Advertisement

Dearness Allowance : ডিএ ইস্যুতে সরকারি কর্মচারীদের পাশে অখিলেশ, কবে পাবেন মহার্ঘ ভাতা? প্রশ্ন

করোনার সময় দেশের অর্থনৈতিক পরিস্থিতির কথা মাথায় রেখে ১৮ মাসের ডিএ বকেয়া রেখেছে কেন্দ্রীয় সরকার। অথচ সেই ডিএ এখনও মেটানো হয়নি। তা নিয়ে এবার সরব হলেন সাংসদ অখিলেশ যাদব।

Dearness Allowance
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 07 Aug 2024,
  • अपडेटेड 1:47 PM IST
  • ১৮ মাসের ডিএ বকেয়া রেখেছে কেন্দ্রীয় সরকার
  • অথচ সেই ডিএ এখনও মেটানো হয়নি
  • তা নিয়ে এবার সরব হলেন সাংসদ অখিলেশ যাদব

করোনার সময় দেশের অর্থনৈতিক পরিস্থিতির কথা মাথায় রেখে  ১৮ মাসের ডিএ বকেয়া রেখেছে কেন্দ্রীয় সরকার। অথচ সেই ডিএ এখনও মেটানো হয়নি। তা নিয়ে এবার  সরব হলেন সাংসদ অখিলেশ যাদব। কেন সরকারি কর্মীদের ডিএ বকেয়া রাখা হবে, কেন পেনশনারদের কষ্ট করতে হবে সেজন্য? এই প্রশ্ন তুললেন অখিলেশ যাদব। 

তিনি এই ইস্যুতে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন। সেখানে কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করেন তিনি। কেন সরকার নিজেকে অর্থনৈতিকভাবে শক্তিশালী বলে দাবি করে অথচ সরকারি কর্মী-পেনশনারদের কেন ডিএ দেওয়া হয় না, এই প্রশ্ন তোলেন তিনি। 

অখিলেশ লেখেন, 'সরকার নিজেকে বিশ্বের অর্থনীতির মহাশক্তি বলে নিজেদের দাবি করে থাকে। কিন্তু তারপরও কেন্দ্রীয় কর্মচারীরা কেন তাদের প্রাপ্য পাবে না? এটাই কি সরকারের গ্যারান্টি?' 

জিএসটি থেকে সরকার টাকা আদায় করছে সেই টাকা কোথায় খরচ হচ্ছে সেই প্রশ্নও তোলেন অখিলেশ যাদব। তিনি বলেন, 'সরকার জিএসটি আদায় করছে। সরকারের বলা উচিত, বহু ট্রিলিয়ন ডলারের অর্থনীতির টাকা কোথায় যাচ্ছে? বিলিয়ন বিলিয়ন মূল্যের জাহাজ এবং বিল্ডিং তৈরি করার জন্য টাকা আছে সরকারের কাছে। অথচ মূল্যস্ফীতি বৃদ্ধি হলেও মহার্ঘ ভাতা না দেওয়া সীমিত আয়ের কর্মচারীদের কষ্ট সহ্য করতে হচ্ছে। আসলে পারিবারিক দুশ্চিন্তা যখন মনে প্রাধান্য পাবে, তখন কাজের দক্ষতাও ক্ষতিগ্রস্ত হবে, যার ফল সরকারকে ভোগ করতে হবে। বিজেপি সরকার যথাযথভাবে কাজ করে না। যারা কাজ করে তাদের বেতন দেয় না।' 

কেন্দ্রীয় সরকারি কর্মীদের পাশে দাঁড়িয়ে অখিলেশ আরও বলে, 'বিজেপি সরকার বয়স্কদের প্রতিও মনোভাব নরম করছে না। অনেকের চিকিৎসার খরচ বাড়ছে। কিন্তু পেনশন নয়। এখন সরকার কি চায় প্রবীণ নাগরিকরা পেনশনের জন্য অনশন করুক?' 

প্রসঙ্গত, কোভিডের সময় কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনারদের ১৮ মাসের ডিএ-র এরিয়ার দেয়নি সরকার। ২০২০ সালের জুন মাস থেকে ২০২১ সাল পর্যন্ত এই ডিএ বকেয়া ছিল। তা দীর্ঘদিন ধরে মিটিয়ে দেওয়ার দাবি করে আসছেন সরকারি কর্মীরা। খবরে প্রকাশ ২৩ জুলাইয়ের বাজেটে সেই এরিয়ার মিটিয়ে দেওয়ার ঘোষণা করতে পারে মোদী সরকার। যদি ১৮ মাসের ডিএ-র এরিয়ার ঘোষণা করে NDA, তাহলে সরকারি কর্মীরা এক ধাক্কায় অনেকটা টাকা পাবেন। 

Advertisement

বাজেটের আগে সরকারি কর্মচারীদের পক্ষে রাষ্ট্রীয় পরিষদের সচিব শিব গোপাল মিশ্র জানিয়েছেন, ১৮ মাসের যে বকেয়া এরিয়ার রয়েছে তা যেন মিটিয়ে দেওয়া হয়, সেই আবেদন করা হয়েছে সরকারের কাছে। তারও আগে আর এক সংগঠন ভারতীয় প্রতিরক্ষা মজদুর সংঘের তরফেও সরকারের কাছে আবেদন করা হয়েছিল। শিব গোপাল মিশ্র কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে জানিয়েছেন, ১৮ মাসের ডিএ-র এরিয়ার বাকি রয়েছে। এই টাকাটা মিটিয়ে দিলে সরকারি কর্মীদের উপকার হবে। করোনার সময় অর্থনৈতিক বিপর্যয়ের কারণে সেই টাকা দেয়নি সরকার। তবে এখন অর্থনৈতিক অবস্থা ক্রমাগত স্বচ্ছ্বল হয়েছে। আশা করা যায়, সরকার বিষয়টি বিবেচনা করবে। যদিও বাজেটে সেই এই নিয়ে কোনও ঘোষণা করা হয়নি। যা নিয়ে হতাশ সরকারি কর্মীরা। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement