Advertisement

Shradh Rituals: মৃত্যুর সময় এই জিনিসগুলি রাখলে স্বর্গপ্রাপ্তি, শ্রাদ্ধের থেকেও গুরুত্বপূর্ণ

গরুড় পুরাণে এই জিনিসগুলিকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। গরুড় পুরাণ অনুসারে, মৃত্যুর সময় এই জিনিসগুলি কাছাকাছি থাকলে শ্রাদ্ধ কর্মের প্রয়োজন হয় না। এসব জিনিস মৃত ব্যক্তির জন্য স্বর্গের পথ খুলে দেয়। আসুন জেনে নেওয়া যাক সেই জিনিসগুলি কী, যেগুলি মৃত্যুর সময় কাছে থাকা খুবই শুভ বলে মনে করা হয়।

মৃত্যুর পর কী কী রাখতে হয়?
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 25 Sep 2022,
  • अपडेटेड 10:19 PM IST
  • মৃত্যুর সময় কয়েকটি জিনিস রাখলে আত্মার স্বর্গপ্রাপ্তি হয়।
  • গরুড় পুরাণে এই জিনিসগুলিকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। 

মৃত ব্যক্তির আত্মার শান্তির জন্য পিতৃপক্ষে শ্রাদ্ধ, তর্পণ করা হয়। এটাই সনাতনী রীতি। এতে পূর্ব পুরুষদের আত্মার মুক্তি হয়। মৃত্যু আসবেই। মৃত্যুকে আটকানো যায় না। তা অবধারিত। জীবন সুন্দর কারণ মৃত্যু আছে। মৃত্যুর পর আত্মা স্বর্গ বা মর্ত্যে যায় বলে লোকবিশ্বাস। মৃত্যুর সময় কয়েকটি জিনিস রাখলে আত্মার স্বর্গপ্রাপ্তি হয়। গরুড় পুরাণে এই জিনিসগুলিকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। গরুড় পুরাণ অনুসারে, মৃত্যুর সময় এই জিনিসগুলি কাছাকাছি থাকলে শ্রাদ্ধ কর্মের প্রয়োজন হয় না। এসব জিনিস মৃত ব্যক্তির জন্য স্বর্গের পথ খুলে দেয়। আসুন জেনে নেওয়া যাক সেই জিনিসগুলি কী, যেগুলি মৃত্যুর সময় কাছে থাকা খুবই শুভ বলে মনে করা হয়।

তুলসী- জ্যোতিষশাস্ত্র অনুসারে, মৃত্যুর সময় কোনও ব্যক্তির চারপাশে তুলসী গাছ থাকে বা তুলসী পাতা মুখে এবং কপালে রাখা শুভ। মৃত ব্যক্তি যমলোকে যান না। তার জন্য স্বর্গের দরজা খুলে যায়।

গঙ্গা জল- হিন্দু ধর্মে গঙ্গাজলকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। গরুড় পুরাণ অনুসারে, যখন কোনও ব্যক্তির মৃত্যু ঘনিয়ে আসে, তখন তাঁর মুখে গঙ্গাজল ঢালতে হবে। এতে তিনি পাপমুক্ত হন। সরাসরি স্বর্গে চলে যায় তাঁর আত্মা। এমনও বিশ্বাস করা হয় যে গঙ্গায় ভস্ম নিমজ্জিত করলেও মৃত ব্যক্তি স্বর্গ লাভ করেন। যতক্ষণ গঙ্গায় ভস্ম থাকে ততক্ষণ মানুষ স্বর্গের সুখ ভোগ করে।

কুশ- হিন্দু ধর্মে কুশকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। পূজায় কুশের ব্যবহার করা হ.। লোকবিশ্বাস, কুশের উৎপত্তি ভগবান বিষ্ণুর লোম থেকে। মৃত ব্যক্তিকে কুশের আসনে বসালে শ্রাদ্ধ না করেও স্বর্গে স্থান পায় আত্মা।

তিল - শ্রাদ্ধে তিলের বিশেষ গুরুত্ব রয়েছে। কালো তিল মিশ্রিত জলে তর্পণ নিবেদন করা হয় পূর্বপুরুষদের। তাই কালো তিল যদি কোনও মৃত ব্যক্তিকে দান করা হয়, তাহলে সেই ব্যক্তি থেকে দানব ও অসুর থেকে দূরে থাকেন। মৃত ব্যক্তির মাথায় কালো তিল রাখলে আত্মার স্বর্গপ্রাপ্তি হয়। 

Advertisement

আরও পড়ুন- রাগলে নিয়ন্ত্রণ করতে পারেন না এই ৪ রাশির মেয়েরা, যা মুখে আসে বলে দেন

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement