Advertisement

DA Latest Update : ডিএ : 'সরকারি কর্মীরা এই মামলার দিকে তাকিয়ে', শুনে কী বললেন সুপ্রিম কোর্টের বিচারপতি ?

শুনানি চলাকালীন কর্মচারী সংগঠনগুলির আইনজীবী মহামান্য সুপ্রিম কোর্টের কাছে আবেদন করেন, এই মামলার দিকে তাকিয়ে রাজ্যের লাখ লাখ সরকারি কর্মী। মামলার নিষ্পত্তি আজ হলেই ভালো হয়। তার পরিপ্রেক্ষিতে কী বললেন মাননীয় বিচারপতি?

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 11 Apr 2023,
  • अपडेटेड 7:57 PM IST
  • সুপ্রিম কোর্টে ফের পিছিয়ে গেল রাজ্যের ডিএ মামলার শুনানি
  • মামলায় সরকারি কর্মীদের প্রসঙ্গ ওঠালেন আইনজীবী
  • কী বললেন মাননীয় বিচারপতি ?

সুপ্রিম কোর্টে ফের পিছিয়ে গেল রাজ্যের ডিএ মামলার শুনানি। রাজ্যের লাখ লাখ সরকারি কর্মীরা আশা করেছিলেন, মঙ্গলবারই এই মামলার নিস্পত্তি হয়ে যাবে। কারণ, সুপ্রিম কোর্ট এর আগে যে সিডিউল দিয়েছিল সেখানে স্পষ্ট উল্লেখ ছিল, 'Subject to order for the Day'। কিন্তু তারপরও নিষ্পত্তি হল না। শুনানি চলাকালীন কর্মচারী সংগঠনগুলির আইনজীবী মহামান্য সুপ্রিম কোর্টের কাছে আবেদন করেন, এই মামলার দিকে তাকিয়ে রাজ্যের লাখ লাখ সরকারি কর্মী। মামলার নিষ্পত্তি আজ হলেই ভালো হয়।  তবে মামলার দিন পিছিয়ে দেন মহামান্য বিচারপতিরা। 

প্রসঙ্গত, মামলাটির সিরিয়াল নম্বর ছিল ৩৭। বেলা সাড়ে এগারোটা নাগাদ  মামলাটি ওঠে মাননীয় বিচারপতি দীনেশ মাহেশ্বরী ও সঞ্জয় কুমারের ডিভিশন বেঞ্চে। সুপ্রিম কোর্ট সূত্রে খবর, আগের যে ৩৬টি মামলা ছিল, সেগুলির দিনও মাননীয় বিচারপতিরা পিছিয়ে দেন। কারণ, সেই মামলার শুনানিগুলি ছিল ‘আফটার নোটিস মিসলেনিয়াস ম্যাটার’।

মামলা ওঠা মাত্র ডিভিশন বেঞ্চের তরফে জিজ্ঞেস করা হয় , এই মামলাটি কীসের। তখন সরকারি কর্মচারী সংগঠনগুলির তরফে আইনজীবী পিএস পাটওয়ালিয়া জানান, 'পশ্চিমবঙ্গ সরকারের দায়ের করা এসএলপি মামলার শুনানি।' তা শোনার পর মাননীয় বিচারপতিরা জানান, এই মামলা  শোনার মতো সময় আজ তাঁদের কাছে নেই। কারণ, ৪০ নম্বর যে মামলাটি রয়েছে সেটা পার্ট হার্ড ম্যাটার। সেই মামলার জন্য অনেকটা সময় লাগবে। তাই অন্য কোনও মামলার শুনানির জন্য সময় দিতে পারবেন না। 

আরও পড়ুন : রাজ্যের ডিএ মামলার শুনানি ফের পিছিয়ে গেল সুপ্রিম কোর্টে

সরকারি কর্মী সংগঠনের পক্ষে আইনজীবী ছিলেন মীনাক্ষি আরোরা,  বিকাশরঞ্জন ভট্টাচার্যরাও। মীনাক্ষি আরোরা ডিভিশন বেঞ্চকে বলেন, 'এই এসএলপির শুনানির তারিখ অনেক দিন ধরে পিছিয়ে যাচ্ছে। এই মামলার দিকে তাকিয়ে পশ্চিমবঙ্গের লাখ লাখ সরকারি কর্মী। তাঁদের ডিএ - ভাগ্য নির্ধারিত হবে এই রায়ের উপরই। তাই যেন আজই এই মামলার নিষ্পত্তি করা হয়।' একই আবেদন করেন অন্য আইনজীবীরা। 

Advertisement

তবে মাননীয় বিচারপতিরা জানান, আজ কোনওভাবেই সম্ভব নয়। তখন প্রায় সব আইনজীবীরা আবেদন করেন, মামলার তারিখ যেন অতি সত্বর দেওয়া হয়। মাননীয় বিচারপতি দীনেশ মাহেশ্বরী সেই আবেদন মঞ্জুর করেন ও জানান 'আগামী ২৪ এপ্রিল আপনারা লাক ট্রাই করতে পারেন। সেদিনই মামলার পরবর্তী শুনানি হবে।'

আরও পড়ুন : বিজেপি-সিপিএমের 'দয়ায়' ডিএ আন্দোলন? Exclusive ভাস্কর ঘোষ

এদিকে মঙ্গলবারও মামলার নিষ্পত্তি না হওয়ায় হতাশ সরকারি কর্মীরা। এই বিষয়ে মামলাকারী সংগঠন কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজের সাধারণ সম্পাদক মলয় মুখোপাধ্যায় জানান, গত ৮ বছর ধরে এই মামলা লড়ছি। সুপ্রিম কোর্টের নির্দেশ শিরোধার্য। তবে সরকারি কর্মীদের হতাশ হলেও চলবে না। জয় মিলবেই।'

আর এক মামলাকারী সংগঠন সরকারি কর্মচারি পরিষদের সভাপতি দেবাশিস শীল বলেন, 'সরকারি কর্মীরা আশা করেছিল, আজ রায়টা বেরিয়ে যাবে। সেটা হল না। এতে সরকার সময় পেয়ে যাচ্ছে। এর আগেও সরকার অনেক সময় পেয়েছে। তবে আমরা মনে করি, এই মামলায় সরকারের কোনও মেরিট নেই। তাই SLP খারিজ হবেই। হয়তো সময় লাগছে। তবে সরকারি কর্মীরাই শেষ হাসি হাসবে।' 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement