Advertisement

Dearness Allowance : DA নিয়ে বড় খবর, ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ল; ডিসেম্বর থেকেই কার্যকর

কর্মচারীদের দেওয়া প্রতিশ্রুতি রাখল সরকার। ঘোষণা করা হল ৪ শতাংশ ডিএ। সপ্তম বেতন কমিশনের অধীনে এই ভাতা ঘোষণা করা হয়েছে। কর্মচারীদের বর্ধিত ডিএ ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে।

dearaness allowance
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 18 Dec 2023,
  • अपडेटेड 7:45 PM IST
  • কর্মচারীদের দেওয়া প্রতিশ্রুতি রাখল সরকার
  • ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ল

কর্মচারীদের দেওয়া প্রতিশ্রুতি রাখল সরকার। ঘোষণা করা হল ৪ শতাংশ ডিএ। সপ্তম বেতন কমিশনের অধীনে এই ভাতা ঘোষণা করা হয়েছে। কর্মচারীদের বর্ধিত ডিএ ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে। 

এর অর্থ হল ডিসেম্বর মাসের কর্মচারীদের বেতনের সঙ্গে ৪ শতাংশ ডিএও যোগ করা হবে এবং অ্যাকাউন্টে বেতন বাড়বে। অনেকদিন ধরেই এই দাবি করে আসছিলেন রাজ্য সরকারি কর্মীরা। তাই সত্যি হল। 

আসলে, এই বৃদ্ধি পঞ্জাব সরকার সপ্তম বেতন কমিশনের অধীনে করেছে। পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করেছেন। পঞ্জাব স্টেট মিনিস্ট্রিয়াল সার্ভিসেস ইউনিয়ন (PSMSU) এর সভাপতি অমরিক সিং বলেছেন যে এই বৃদ্ধির সাথে, রাজ্য কর্মচারীদের মহার্ঘ ভাতা বেড়ে ৩৮ শতাংশ হবে।

উল্লেখ্য,পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান এর আগে সরকারি কর্মীদের দাবি নিয়ে বিস্তারিত আলোচনা করেছিলেন। পরে ভগবন্ত মান ৪ শতাংশ ডিএ বৃদ্ধির খবর সবার সঙ্গে শেয়ার করেন। ভগবন্ত মান জানান, 'আমরা কর্মীদের নতুন বছরের উপহার দিতে যাচ্ছি। DA ৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। যা ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে।'

জানা যায়, এখনও সপ্তম বেতন কমিশনের অধীনে ৪ শতাংশ ডিএ বাকি আছে সেই রাজ্যের সরকারি কর্মীদের। তবে মুখ্যমন্ত্রী আশ্বাস দিয়েছেন তাও শীঘ্রই বাড়ানো হবে। এর আগে সেই রাজ্যের সরকারি কর্মীরা বকেয়া ১২% ডিএ দেওয়ার দাবি জানিয়েছিলেন। মুখ্যমন্ত্রীর আলোচনার পর ৮ নভেম্বর রোববার থেকে শুরু হওয়া ধর্মঘট স্থগিত করা হয়। 

প্রসঙ্গত, বিভিন্ন রাজ্য সরকার ডিএ বাড়ালেও এখনও পশ্চিমবঙ্গ সরকার মহার্ঘ ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নেয়নি। যা নিয়ে ক্ষুব্ধ রাজ্য সরকারি কর্মীরা। তবে পশ্চিমবঙ্গ  রাজ্য সরকারি কর্মীদের একাংশ মনে করছে, ডিএ ঘোষণা করতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সামনেই লোকসভা ভোট। তার আগে মোদী সরকার মহার্ঘ ভাতা ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। এখন তাঁরা ৪৬ শতাংশ হারে ডিএ পেয়ে থাকেন। সেখানে রাজ্য সরকারি কর্মীরা পাচ্ছেন মাত্র ৬ শতাংশ। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, এতটা পার্থক্যের ফলে সরকারি কর্মীরা ক্ষুন্ন। তাঁরা আন্দোলনও করছেন লাগাতার। এই অবস্থায় ডিএ ঘোষণা করতে পারে রাজ্য সরকার।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement