Advertisement

Shivling Puja: বাড়বে নাম-যশ, এই শিবলিঙ্গের পুজো করলেই স্বপ্নপূরণ হবে

অনেকে বাড়িতেও শিবের পুজো করেন। কমবেশি প্রায় সকলের বাড়িতেই শিবলিঙ্গ রয়েছে। প্রতিদিন শিবলিঙ্গে জল ঢেলে পুজো করেন অনেকে। 

বিভিন্ন ধরনের শিবলিঙ্গ রয়েছে।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 31 Jan 2024,
  • अपडेटेड 4:42 PM IST
  • হিন্দু ধর্মে শিবলিঙ্গকে মহাদেবের প্রতীক হিসাবে পুজো করা হয়।
  • প্রতিটি শিবলিঙ্গের পুজোর ফল আলাদা হয়।
  • দেশে এমন অনেক শিবমন্দির রয়েছে, যার আলাদা মাহাত্ম্য রয়েছে।

মহাদেবকে তুষ্ট করতে পারলে নানা সমস্যাই দূর হয়। এমনটাই বিশ্বাস করা হয়। তাই শিবের পুজো করেন অনেকেই। সারাবছরই ভক্তিভরে অনেকে শিবের আরাধনা করেন। কেউ আবার সোমবার করে শিবের জন্য উপবাসও করেন। সামনেই শিবরাত্রি রয়েছে। এই বিশেষ দিনে অনেকেই মহাদেবের আরাধনা করে থাকেন। 

মনে করা হয়, কৈলাসে থাকেন মহাদেব। দেশের আনাচেকানাচে রয়েছে শিবমন্দির। দেশে এমন অনেক শিবমন্দির রয়েছে, যার আলাদা মাহাত্ম্য রয়েছে। সারাবছরই সে সব মন্দিরে ভিড় লেগেই থাকে ভক্তদের। আবার অনেকে বাড়িতেও শিবের পুজো করেন। কমবেশি প্রায় সকলের বাড়িতেই শিবলিঙ্গ রয়েছে। প্রতিদিন শিবলিঙ্গে জল ঢেলে পুজো করেন অনেকে। 


হিন্দু ধর্মে শিবলিঙ্গকে মহাদেবের প্রতীক হিসাবে পুজো করা হয়। দেশের বিভিন্ন জায়গায় শিবলিঙ্গকে ঘিরে নানা তীর্থস্থান রয়েছে। বাংলায় যার মধ্যে অন্যতম তারকেশ্বর। কোনও শিবলিঙ্গ স্বয়ম্ভূ। অর্থাৎ, এই সব শিবলিঙ্গ নিজে থেকেই প্রকাশিতক হয়েছে। আবার কোনও কোনও শিবলিঙ্গ কেউ তৈরি করেছে। বিভিন্ন জিনিস দিয়ে শিবলিঙ্গ তৈরি করা হয়। ফুল, রুপো, স্ফটিক, তামা, ব্রোঞ্জের শিবলিঙ্গ পাওয়া যায়। প্রতিটি শিবলিঙ্গের পুজোর ফল আলাদা হয়। তা হলে জেনে নিন, কোন শিবলিঙ্গের পুজো করবেন...

* অনেকে ফুলের শিবলিঙ্গ তৈরি করেন। মনে করা হয়, ফুলের শিবলিঙ্গ তৈরি করে পুজো করলে জমি কেনা এবং বাড়ি তৈরির স্বপ্ন পূরণ হয়। এই শিবলিঙ্গ পুজো করলে মহাদেবের আশীর্বাদ পাওয়া যায়। 

* আবার, স্ফটিকের শিবলিঙ্গ পুজো করলে মনের সব ইচ্ছাপূরণ হয়। মনে করা হয়, রীতি মেনে স্ফটিকের শিবলিঙ্গ পুজো করলে ভক্তদের মনস্কামনা পূরণ করেন মহাদেব। 

*  রুপোর শিবলিঙ্গ পুজো করলে পূর্বপুরুষদের মুক্তিলাভ হয়। 


* ব্রোঞ্জের শিবলিঙ্গ পুজো করলে সমাজে খ্যাতি, প্রতিপত্তি বাড়ে। 

Advertisement

* তামার শিবলিঙ্গ পুজো করলে সুখ-শান্তিতে ভরে ওঠে জীবন। সব ভয় কেটে যায়। 

* পারদের তৈরি শিবলিঙ্গ পুজো করলে এবং দর্শন করে উপকার পাওয়া যায়। 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement