Advertisement

Astro Tips: পাবেন অর্থ-মনের মতো সঙ্গী, কাজুর ভোগেই তুষ্ট এই দেব-দেবীরা

Astro Tips: হিন্দু ধর্মে ভগবানের পুজো করার সময় ভোগ দেওয়ার পরম্পরা বহু আগেই থেকে চলে আসছে। ভক্ত তাঁর আরাধ্য দেবতাকে মনের মতো করে ভোগ সাজিয়ে তাঁকে প্রসন্ন করেন। নিত্যদিনের পুজো ছাড়াও শুভ কাজেও ভগবানকে বিশেষ ভোগ দেওয়ার রেওয়াজ রয়েছে। অনেকেই আছেন যাঁরা ভগবানকে নিজেদের মতো করে ভোগ দিয়ে থাকেন।

কাজুর ভোগ দিন ভগবানকে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 Jan 2024,
  • अपडेटेड 5:36 PM IST
  • হিন্দু ধর্মে ভগবানের পুজো করার সময় ভোগ দেওয়ার পরম্পরা বহু আগেই থেকে চলে আসছে।

হিন্দু ধর্মে ভগবানের পুজো করার সময় ভোগ দেওয়ার পরম্পরা বহু আগেই থেকে চলে আসছে। ভক্ত তাঁর আরাধ্য দেবতাকে মনের মতো করে ভোগ সাজিয়ে তাঁকে প্রসন্ন করেন। নিত্যদিনের পুজো ছাড়াও শুভ কাজেও ভগবানকে বিশেষ ভোগ দেওয়ার রেওয়াজ রয়েছে। অনেকেই আছেন যাঁরা ভগবানকে নিজেদের মতো করে ভোগ দিয়ে থাকেন। তবে একেক ভগবানের একেক ধরনের ভোগ পছন্দ। সেরকমই কাজু কোন ভগবানকে ভোগ দিলে শুভ ফল লাভ করবেন আসুন জেনে নিন। 

ভগবানকে শুদ্ধ ও পবিত্র ভোগ নিবেদন করা ও তাঁর পুজো করা ব্যক্তির মনের ভাবনা থেকে আসে। সেই ভাবনা থেকেই ভক্ত নিষ্ঠা সহকারে ঈশ্বরের আরাধনা যেমন করেন তেমনি নিজের মনের মতো তাঁকে ভোগও দেন। ভগবানকে ভোগ দেওয়ার পিছনে কারণ হিসাবে বলা হয়েছে যে আমরা যেমন রোজকার খাওয়া-দাওয়া করি যাতে সুস্থ থাকতে পারি, অসুস্থ না হয়ে পড়ি, তাই নিজে খাওয়ার আগে প্রথমে দেব-দেবীদের ভোগ দেওয়া উচিত। এতে মন শান্ত থাকে এবং তাঁরাও সন্তুষ্ট হন। ভগবানের জন্য ভোগ রান্না করা ও তাঁকে ভোগ দেওয়া ভক্তের ভালোবাসাকে প্রকাশ করে। 

মা লক্ষ্মীকে দিন কাজুর ভোগ
শুক্রবারের দিন মা লক্ষ্মীর পুজো করার সময় তাঁকে ভোগ প্রসাদে কাজু অবশ্যই দেবেন। কাজুর ভোগ মা লক্ষ্মীর অত্যন্ত পছন্দের। এতে মা লক্ষ্মী দারুণ প্রসন্ন হন এবং ব্যক্তির জীবনে চলা আর্থিক সমস্যা কম হতে পারে। এর পাশাপাশি শুভ ফলও পাবেন। 

ভগবান গণেশকে দিন কাজুর ভোগ
বুধবারের দিন ভগবান গণেশের পুজো করার সময় তাঁকে কাজু দিন প্রসাদ হিসাবে। এতে ব্যক্তির বুধের দোষ থেকে মুক্তি পাবেন এবং ভক্তের ইচ্ছে পূরণ হবে। 

মা দুর্গাকে কাজুর ভোগ 
যদি আপনি আদিশক্তিকে কাজুর ভোগ দেন, তাহলে তা শুভ বলে মনে করা হয়। এর সঙ্গে ব্যক্তির জীবনের সব সমস্যা থেকে মুক্তি মিলতে পারে এবং মা দুর্গার আশীর্বাদ সবসময় থাকবে ভক্তের ওপর। 

Advertisement

ভগবান শিবকে দিন কাজুর ভোগ
ভগবান শিবকে কাজুর ভোগ দিলে তা দারুণ ফলদায়ক বলে প্রমাণিত। এতে ভোলেনাথের কৃপা ব্যক্তির ওপর সবসময় থাকে এবং সুখ-সমৃদ্ধি অর্থ সবকিছু পাওয়া যায় শিবের কৃপায়। তাই সোমবার করে ভোলেবাবাকে অবশ্যই কাজুর ভোগ দিন। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement