Advertisement

Sindoor Vastu Tips: দাম্পত্য মধুরতা ছাড়াও সংসারে সমৃদ্ধি আসে সিঁদুরে, জানুন লাগানোর সঠিক বাস্তু নিয়ম

Sindoor Vastu Tips: সিঁদুর পরার প্রথা যুগ যুগ ধরে হিন্দু সংস্কৃতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে। পুরান এবং বাস্তু মতে স্বামীর সৌভাগ্য নির্ভর করে স্ত্রীয়ের সিঁদুর পরার উপর। দাম্পত্য সম্পর্ক মধুর রাখতে এবং সংসারের মঙ্গল কামনায় জানুন কিছু সিঁদুরের বাস্তু নিয়ম ও টোটকা। 

সিঁদুর লাগানোর নিয়ম
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Dec 2022,
  • अपडेटेड 12:39 PM IST

Sindoor Vastu Tips: সনাতন ধর্মে সিঁদুর অত্যন্ত শুভ বলে মনে করা হয়। বিবাহিত মহিলাদের সিঁদুর পরার প্রথা দীর্ঘদিন ধরে চলে আসছে। যদিও বর্তমানে সিঁদুর পরার পদ্ধতি অনেকটাই বদলে গেছে। অনেকেই সিঁথিতে লিকুইড সিঁদুর লাগান। বাস্তু মতে গুঁড়ো সিঁদুর পরিবারে আনন্দ, সমৃদ্ধি ফিরিয়ে আনতে পারে। সমস্ত নেতিবাচক শক্তি দূর করে, বাড়ির পরিবেশ সর্বদা সুখকর রাখতে পারে সিঁদুর।

সিঁদুর পরার প্রথা যুগ যুগ ধরে হিন্দু সংস্কৃতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে। পুরান এবং বাস্তু মতে স্বামীর সৌভাগ্য নির্ভর করে স্ত্রীয়ের সিঁদুর পরার উপর। দাম্পত্য সম্পর্ক মধুর রাখতে এবং সংসারের মঙ্গল কামনায় জানুন কিছু সিঁদুরের বাস্তু নিয়ম ও টোটকা। 

* সিঁদুর কিনতে হয় স্বামীর কিংবা নিজের টাকা দিয়ে। অন্যের কাছ থেকে টাকা ধার করে সিঁদুর কিনে পরতে নেই। নয় সাংসারিক জীবনে নেতিবাচক প্রভাব পড়তে পারে।

* ভেজা চুলে সিঁদুর একেবারেই পড়তে নেই। কথিত আছে, এর ফলে সংসারের সুখ -শান্তি নষ্ট হয়। স্নানের পর ভালভাবে চুল মুছে শুকিয়ে, তবেই সিঁদুর পরার নিয়ম।

* উপহার হিসেবে পাওয়া সিঁদুর ব্যবহার না করাই ভাল। 

* বিশ্বাস অনুযায়ী সিঁথির মাঝখান বরাবর সিঁদুর পরলে, স্বামীর আয়ুর বৃদ্ধি পায়।

* আপনার সিঁথিতে অন্য কোনও নারীর সিঁথির সিঁদুর লাগতে দেবেন না। এর ফলে সংসারিক আর্থিক সমস্যা বৃদ্ধি পায়।

*  আর্থিক সংকট থেকে মুক্তি পেতে, একাক্ষী নারকেলে সিঁদুর লাগিয়ে সেটা লাল কাপড়ে বেঁধে পুজো করুন। মা লক্ষ্মীর কাছে ধন-সম্পদের প্রার্থনা করার সময় এটি আপনার ব্যবসার জায়গায় একটি নিরাপদ স্থানে রাখুন। এতে অর্থ সংক্রান্ত সমস্যা দূর হতে পারে।

Advertisement

* শুক্ল পক্ষের পুষ্য যোগে বা গুরু পুষ্য যোগে ভগবান গণেশকে সিঁদুর দান করলে আত্মবিশ্বাস বাড়ে। এই প্রতিকারে কোনও পরীক্ষায় সাফল্য পাওয়ার সম্ভাবনা বাড়ে। চাকরির জন্য হলে যে কোনও শুক্লপক্ষের বৃহস্পতিবার হলুদ কাপড়ে অনামিকা আঙুলের সাহায্যে সিঁদুর দিয়ে ৬৩ নম্বর লিখুন। তারপর এই কাপড়টি দেবী লক্ষ্মীর চরণে অর্পণ করুন। এটি তৃতীয় বৃহস্পতিবার পর্যন্ত করুন।

* ঘরের সব দোষ দূর করতে সিঁদুর ও তেল মিশিয়ে ঘরের দরজায় লাগান। এতে ঘরের অশান্তি দূর হয় এবং ঘরের যাবতীয় দোষ-ত্রুটিও দূর হয়। ঘরে কোনও নেতিবাচক শক্তি প্রবেশ করতে পারে না এবং ঘরের অভ্যন্তরে উপস্থিত নেতিবাচক সবকিছু বেরিয়ে যায়।

* শনিদেব প্রসন্ন হন সিঁদুরে তেল মেশালে শনিদেব প্রসন্ন হন এবং তিনি সমস্ত খারাপ দৃষ্টি থেকে রক্ষা করেন।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।) 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement