Advertisement

Budget 2024 Education: উচ্চশিক্ষায় ১০ লাখ টাকা লোন দেবে কেন্দ্র, নামমাত্র সুদে e-voucher, শিক্ষাখাতে বড় ঘোষণা বাজেটে

সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এনিয়ে তিনি টানা সাতবার বাজেট পেশ করলেন। বাজেট নিয়ে ইতিমধ্যেই চলছে নানা জল্পনা-কল্পনা। এই বাজেট থেকে সাধারণ মানুষের অনেক বড় প্রত্যাশা রয়েছে।

উচ্চশিক্ষায় ১০ লাখ টাকা লোন দেবে কেন্দ্র, নামমাত্র সুদে e-voucher
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 23 Jul 2024,
  • अपडेटेड 11:52 AM IST
  • শিক্ষা, কর্মসংস্থান এবং দক্ষতার জন্য ১. ৪৮ লক্ষ কোটি টাকা বরাদ্দ
  • ১০ লক্ষ টাকা পর্যন্ত শিক্ষা ঋণ পাওয়া যাবে বলেও ঘোষণা করেছেন অর্থমন্ত্রী

সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এনিয়ে তিনি টানা সাতবার বাজেট পেশ করলেন। বাজেট নিয়ে ইতিমধ্যেই চলছে নানা জল্পনা-কল্পনা। এই বাজেট থেকে সাধারণ মানুষের অনেক বড় প্রত্যাশা রয়েছে। এই বাজেট ২০৪৭ সালের মধ্যে ভারতকে একটি উন্নত দেশ হিসাবে গড়ে তোলার জন্য একটি রোড ম্যাপ দেবে বলে মনে করা হচ্ছে। এটি ভারতকে পাঁচ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত করার একটি ব্লুপ্রিন্টও তৈরি করবে।

বাজেট ভাষণে অর্থমন্ত্রী ঘোষণা শিক্ষা খাতে বাজেট বরাদ্দ ঘোষণা করেছেন। শিক্ষা, কর্মসংস্থান এবং দক্ষতার জন্য ১. ৪৮ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। অর্থমন্ত্রী বলেন, 'এই বছর আমি শিক্ষা, কর্মসংস্থান এবং দক্ষতার জন্য 1.48 লক্ষ কোটি টাকা ব্যবস্থা করেছি। জনগণ আমাদের সরকারকে দেশকে শক্তিশালী উন্নয়ন এবং সর্বাঙ্গীণ সমৃদ্ধির পথে নিয়ে যাওয়ার এক অনন্য সুযোগ দিয়েছে।'

এছাড়াও ১০ লক্ষ টাকা পর্যন্ত শিক্ষা ঋণ পাওয়া যাবে বলেও ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। যদিও দেশের মধ্যে উচ্চশিক্ষার ক্ষেত্রেই এই ঋণ পাওয়া যাবে। অর্থাৎ দেশের কোনও উচ্চ প্রতিষ্ঠানে উচ্চশিক্ষার ক্ষেত্রেই এই ঋণ পাওয়া যাবে। নির্মলা সীতারামন আরও যোগ করেছেন যে সরকার ঋণের পরিমাণের ৩ শতাংশ সুদ সহ প্রতি বছর ১ লক্ষ পড়ুয়াকে সরাসরি ই-ভাউচার দেবে। তিনি প্রতি বছর ২৫ হাজার পড়ুয়াকে সাহায্য করার জন্য মডেল স্কিল লোন স্কিমের সংশোধনের প্রস্তাব করেছেন।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, সরকার ৫০০টি শীর্ষ সংস্থায় ১ কোটি যুবকদের ইন্টার্নশিপের সুযোগ দেওয়ার জন্য একটি প্রকল্প চালু করবে। যার মাধ্যমে প্রতি মাসে ৫০০০ টাকা ইন্টার্নশিপ ভাতা এবং ৬০০০ টাকার এককালীন সহায়তা দেওয়া হবে।

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement