Advertisement

DA News : ডিএ নিয়ে বড় আপডেট, এবার বাড়তে চলেছে আরও একটি ভাতা

ডিএ নিয়ে বড় আপডেট। সরকারি কর্মীদের জন্য ফের সুংবাদ। ফের বাড়তে চলেছে ডিএ (Dearness Allowance) বা মহার্ঘ ভাতা। একইসঙ্গে বাড়বে আরও একটি ভাতা।

Dearness allowance
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 09 Jan 2024,
  • अपडेटेड 7:53 PM IST
  • ডিএ নিয়ে বড় আপডেট
  • সরকারি কর্মীদের জন্য ফের সুংবাদ

ডিএ নিয়ে বড় আপডেট। সরকারি কর্মীদের জন্য ফের সুংবাদ। ফের বাড়তে চলেছে ডিএ (Dearness Allowance) বা মহার্ঘ ভাতা। একইসঙ্গে বাড়বে আরও একটি ভাতা। ফলে ডবল লাভবান হবেন সরকারি কর্মীরা। মোটা টাকা ঢুকবে অ্যাকেউন্টে।  

নতুন বছর ২০২৪ সাল ইতিমধ্যেই শুরু হয়েছে। প্রতিবারই জানুয়ারির ১ তারিখ থেকে নতুন হারে ডিএ দেওয়া হয়। এবারও তার ব্যতিক্রম হবে না বলে বিশ্বাস সরকারি কর্মীদের। বিভিন্ন প্রতিবেদনে প্রকাশ সব ঠিক থাকলে মার্চেই বর্ধিত হারে ডিএ ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। আর সেই বর্ধিত ভাতার হার হতে পারে ৪ শতাংশ। এখন কেন্দ্রীয় সরকারি ৪৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা পেয়ে থাকেন। আর তা বেড়ে ৫০ শতাংশ হতে পারে বলে প্রতিবেদনে প্রকাশ। 

বিভিন্ন মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে, কেন্দ্রীয় সরকার ডিএ বাড়ানোর পাশাপাশি আরও একটি ভাতা বাড়াতে পারে। সেটি হল বাড়ি ভাড়া ভাতা (HRA)। যদি তা বাড়ে সেক্ষেত্রে দুই ভাতা মিলিয়ে সরকারি কর্মীদের অ্যাকাউন্টে মোটা টাকা ঢুকবে। 

এক্ষেত্রে উল্লেখ্য,বিভিন্ন শহর অনুযায়ী বাড়ি ভাড়া ভাতা নানা রকম হয়। এর সুবিধা তারাই পান যাঁরা  ভাড়া বাড়িতে থাকেন। উদাহরণ স্বরূপ, টিয়ার-1 শহরে বসবাসকারী কর্মচারীরা টিয়ার-II বা টিয়ার-III শহরে বসবাসকারী কর্মচারীর চেয়ে বেশি HRA পাবেন।


বিভিন্ন প্রকিবেদনে প্রকাশ, AICPI সূচক ১৩৯.১ শতাংশে পৌঁছেছে। সেই সূচকের ভিত্তিতে কেন্দ্র সরকারর ডিএ-র হার নির্ধারণ করে। সাধারণভাবে, AICPI সূচকের অর্ধ-বার্ষিক ডেটার উপর ভিত্তি করে ডিএ হার বছরে দুবার সংশোধিত হয়। জানুয়ারি এবং জুলাই মাসে৷ ২০২৩ সালে মোট ৪% DA বৃদ্ধি করা হয়েছিল। বর্তমানে, কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা মহার্ঘ ভাতা ৪% বা তার বেশি হারে আশা করছেন। 

Advertisement

অর্থনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, ২০২৪ সালেই অষ্টম বেতন কমিশন কার্যকর হতে পারে। যদি তা হয় সেক্ষেত্রে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতনের বাম্পার বৃদ্ধি হবে। এছাড়াও, কর্মীদের ফিটমেন্ট ফ্যাক্টরও প্রায় ৩.৬৮ গুণ বৃদ্ধি পেতে পারে। সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, কর্মচারীদের মূল বেতনও প্রায় ৪৪.৪৪ শতাংশ বাড়তে পারে। তবে অষ্টম বেতন কমিশন ঠিক কবে গঠিত হবে তা নিয়ে এখনও কোনও বিবৃতি সরকারের তরফে দেওয়া হয়নি।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement