তুলতে পারে।

Advertisement

স্বল্পায়ু যোগের প্রভাব

এর ইতিবাচক ও নেতিবাচক দুটি প্রভাব রয়েছে।

ইতিবাচক প্রভাব

প্রাণবন্ত শক্তি এবং সুস্থতা, ব্যক্তিদের অনুভব করে এবং তরুণ দেখায়।

তীক্ষ্ণ মন এবং দ্রুত শেখার ক্ষমতা, একাডেমিক এবং পেশাদার সাফল্যে সহায়তা করে।

স্বাস্থ্য-সচেতনতা, একটি স্বাস্থ্যকর জীবনধারা এবং ফিটনেস কার্যক্রম প্রচার করা।

অ্যাডভেঞ্চারের জন্য স্বাভাবিক ইচ্ছা, নতুন অভিজ্ঞতা এবং চ্যালেঞ্জের জন্য উন্মুক্ততা।

নেতিবাচক প্রভাব

অধৈর্যতা, দ্রুত সিদ্ধান্তের দিকে পরিচালিত করে এবং গুরুত্বপূর্ণ বিবরণ উপেক্ষা করে।

স্নায়বিকতা, এটিকে শান্ত করা এবং শান্তি খুঁজে পাওয়া চ্যালেঞ্জিং করে তোলে।

ক্রমাগত পরিবর্তনের আকাঙ্ক্ষা, দীর্ঘমেয়াদী সম্পর্ক গঠন করা কঠিন করে তোলে।

স্বাস্থ্য সমস্যা যা একটি ছোট আয়ুতে অবদান রাখতে পারে।

কী প্রতিকার-

যাদের অল্পায়ু যোগ রয়েছে তাদের নানা চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। তবে এর মূল প্রতিকারই হল মঙ্গলবার আর একাদশীকে হনুমান চাল্লিসা পাঠ। দানধ্যানের মত কাজের সঙ্গে যুক্ত থাকা, শিব মন্দিরগুলিতে নিয়মিত যান আর অভিষেক করুন। আয়ু বাড়ানোর জন্য মহাকালের দিনগুলিতে পুজো করুন। চন্দ্রমন্ত্র 'ওম চন্দ্র মৌলি দেব্যা নমহা ' জপ করুন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement