Advertisement

Rules of Eating: খাওয়ার সময় এই নিয়মগুলি মানেন তো? বিপদ বলে আসে না..

খাবার খাওয়ার কিছু নিয়ম আছে যা আমাদের সবসময় মেনে চলা উচিত, এই নিয়মগুলি না মানলে মা লক্ষ্মী আপনার উপর ক্রুদ্ধ হতে পারেন। আগেকার দিনে মানুষ মাটিতে বসে খাবার খেতেন।

খাবার খাওয়ার নিয়ম
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 16 Jun 2023,
  • अपडेटेड 11:17 AM IST
  • বিছানায় বসে খাওয়া-দাওয়া করা উচিত নয়
  • এতে দেবী লক্ষ্মী ক্রুদ্ধ হন

খাবার খাওয়ার কিছু নিয়ম আছে যা আমাদের সবসময় মেনে চলা উচিত, এই নিয়মগুলি না মানলে মা লক্ষ্মী আপনার উপর ক্রুদ্ধ হতে পারেন। আগেকার দিনে মানুষ মাটিতে বসে খাবার খেতেন। কিন্তু আজকের আধুনিক যুগে মাটিতে বসে খাওয়ার প্রথার অবসান ঘটেছে। এখন বেশিরভাগ বাড়িতেই টেবিলে বসে খাওয়া হয়। তবে, খাবার খাওয়ার কিছু নিয়ম রয়েছে। এই নিয়মগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই পরের বার যখনই আপনি খাবার খান, অবশ্যই এই নিয়মগুলি মেনে চলুন।

আজকাল মানুষ প্রায়ই বিছানায় বসে খাবার খায়। হিন্দু ধর্মে বিছানায় বসে খাবার খাওয়া একেবারেই নিষিদ্ধ। শাস্ত্রে বলা হয়েছে যে বিছানায় বসে খাওয়া-দাওয়া করা উচিত নয়, এতে দেবী লক্ষ্মী ক্রুদ্ধ হন। বিছানায় বসে খাওয়া দারিদ্র্যের দিকে নিয়ে যায়।

তাই মাটিতে বসে খাবার খাওয়ার চেষ্টা করা উচিত। বিছানায় খাবার খেয়ে আপনি খাবারের অসম্মান করার সঙ্গে সঙ্গে বিছানারও অসম্মান করেন। বিছানায় বসে খাওয়া দেবী লক্ষ্মীকে অসম্মান করার মতো। এটাও বিশ্বাস করা হয় যে খাওয়া বৃহস্পতি এবং রাহুর সঙ্গে সম্পর্কিত। বিছানায় বসে আহার করলে রাহুও রেগে যায় এবং সমৃদ্ধি কমতে থাকে।

শাস্ত্র মতে মাটিতে বসেই মানুষের খাবার খাওয়া উচিত। এতে করে পৃথিবীর ইতিবাচক তরঙ্গ পায়ের মাধ্যমে আমাদের শরীরে প্রবেশ করে। খাওয়ার সময় যদি কোনও ব্যক্তি ইতিবাচক থাকে, তবে তার অনুকূল প্রভাব শরীরেও দেখা যায়।

শাস্ত্র মতে, যখনই খাবার খাবেন, প্লেটে একসঙ্গে ৩টি রুটি বা অন্য খাবার পরিবেশন করবেন না। হিন্দু ধর্মে, পুজো বা কোনও শুভ কাজের সময় ৩ নম্বরটিকে অশুভ বলে মনে করা হয়।

যতটুকু খাবার গ্রহণ করা প্রয়োজন, সেটুকুই নিন খাবার নষ্ট করবেন না। এতে মাতা অন্নপূর্ণা ক্রুদ্ধ হন। এ ছাড়া খাবারেরও অসম্মান করা হয়।

Advertisement

ধর্মীয় শাস্ত্র অনুসারে, খাবার খাওয়ার পর প্লেটে কখনই হাত ধোওয়া উচিত নয়। এতে করে মাতা লক্ষ্মী ও মাতা অন্নপূর্ণা ক্রুদ্ধ হন। যার বিরূপ প্রভাবে একজন ব্যক্তি অর্থ হারাতে শুরু করে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement