Advertisement

Tulsi Vastu Rules: সপ্তাহের এই দিনে তুলসী রোপণে আসে সুখ-সমৃদ্ধি, বর্ষায় শ্রীহরির আশীর্বাদও

Tulsi Niyam: নিয়মিত তুলসী গাছের পুজো করলে লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়। ঘরে তুলসী গাছ লাগানোর কিছু বিশেষ নিয়ম আছে, যা মেনে চলতে হবে। তুলসী সংক্রান্ত এই নিয়মগুলি না মানলে ঘরে দারিদ্র্য আসে। জেনে নিন তুলসী গাছ সম্পর্কিত এই নিয়মগুলো সম্পর্কে।।

তুলসী গাছের পুজো করলে লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Jul 2023,
  • अपडेटेड 12:23 PM IST

Tulsi Puja Niyam: প্রায় প্রতিটি বাড়িতে অবশ্যই একটি তুলসী গাছ থাকে। সনাতন ধর্মে তুলসী গাছকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। এই উদ্ভিদ সুখ এবং সৌভাগ্য বৃদ্ধি করে। ভগবান বিষ্ণুর কাছে তুলসী খুবই প্রিয়। তাই একে বিষ্ণুপ্রিয়া বলা হয়। তুলসীকে অত্যন্ত পূজনীয় বলে মনে করা হয়। যে বাড়িতে তুলসী গাছ থাকে সেখানে ভগবান বিষ্ণুর আশীর্বাদ বর্ষিত হয়। ওই বাড়িতে কোনো ধরনের দোষ থাকে না। 

নিয়মিত তুলসী গাছের পুজো করলে লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়। ঘরে তুলসী গাছ লাগানোর কিছু বিশেষ নিয়ম আছে, যা মেনে চলতে হবে। তুলসী সংক্রান্ত এই নিয়মগুলি না মানলে ঘরে দারিদ্র্য আসে। জেনে নিন তুলসী গাছ সম্পর্কিত এই নিয়মগুলো সম্পর্কে।

তুলসী গাছ সংক্রান্ত নিয়ম 
রবিবার তুলসী গাছ লাগাবেন না, এই দিনে তুলসী গাছে জল দেওয়া উচিত নয়। রবিবার তুলসী পাতা তোলাও খুব অশুভ বলে মনে করা হয়। পৌরাণিক বিশ্বাস অনুসারে, তুলসী মাতা রবিবার ভগবান বিষ্ণুর জন্য নির্জলা ব্রত পালন করেন। রবিবার তুলসীর এই নিয়মগুলি মেনে চলতে হবে।

বৃহস্পতিবার তুলসীর চারা রোপণ করা খুবই শুভ বলে মনে করা হয়। বৃহস্পতিবার ভগবান বিষ্ণুকে উৎসর্গ করা হয় এবং তুলসী তাঁর খুব প্রিয়। তাই বৃহস্পতিবার বাড়িতে লাগালে শ্রীহরির আশীর্বাদ সর্বক্ষণ বর্ষিত হয়। যাদের কুণ্ডলীতে বুধ গ্রহ দুর্বল তাদের বুধবার বাড়িতে তুলসী গাছ লাগাতে হবে। তুলসী গাছ বুধের অবস্থানকে শক্তিশালী করে।

তুলসী গাছ লাগানোর সময় সঠিক দিকটা মাথায় রাখুন। তুলসী গাছ দক্ষিণ-পূর্ব কোণে লাগানো উচিত নয়। তুলসী গাছকে কখনই দক্ষিণ-পূর্ব দিকে রাখবেন না কারণ এই দিকটিকে আগুনের দিক বলে মনে করা হয়। এটি সর্বদা উত্তর বা উত্তর পূর্ব দিকে রাখা উচিত। তুলসীকে কখনই অন্ধকারে রাখা উচিত নয়। সন্ধ্যায় তুলসী গাছের কাছে প্রদীপ জ্বালান।
 
তুলসী গাছের চারপাশে কোন ময়লা থাকা উচিত নয়। কোনো কাঁটাযুক্ত গাছের সঙ্গে তুলসী গাছ রাখা উচিত নয়। তুলসীর শুকনো পাতা কখনও ফেলে দেবেন না, বরং পাতা ধুয়ে তুলসী গাছের মাটিতে রাখুন।

Advertisement

তুলসী গাছ মাটিতে না লাগিয়ে সবসময় পাত্রে লাগাতে হবে। ঘরে শুকনো তুলসী গাছ রাখবেন না কারণ এটি পরিবারের সদস্যদের দুর্ভাগ্য ডেকে আনে। স্নান না করে তুলসী পাতা স্পর্শ করা উচিত নয়। এই ধরনের পাতা ভগবান পূজায় গ্রহণ করেন না।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement