Advertisement

Disinvestment: কোষাগার ভরাতে শীঘ্রই রেলের একটি সংস্থা বেচবে মোদী সরকার

বিলগ্নিকরণের লক্ষ্যপূরণ করতে মরিয়া কেন্দ্রীয় সরকার। চলতি অর্থবর্ষে পরিকল্পনা সফল করতে চায় তারা।

কনকোর বেচার পরিকল্পনা কেন্দ্রের।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Apr 2022,
  • अपडेटेड 12:47 PM IST
  • রেলের জমির ভাড়া কমতে পারে।
  • শীঘ্রই অনুমোদন দিতে পারে কেন্দ্রীয় মন্ত্রিসভা।
  • কনকোরকে তুলে দেওয়া হবে বেসরকারি হাতে।

গত অর্থবর্ষে বিলগ্নিকরণে লক্ষ্যপূরণ হয়নি। তবে চলতি আর্থিক বছরে সেই লক্ষ্যে পৌঁছতে চায় মোদী সরকার। এই উদ্দেশ্যেই রেলমন্ত্রকের অধীনস্থ একটি সংস্থায় সরকারি অংশীদারিত্ব বিক্রির পরিকল্পনা করা হয়েছে বলে খবর।               

সরকারি সূত্র উদ্ধৃত করে বিজনেস টুডে জানিয়েছে, ভারতীয় রেলের জমির লাইসেন্স ফি কমিয়ে দেওয়ার প্রস্তাবে অনুমোদন দিতে পারে কেন্দ্রীয় মন্ত্রিসভা। রেলওয়ের জমির শুল্ক ৬% থেকে কমিয়ে ৩% করার প্রস্তাব দেওয়া হয়েছে। সূত্রের খবর,  বলেছে যে সরকার এই পদক্ষেপ নিয়েছে কন্টেনার কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডকে (Concor) বিলগ্নিকরণ করতে চায় কেন্দ্র। তাতে সহায়ক হবে রেলের জমি লিজ ফি কমানোর সিদ্ধান্ত। 

গতবছর জমি লিজ নীতি নিয়ে একটি খসড়া তৈরি করেছিল রেলমন্ত্রক। ওই খসড়ায় লাইসেন্স ফি কমিয়ে ২ শতাংশ পর্যন্ত করার সুপারিশ করা হয়েছিল। এই প্রস্তাবে মঞ্জুরি দিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। আশা করা হচ্ছে চলতি মাসের শেষে অনুমোদন দেবে কেন্দ্রীয় মন্ত্রিসভাও। 

২০১৯-র ডিসেম্বরে কনকোরে সরকারের অংশ ছিল ৩০.৮%।  অংশীদারিত্ব বেচার সঙ্গে সঙ্গে সংস্থার পরিচালনার ভারও বেসরকারি হাতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। কিন্তু ২০২০ সালে লাইসেন্স ফি ব্যবস্থা চালু হওয়ায় কনকোরকে নিয়ে আগ্রহ কমে যায় লগ্নিকারীদের। সেই কারণেই লাইসেন্স ফি কমিয়ে কনকোর বেচার পথ প্রশস্ত করছে কেন্দ্রীয় সরকার।

২০২০ সালের এপ্রিলে জমি লাইসেন্স ফি-র ব্যবস্থা শুরু করেছিল ভারতীয় রেল। ওই নীতি অনুযায়ী রেলের হাতে থাকা জমি ব্যবহার করতে পারবে শিল্প সংস্থাগুলিও। তার মধ্যে পড়ে কনকোনও। এর আগে কন্টেনার (প্রতি কন্টেনার ২০ ফুটের সমান) হিসাবে রেলকে জমির ভাড়া মেটাত তারা। যা অনেকটাই সস্তা ছিল। আর সাধারণ লাইসেন্স ফি বার্ষিক শুল্ক হিসেবে আদায় করা হয়।

Advertisement

আরও পড়ুন- 'বন্ধ হতে পারে রাজ্য সরকারি কর্মীদের মাইনে,' মমতার উদ্বেগ 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement