Advertisement

Maa Saraswati: দিনের ঠিক এই সময় আপনার জিভে অবস্থান করেন মা সরস্বতী, হয় ইচ্ছা পূরণও

Maa Saraswati: শাস্ত্র অনুসারে, দিনের ২৪ ঘন্টায় একবার, দেবী সরস্বতী এসে প্রতিটি মানুষের জিভে বিরাজ করেন, এমনটি বিশ্বাস করা হয় যে সেই সময়ে বলা কথাগুলি সত্য হয়। জেনে নিন দিনের কোন সময়ে জিভে অবস্থান করেন দেবী সরস্বতী।

কখন আপনার জিভে বিরাজ করেন সরস্বতী?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Jul 2023,
  • अपडेटेड 12:00 AM IST

Maa Saraswati: শাস্ত্র অনুসারে, দিনের ২৪ ঘন্টায় একবার, দেবী সরস্বতী এসে প্রতিটি মানুষের জিভে বিরাজ করেন, এমনটি বিশ্বাস করা হয় যে সেই সময়ে বলা কথাগুলি সত্য হয়। জেনে নিন দিনের কোন সময়ে জিভে অবস্থান করেন দেবী সরস্বতী।

 আপনি প্রায়ই লোকেদের বলতে শুনেছেন যে কখনও কখনও সরস্বতী আমাদের জিভে  বসে থাকেন এবং আমরা যা বলি তা সত্য হয়ে ওঠে। তাই  পরামর্শ দেওয়া হয় যে একজনকে সর্বদা শুভ কথা বলা উচিত। এটা বিশ্বাস করা হয় যে দিনের ২৪ ঘন্টায় একবার, মা সরস্বতী অবশ্যই প্রত্যেক ব্যক্তির জিহ্বায় উপস্থিত হন। এবং সেই সময় ব্যক্তির দ্বারা বলা সমস্ত কিছু সত্য হয়ে ওঠে।

কর্মজীবনে সাফল্যের জন্য বাকশক্তি, বুদ্ধিমত্তা ও জ্ঞানের আশীর্বাদ খুবই গুরুত্বপূর্ণ। কথিত আছে, যাঁর প্রতি দেবী  সরস্বতীসদয় হন, সেই ব্যক্তি সাফল্যের উচ্চতা ছুঁয়ে ফেলে।ব্রাহ্ম মুহুর্তাকে হিন্দু ধর্মে সবচেয়ে শুভ সময় বলে মনে করা হয়। ভোর ৩টার পর এবং সূর্যোদয়ের পূর্বের সময়টিকে ব্রহ্ম মুহুর্তা হিসেবে ধরা হয়। শাস্ত্র বলে যে ভোর ৩.২০ থেকে ৩.৪০ এর মধ্যে, মা সরস্বতী ব্যক্তির জিহ্বায় বসেন, এই সময়ে উচ্চারিত কথা সত্য হয়।

সরস্বতী কখন জিভে অবস্থান করেন
ভারতীয় ঐতিহ্যে, ব্রাহ্ম মুহুর্তা শুরু হয় ভোর ৩টের পর। এটি বিশ্বাস করা হয় যে ভোর ৩:১০ থেকে ৩:১৫ পর্যন্ত সেরা সময়, এই সময়ে আপনি যদি প্রতিদিন আপনার মনের ইচ্ছার কথা বলেন, তবে আপনার ইচ্ছা অবশ্যই পূরণ হবে। পাশাপাশি, সকাল ৩:২০ থেকে ৩:৪০-এর মধ্যে, সরস্বতী জিহ্বায় বসেন। এই সময়ে উচ্চারিত প্রতিটি বাক্যই সরস্বতীর মুখ থেকে উচ্চারিত হয়েছে বলে বিশ্বাস করা হয়। এবং তিনি প্রতিটি ইচ্ছা পূরণ করেন।

Advertisement

কী চাইবেন? 
কোন কিছু চাওয়ার আগে ঈশ্বরকে ধন্যবাদ দেওয়া আবশ্যক। এর পর আপনার জীবনে যত সমস্যাই চলছে তার সমাধান চাইবেন। উদাহরণস্বরূপ, আপনি বলতে পারেন যে আমার বেতন এত বৃদ্ধি করা উচিত। মা সরস্বতীর কাছে এমন কিছু চাইবেন যা পূরণ করা যায়। প্রবীণরা প্রায়শই বলেন যে কথাবার্তায় কখনই তিক্ততা থাকা উচিত নয়, এমন পরিস্থিতিতে, বিশেষ করে এই নির্দিষ্ট সময়ে, সাবধানে কথা বলা উচিত, কারণ আপনার বলা কথা  নিজের পাশাপাশি অন্যদের ক্ষতি করতে পারে।

প্রতিদিন ছাত্রদের জন্য 'ওঁম এ হ্রী ক্লীণ মহাসরস্বতী দেবায় নমঃ'  মা সরস্বতীর এই মন্ত্রটি জপ করতে হবে। বলা হয় এতে বুদ্ধি বাড়ে এবং মানসিক বিকাশ দ্রুত হয়। বলা হয়, নিয়ম-কানুন মেনে চললেই পূজা বা ধর্মীয় আচার-অনুষ্ঠানের ফল পাওয়া যায়। দেবী সরস্বতীর আশীর্বাদ পেতে হলে কারো ক্ষতি করবেন না, কথায় সংযম রাখবেন, বয়স্ক ও অসহায়দের অসম্মান করবেন না।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement