Advertisement

Lessons From Lord Shiva: সুখের ঘরের চাবিকাঠি, বিবাহিতদের জন্য ভগবান শিবের ৫ টিপস; মানলেই 'নো টেনশন'

ভগবান শিবকে (Lord Shiva) গৃহস্থের দেবতা বলা হয়। মেয়েরা বাবা ভোলেনাথের পুজো করে এবং কাঙ্খিত স্বামী পেতে উপবাস করে। কারণ প্রতিটি মেয়েই চায় তার বর বা স্বামী শিবের মতো হোক।

বিবাহিতদের জন্য ভগবান শিবের ৫ টিপস
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 10 Jun 2023,
  • अपडेटेड 9:57 PM IST
  • ভগবান শিবকে (Lord Shiva) গৃহস্থের দেবতা বলা হয়
  • মেয়েরা বাবা ভোলেনাথের পুজো করে এবং কাঙ্খিত স্বামী পেতে উপবাস করে

ভগবান শিবকে (Lord Shiva) গৃহস্থের দেবতা বলা হয়। মেয়েরা বাবা ভোলেনাথের পুজো করে এবং কাঙ্খিত স্বামী পেতে উপবাস করে। কারণ প্রতিটি মেয়েই চায় তার বর বা স্বামী শিবের মতো হোক। একজন সাধারণ মানুষ ভগবান শিবের জীবন থেকে অনেক কিছু শিখতে পারে। যার সাহায্যে সুখী জীবন যাপন করা যায়। তাহলে আসুন জেনে নেই ভগবান শিবের জীবন থেকে শেখা যায় এমন পাঁচটি বিষয়।

সমতার অধিকার

শিবই একমাত্র দেবতা যাকে অর্ধনারীশ্বর বলা হয়। এর অর্থ হল তাঁর শরীরের অর্ধেক পুরুষ রূপে থাকে এবং বাকি অর্ধেক নারী রূপে থাকে। অর্থাৎ স্বামী-স্ত্রীর শরীরে বিচ্ছেদ থাকলেও মন সব সময় একই থাকে। আজকাল অনেক বিবাহিত দম্পতির মধ্যে শুধু ইগোর যুদ্ধ হয় যে দুজনের মধ্যে বড় কে। যেখানে ভগবান শঙ্কর এখানে শিক্ষা দেন যে নারী ও পুরুষ উভয়ই সমান।

আগে প্রেম পরে অন্য় কিছু

ভগবান শিব এবং মা পার্বতীর প্রেম তাদের সকলের জন্য একটি উদাহরণ, যারা বিয়ের সময় ব্যাঙ্ক ব্যালেন্স এবং সৌন্দর্যকে প্রথম অগ্রাধিকার দেন। মা পার্বতী ভস্মধারী শিবকে গলায় সাপের মালা দিয়ে পছন্দ করেন। অর্থাৎ সুখে সাংসার করার জন্য অর্থ এবং সৌন্দর্য নয়, উভয়ের মধ্যে প্রেম এবং উৎসর্গ প্রয়োজন।

সৎ থাকা

সৎ প্রতিটি মেয়েই চায় তার জীবন সঙ্গী ভোলে বাবার মতো শক্তিশালী এবং প্রেমময় হোক। যাতে তার কোন কথাই উপেক্ষা না করে। ভগবান শিব মা পার্বতীকে কতটা ভালবাসতেন, তা এই ঘটনা থেকেই জানা যায়। শিবের অপমানের কারণে মা পার্বতী যখন দেহত্যাগ করেছিলেন, তখন ভগবান ভয়ঙ্কর রূপে বিশ্ব ধ্বংস করতে শুরু করেছিলেন। যদিও পরে দেবতাদের বোঝানোর পর তিনি শান্ত হন।

Advertisement

একজন ভাল বস

পরিবারের প্রধান যেমন ভিন্ন মত থাকা সত্ত্বেও তাঁর পুরো পরিবারকে একত্রে বেঁধে রাখেন, তেমনি ভগবান শিবও তাঁর পরিবারকে একত্রে রাখেন। উদাহরণস্বরূপ, ভগবান শিবের গলায় সাপের মালা রয়েছে, যা ইঁদুরের শত্রু, ইঁদুর আবার শিবের পুত্র গণেশের বাহন। তা সত্ত্বেও দুজনের মধ্যে কোনও শত্রুতা দেখা যায় না। একইভাবে, সিংহ হল মা গৌরীর বাহন এবং ষাঁড় হল ভগবান শিবের বাহন। তারাও একে অপরের শত্রু, তবুও উভয়ে একসঙ্গে থাকে। ভগবান শিব এমন একজন দেবতা, যিনি প্রতিকূল পরিস্থিতিতেও তাঁর পরিবারের পাশে থাকেন।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement