Advertisement

Solar and Lunar Eclipse 2024: নতুন বছর ২০২৪-এ সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ কবে, তারিখ জেনে নিন

সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণ উভয়েরই জ্যোতিষ ও বৈজ্ঞানিক তাৎপর্য রয়েছে। দেশ ও বিশ্বে গ্রহণের শুভ ও অশুভ প্রভাব রয়েছে। শাস্ত্র মতে গ্রহণ ঘটা শুভ নয়। এ কারণে গ্রহণকালে কোনও শুভ কাজ করা নিষেধ। সূতক পর্ব শুরু হয় সূর্যগ্রহণের কয়েক ঘণ্টা আগে।

solar eclipse, lunar eclipse
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Dec 2023,
  • अपडेटेड 10:26 PM IST
  • ২০২৪ সালে প্রথম চন্দ্রগ্রহণ ঘটবে
  • ২০২৪ সালের প্রথম চন্দ্রগ্রহণ ২৫ মার্চ, ২০২৪ সোমবার ঘটবে
  • চন্দ্রগ্রহণ সবসময় পূর্ণিমা তিথিতে হয়

Solar and Lunar Eclipse 2024 List in India: সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণ উভয়েরই জ্যোতিষ ও বৈজ্ঞানিক তাৎপর্য রয়েছে। দেশ ও বিশ্বে গ্রহণের শুভ ও অশুভ প্রভাব রয়েছে। শাস্ত্র মতে গ্রহণ ঘটা শুভ নয়। এ কারণে গ্রহণকালে কোনও শুভ কাজ করা নিষেধ। সূতক পর্ব শুরু হয় সূর্যগ্রহণের কয়েক ঘণ্টা আগে। সূতকের সময় উপাসনা এবং ধর্মীয় কার্যকলাপ নিষিদ্ধ বলে বিবেচিত হয়। এ সময় মন্দিরের দরজাও বন্ধ থাকে। ২০২৪ সালে কখন সূর্য এবং চন্দ্রগ্রহণ ঘটবে তা জেনে নিন-

২০২৪ সালের সূর্যগ্রহণের তালিকা-

১. ২০২৪ সালে প্রথম চন্দ্রগ্রহণ ঘটবে। ২০২৪ সালের প্রথম চন্দ্রগ্রহণ ২৫ মার্চ, ২০২৪ সোমবার ঘটবে। চন্দ্রগ্রহণ সবসময় পূর্ণিমা তিথিতে হয়।

২. ২০২৪ সালের দ্বিতীয় সূর্যগ্রহণ হবে একটি সূর্যগ্রহণ। চন্দ্রগ্রহণের মাত্র ১৪ দিন পর এই গ্রহণ ঘটবে। এটি হবে বছরের প্রথম সূর্যগ্রহণ। ২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ সোমবার, ৮ এপ্রিল, ২০২৪- এ ঘটবে।

৩. ২০২৪ সালের তৃতীয় চন্দ্রগ্রহণ হবে একটি চন্দ্রগ্রহণ। বছরের দ্বিতীয় এবং শেষ চন্দ্রগ্রহণ ১৮ সেপ্টেম্বর, ২০২৪ বুধবার ঘটবে। এটি একটি আংশিক চন্দ্রগ্রহণ হবে।

৪. ২০২৪ সালের শেষ এবং চতুর্থ সূর্যগ্রহণ হল সূর্যগ্রহণ। এই গ্রহণটি ২ অক্টোবর, ২০২৪ বুধবার ঘটবে। এটিও চন্দ্রগ্রহণের মাত্র ১৪ দিন পরে ঘটবে।

সূর্য ও চন্দ্রগ্রহণ যা হয়: যখন চাঁদ সূর্য ও পৃথিবীর মাঝখানে আসে তখন সূর্যের উজ্জ্বল পৃষ্ঠটি চাঁদ দ্বারা প্রতিফলিত হয় না, এই কারণে সূর্য ঢেকে যায়, এই অবস্থাকে সূর্যগ্রহণ বলা হয়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement