Advertisement

Red Thread Rules: হাতে তাগা বাঁধায় মহিলা ও পুরুষদের নিয়ম আলাদা, ভুল করলে বড় বিপদ

Red Thread Tying Rules: মাঙ্গলিক অনুষ্ঠানের সময় হাতে তাগা বাঁধা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। শাস্ত্র মতে হাতে তাগা বেঁধে রাখলে বিপদ-আপদ এড়ানো যায়।

লাল সুতো বাঁধার নিয়ম।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 25 Jul 2022,
  • अपडेटेड 12:25 PM IST
  • মাঙ্গলিক অনুষ্ঠানের সময় হাতে তাগা বাঁধা অত্যন্ত শুভ বলে মনে করা হয়।
  • শাস্ত্র মতে হাতে তাগা বেঁধে রাখলে বিপদ-আপদ এড়ানো যায়।

সনাতনী সংস্কৃতিতে যে কোনও শুভ কাজে বা পুজোর পর হাতে বেঁধে দেওয়া হয় ডোর। সুতোর তাগা গাঢ় লাল ও হলুদ রঙের হয়। এছাড়া সাদা ও লাল রঙের তাগাও বেঁধে দেওয়া হয়। বিপত্তারিণী পুজোয় দীর্ঘ সময়ের রীতি। অনেকেই তাগা বাঁধার অর্থ জানেন না। জিজ্ঞেস করলে বলেন, বাড়ির লোক বেঁধে দিয়েছে বা ধর্মীয় রীতি। আসলে তাগা বিপদ-আপদ থেকে রক্ষা করার জন্য বাঁধা হয়। এটাই সনাতনী বিশ্বাস। পুরাণেও লাল সুতো বাঁধার অজস্র উদাহরণ রয়েছে।   

তাগা বাঁধা এবং ফেল দেওয়ার কিছু নিয়ম আছে। যে নিয়মগুলি না মানলে হিতে বিপরীত হতে পারে। যেখানে সেখানে তাগা ফেলে দেওয়া শুভ ফল দেয় না। কী নিয়ম রয়েছে?  

তাগার গুরুত্ব

সনাতনী সংস্কৃতিতে সুতোর গুরুত্ব রয়েছে। রয়েছে সুতো বাঁধা এবং খুলের নির্দিষ্টও নিয়ম। আসলে এই তাগা বিপদ-আপদ থেকে রক্ষা করে বলে লোকবিশ্বাস। পুরাণে লাল সূতো ব্যবহার করার কিছু উদাহরণ পাওয়া যায়। ব্রহ্মার আশীর্বাদে স্বর্গ, মর্ত ও পাতালের অধিকারী হয়েছিলেন বলিরাজ। ইন্দ্রকে রক্ষা করতে বিষ্ণু বামন অবতার নেন। বলিকে অমরত্ব দান করেন। আর্শীবাদ স্বরূপ তিনি তাঁর হাতে বেঁধে দেন লাল সুতো। সেই থেকেই হিন্দুদের মধ্যে হাতে লাল সুতো বাঁধার প্রচলন। মাঙ্গলিক অনুষ্ঠানের সময় হাতে তাগা বাঁধা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। শাস্ত্র মতে হাতে তাগা বেঁধে রাখলে বিপদ-আপদ এড়ানো যায়।

তাগা বাঁধার নিয়ম

তাগা সবসময় তিন বা পাঁচবার পাক খাইয়ে হাতে বেঁধে রাখতে হবে। তাগা বাঁধার সময় হাত মুষ্ঠিবদ্ধ রাখুন। সেই হাতে মুঠোয় রাখুন ধান।    

তাগা খোলার নিয়ম

তাগা দীর্ঘদিন হাতে থাকলে প্রাকৃতিক নিয়মেই সুতো ছিঁড়ে যায় বা রং বিবর্ণ হয়ে যায়। ফলে তখন খুলে ফেলতে হয়। মঙ্গল ও শনিবার তাগা খোলার শুভ দিন। সপ্তাহের এই দুই দিনে আপনি তাগা খুলে ফেলতে পারেন। নতুন করে তাগা বাঁধুন হাতে। আপনি বিজোড় সংখ্যার দিনেও তাগা খুলতে পারেন। শুধু মাথায় রাখবেন যে মঙ্গলবার বা শনিবার এই বিজোড় সংখ্যার দিনে পড়ছে না। 

Advertisement

মহিলার হাতে তাগা বাঁধার নিয়ম

পুরুষ ও মহিলাদের মধ্যে কোন হাতে তাগা বাঁধতে হবে তার নিয়মও আলাদা। মহিলাদের সবসময় তাঁদের ডান হাতে তাগা বাঁধা উচিত। বিবাহিত মহিলাদের বাঁ হাতে তাগা বাঁধতে হবে।

পুরুষদের জন্য নিয়ম

পুরুষদের সর্বদা ডান হাতে তাগা বাঁধা উচিত। 

আরও পড়ুন- শুকনো লঙ্কায় দূর হয় বাধা, জীবনে উন্নতি, জানুন কী ভাবে প্রতিকার করবেন?

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement