Advertisement

Hindu Religion: কেন মন্ত্র ১০৮ বার জপ করতে হয়? সংখ্যারও মাহাত্ম্য আছে...

Hindu Religion: হিন্দু ধর্মে মন্ত্র উচ্চারণের মাহাত্ম্য কিন্তু অপরিসীম। আমরা যে দেবতাকেই মানি না কেন বা পুজো করি, তাঁর মন্ত্র বা জপ ধ্যান করতেও ভালোবাসি। এই মন্ত্র উচ্চারণে পজিটিভ এনার্জি পাওয়া যায়। মানসিক স্থিরতাও বৃদ্ধি পায়। তবে যে কোনও মন্ত্রই সম্পূর্ণ হয় না ১০৮ বার জপ না করলে। মন্ত্র ১০৮ বার জপ না জপলে ঈশ্বরের কৃপা লাভ করা যায় না।

১০৮ বার মন্ত্র জপের কারণ কী?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Sep 2023,
  • अपडेटेड 2:39 PM IST
  • হিন্দু ধর্মে মন্ত্র উচ্চারণের মাহাত্ম্য কিন্তু অপরিসীম। আমরা যে দেবতাকেই মানি না কেন বা পুজো করি, তাঁর মন্ত্র বা জপ ধ্যান করতেও ভালোবাসি।
  • তবে যে কোনও মন্ত্রই সম্পূর্ণ হয় না ১০৮ বার জপ না করলে।

হিন্দু ধর্মে মন্ত্র উচ্চারণের মাহাত্ম্য কিন্তু অপরিসীম। আমরা যে দেবতাকেই মানি না কেন বা পুজো করি, তাঁর মন্ত্র বা জপ ধ্যান করতেও ভালোবাসি। এই মন্ত্র উচ্চারণে পজিটিভ এনার্জি পাওয়া যায়।  মানসিক স্থিরতাও বৃদ্ধি পায়। তবে যে কোনও মন্ত্রই সম্পূর্ণ হয় না ১০৮ বার জপ না করলে। মন্ত্র ১০৮ বার জপ না জপলে ঈশ্বরের কৃপা লাভ করা যায় না। মন্ত্র পাঠ করা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু কেন সব মন্ত্রই ১০৮ বার জপ বা উচ্চারণ করতে হয়? এর পিছনে রয়েছে গুরুত্বপূর্ণ কারণ। 

ভগবানের কৃপা পেতে হলে ১০৮ বার উচ্চারণ জরুরি
মনে করা হয় ৩ হাজার বছরেরও আগে সংস্কৃত ভাষায় প্রথম মন্ত্র সৃষ্টি হয়েছিল। মন্ত্র প্রতি দিন পাঠ করতে হয়। এর দ্বারা প্রাণ, মন এবং শরীরে পরিবর্তন আনা সম্ভব। তাই যে কোনও মন্ত্রের যথেষ্ট ফল পেতে হলে নিয়মিত এবং ১০৮ বারই মন্ত্র পাঠ করতে হবে। 

বিশেষ মাহাত্ম্য রয়েছে সংখ্যাটির
এই ১০৮ সংখ্যাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এক সংখ্যা এবং এর বিশেষ মাহাত্ম্য রয়েছে এই সংখ্যার। হিন্দুদের জপমালায় ১০৮টি পুঁতি থাকে। এমনকি গুরুমন্ত্র জপমালাতেও ১০৮টি পুঁতি থাকে। কারণ সূর্যের চারপাশে পৃথিবী ও চন্দ্রের পরিক্রমা ও গতি ও পারস্পরিক দূরত্বের সঙ্গে ১০৮ সংখ্যার যোগ রয়েছে। তাই ১০৮ বার মন্ত্র উচ্চারণ করলে বিশ্বব্রহ্মান্ডে যে তরঙ্গ প্রবাহিত হয় তাঁর সঙ্গে সামঞ্জস্য রক্ষা হয়। 

বিশ্ব ব্রহ্মাণ্ডের সঙ্গে যুক্ত
এ ছাড়া জ্যোতিষবিদদের মতে আমাদের ২৭টি নক্ষত্র রয়েছে এবং এঁদের প্রত্যেকের ৪টি করে দিক রয়েছে। অর্থাৎ ২৭ X ৪ = ১০৮। এক কথায় বুঝতে গেলে ১০৮ সংখ্যাটি সম্পূর্ণ ছায়ামণ্ডলকে পরিবেষ্টিত করে রেখেছে। ভগবানের কৃপা এবং সান্নিধ্য সম্পূর্ণ রূপে পেতে হলে ১০৮ বার মন্ত্র জপ করতেই হবে। এই ১০৮ সংখ্যাটি অত্যন্ত পবিত্র বলে মানা হয়।

Advertisement

৯ সংখ্যার গুরুত্ব
ভারতীয় ধর্মগ্রন্থ অনুসারে, ৯ সংখ্যাটি ভগবান ব্রহ্মা (মহাবিশ্বের সৃষ্টিকর্তা-র বলে মনে করা হয়। হিন্দু ধর্মে, সংখ্যা ৯ এর খুবই গুরুত্ব। তাই ৯ নম্বরের গুরুত্ব বিবেচনা করে ঋষি ব্যাস ৯টি পুরাণ, ১০৮টি মহাপুরাণ (উপনিষদ) তৈরি করেছিলেন। মহাভারতে ১৮টি অধ্যায় রয়েছে। গীতাতেও ১৮টি অধ্যায় রয়েছে, ভাগবতে রয়েছে ১ লক্ষ ৮ হাজার শ্লোক। ভারতীয় বেদে, সূর্যকে ঈশ্বর হিসাবে ব্যবহার করা হয়েছে এবং সূর্যের ১২ টি চিহ্ন (রাশিচক্র চিহ্ন) রয়েছে। যজুর্বেদে, সূর্য ব্রহ্মার সঙ্গে সম্পর্কিত। সূর্যের ১২ সংখ্যা এবং ব্রহ্মার ৯ সংখ্যা গুনিত করলে ১০৮ হয়। অতএব, ভগবানের উপাসনার জন্য ১০৮ সংখ্যাটি খুবই গুরুতবপূর্ণ ও পবিত্র।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement