Advertisement

Air India Orders 470 Planes: ৮০ বিলিয়ন ডলার-৪৭০ বিমান, কেন এয়ার ইন্ডিয়ার ঐতিহাসিক চুক্তি স্পেশাল?

মোট ৪৭০টি বিমান কিনতে চলেছে টাটা গ্রুপ। এভিয়েশন সেক্টরের শীর্ষ কোম্পানি আমেরিকার বোয়িং (Boeing) এবং ইউরোপের এয়ারবাসের (Airbus) সঙ্গে চুক্তি করেছে টাটা।

৪৭০টি বিমান কিনতে চলেছে টাটা গ্রুপ
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 15 Feb 2023,
  • अपडेटेड 7:14 AM IST
  • মোট ৪৭০টি বিমান কিনতে চলেছে টাটা গ্রুপ
  • আমেরিকার বোয়িং (Boeing) এবং ইউরোপের এয়ারবাসের (Airbus) সঙ্গে চুক্তি করেছে টাটা

এভিয়েশন সেক্টরে সবচেয়ে বড় চুক্তি করেছে এয়ার ইন্ডিয়া (Air India)। এয়ার ইন্ডিয়ার মালিকানাধীন সংস্থা টাটা গ্রুপ (Tata Group) বলেছে যে এয়ারলাইন্সটি নিরাপত্তা, গ্রাহক পরিষেবা, প্রযুক্তি, প্রকৌশল, নেটওয়ার্ক এবং মানব সম্পদের দিক দিয়ে বড় পরিবর্তনের দিকে যাত্রা করছে। ট্রিলিয়ন ডলার খরচ করে অত্যাধুনিক বোয়িং এবং এয়ারবাস বিমান কিনতে চলেছে টাটা গ্রুপ। মোট ৪৭০টি বিমান কিনতে চলেছে টাটা গ্রুপ। এভিয়েশন সেক্টরের শীর্ষ কোম্পানি আমেরিকার বোয়িং (Boeing) এবং ইউরোপের এয়ারবাসের (Airbus) সঙ্গে চুক্তি করেছে টাটা।

এই চুক্তির গুরুত্ব বোঝা যায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্বয়ং ভারতকে এই চুক্তির জন্য অভিনন্দন জানিয়েছেন। এছাড়াও ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকও এই চুক্তিটিকে তাঁর দেশের জন্য একটি যুগান্তকারী মুহূর্ত বলে বর্ণনা করেছেন। ভারতের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক অব্যাহত রাখার ওপরও জোর দেন সুনক।

আরও পড়ুন: Sukanya Samriddhi Yojana: মাত্র ১০০ টাকা বিনিয়োগে ১৫ লক্ষ রিটার্ন, দুর্দান্ত সরকারি স্কিম

এই চুক্তির মূল্য ৮০ বিলিয়ন ডলার অর্থাৎ ৬.৪০ লক্ষ কোটি টাকা। অর্ডারের মধ্যে রয়েছে ৪০টি এয়ারবাস এ৩৫০, ২০টি বোয়িং ৭৮৭ এবং ১০টি বোয়িং ৭৭৭-৯এস ওয়াইড-বডি বিমান। সেইসঙ্গে ২১০টি এয়ারবাস এ৩২০/৩২১ নিওস এবং ১৯০টি বোয়িং ৭৩৭ ম্যাক্স সিঙ্গল-আইল বিমান। এই ভাবে মোট ৪৭০টি বিমান কিনতে চলেছে এয়ার ইন্ডিয়া। এর মধ্যে বোয়িংয়ের ২২০টি এবং এয়ারবাসের ২৫০টি বিমান অন্তর্ভুক্ত রয়েছে।

কবে নাগাদ বিমানগুলি এয়ার ইন্ডিয়ার বহরে যোগ দেবে?

এয়ার ইন্ডিয়ার মতে, নতুন বিমানগুলি ২০২৩ সালের শেষ দিকে তাদের হাতে আসতে শুরু করবে। যদিও বেশিরভাগ নতুন বিমান ২০২৫ সালের মাঝামাঝি সময়ে এয়ার ইন্ডিয়ার বহরে যোগ দেবে। এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান এন চন্দ্রশেখর বলেছেন যে এই নতুন বিমানগুলি এয়ারলাইন্সের বহরের আধুনিকীকরণ করবে এবং এর বিশ্বব্যাপী নেটওয়ার্ককে ব্যাপকভাবে প্রসারিত করবে।

Advertisement

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এয়ার ইন্ডিয়া-এয়ারবাস চুক্তিকে একটি 'ঐতিহাসিক চুক্তি' হিসাবে অভিহিত করেছেন। যা ভারত ও ফ্রান্সের মধ্যে গভীর সম্পর্ককেও প্রতিফলিত করে। এয়ারবাসের কার্যক্রম ব্রিটেন এবং ফ্রান্স উভয় দেশেই রয়েছে। ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন যে ২৫০টি বিমান কেনার জন্য এয়ারবাসের সঙ্গে এয়ার ইন্ডিয়ার চুক্তি ভারত ও ফ্রান্সের মধ্যে গভীরতর কৌশলগত এবং বন্ধুত্বপূর্ণ অংশীদারিত্বের ক্ষেত্রে একটি মাইলফলক হিসাবে প্রমাণিত হবে। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, এয়ার ইন্ডিয়া, এয়ারবাস এবং রোলস-রয়েসের মধ্যে ঐতিহাসিক চুক্তি দেখায় যে যুক্তরাজ্যের ক্রমবর্ধমান সীমাহীন প্রবৃদ্ধি রয়েছে। তিনি বলেছেন যে এই চুক্তিটি প্রচুর কাজের সুযোগ তৈরি করবে।

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement