Advertisement

Surya Grahan 2022: শেষ ঘটেছিল ১৯৯৫ সালে, মঙ্গলে সূর্যগ্রহণ বাংলায় ঘোর অমঙ্গল!

সূর্য, চাঁদ ও পৃথিবী এক সরলরেখায় আসার ঘটনাকে জ্যোতির্বিদ্যায় বলে সূর্যগ্রহণ। অমাবস্যায় সূর্যগ্রহণ হয়। ২৫ অক্টোবর বছরের শেষ সূর্যগ্রহণ। প্রথম গ্রহণ হয়েছিল চলতি বছরের ৩০ এপ্রিল। সাধারণত সূর্যগ্রহণ একটি ভৌগলিক ঘটনা। তবে ধর্মীয় দৃষ্টিকোণ থেকেও বিশেষ গুরুত্ব রয়েছে।

সূর্যগ্রহণ ২০২২।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 22 Oct 2022,
  • अपडेटेड 6:38 PM IST
  • ২৭ বছর আগে ১৯৯৫ সালে কালীপুজোর পর দিন পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হয়েছিল।
  • এবারও কালীপুজো পরের দিন হতে চলেছে গ্রহণ।

কালীপুজোর পরের দিন আগামী ২৫ অক্টোবর মঙ্গলবার খণ্ডগ্রাস সূর্যগ্রহণ। যা আন্দামান নিকোবার এবং উত্তরপূর্ব ভারতের আইজল, ডিব্রুগর, ইম্ফল, ইটানগর, কোহিমা, শিবসাগার, শিলচর ছাড়া সারা ভারতে দৃশ্যমান হবে। ভারত ছাড়াও ইউরোপ,মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা, এশিয়ার পশ্চিম অংশে, অতলান্তিক মহাসাগরের উত্তর ভাগ এবং ভারত মহাসাগরের উত্তর ভাগে দেখা যাবে গ্রহণ।

২৭ বছর আগে ১৯৯৫ সালে কালীপুজোর পর দিন পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হয়েছিল। এবারও কালীপুজো পরের দিন হতে চলেছে গ্রহণ। তবে তা আংশিক। অল্প সময়ের জন্য দেখতে পারবেন বঙ্গবাসী। তবে বাদ সাধতে পারে আবহাওয়া। ঘূর্ণিঝড় সিতরাং আছড়ে পড়ার পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। তারা জানিয়েছে, সাইক্লোন সিতরাংয়ের অভিমুখ ঘুরলেও ফাঁড়া কাটেনি। ২৫ তারিখ মঙ্গলবার সকালে এই ঘূর্ণিঝড় বাংলাদেশ উপকূলে পৌঁছবে। তার প্রভাব পড়বে এপারেও। ওই দিন বৃষ্টিপাত হবে। ভারী বৃষ্টি হবে দুই ২৪ পরগনা ও নদিয়াতে। মাঝারি বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, হুগলি ও পূর্ব মেদিনীপুরে। ১০০ কিলোমিটার গতিবেগ থাকতে পারে ঝড়ের। 

সূর্য, চাঁদ ও পৃথিবী এক সরলরেখায় আসার ঘটনাকে জ্যোতির্বিদ্যায় বলে সূর্যগ্রহণ। অমাবস্যায় সূর্যগ্রহণ হয়। ২৫ অক্টোবর বছরের শেষ সূর্যগ্রহণ। প্রথম গ্রহণ হয়েছিল চলতি বছরের ৩০ এপ্রিল। সাধারণত সূর্যগ্রহণ একটি ভৌগলিক ঘটনা। তবে ধর্মীয় দৃষ্টিকোণ থেকেও বিশেষ গুরুত্ব রয়েছে। এই গ্রহণ যখন কোনও উৎসবের সময়ে হয়, তখন তার গুরুত্ব বেড়ে যায়। ২৫ অক্টোবর ভারতীয় সময় অনুযায়ী আইসল্যান্ডে দুপুর ২টো ২৯ মিনিটে শুরু হবে গ্রহণ। শেষ হবে আরব সাগরে ৬টা ২০ মিনিটে। ভারতে এই সূর্যগ্রহণ প্রায় বিকেল ৪টে ২৯ মিনিট থেকে শুরু হয়ে শেষ হবে সন্ধে ৬টা ৯ মিনিটে। 

গ্রহণকালে মেষ রাশিতে অবস্থান করবে রাহু।  মঙ্গল মিথুন রাশিতে। সিংহ রাশিতে বুধ। তুলা রাশিতে সূর্য, চন্দ্র, শুক্র এবং কেতু একত্রে থাকবে। মকর রাশিতে শনি এবং মীন রাশিতে অবস্থান করবে বৃহস্পতি। তুলা রাশিতে গ্রহণ সংগঠিত হবে। ভারতীয় সময় অনুযায়ী দেওয়া হল নির্ঘণ্ট- 

Advertisement

গ্রহণ স্পর্শ (শুরু)– দুপুর ২টো ২৯ মিনিট।
গ্রহণ মধ্য– বিকেল ৪টে ৩০ মিনিট।
গ্রহণ মোক্ষ (শেষ)– সন্ধে ৬টা ৩২ মিনিট।
গ্রহণকাল– ৪ ঘণ্টা ৩ মিনিট।

অশুভ সময় কখন থেকে শুরু?

হিন্দু শাস্ত্র অনুসারে,সূর্যগ্রহণ শুরু হওয়ার ১২ ঘন্টা আগে অশুভ সময় শুরু হয়। কারণ ভারতে সূর্যগ্রহণ দেখা যাবে বিকেল ৪টের পর। অতএব অশুভ সময় শুরু হবে ভোর ৪টে থেকে। তাই গোবর্ধন পুজো ২৫ অক্টোবরের পরিবর্তে ২৬ অক্টোবর এবং ভাইফোঁটা ২৭ অক্টোবর উদযাপিত হবে। 

চলতি বছরের শেষ চন্দ্রগ্রহণ হতে চলেছে ৮ নভেম্বর, মঙ্গলবার। পূর্ণিমায় চন্দ্রগ্রহণ সাধারণত ঘটে যখন সূর্য, পৃথিবী এবং চাঁদ এক সরলরেখায় আসলে। পৃথিবী যখন সূর্য ও চাঁদের মাঝখানে চলে আসে তখন চন্দ্রগ্রহণ হয়। ভারতীয় সময় অনুযায়ী,দুপুর ১টা ৩২ মিনিট থেকে শুরু হবে। চলবে সন্ধ্যা ৭টা ২৭ মিনিট পর্যন্ত। তা দেখা যাবে দক্ষিণ/পূর্ব ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, আটলান্টিক এবং ভারত মহাসাগরে। ভারতে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে না। 

আরও পড়ুন- কুবের-লক্ষ্মী সহায়, মা-বাবাকে ধনী করে এই তারিখে জন্মানো শিশুরা

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement