Advertisement

Fixed deposit interest rates: এই ৫ ব্যাঙ্কের বাম্পার অফার, ফিক্সড ডিপোজিটে ৮% পর্যন্ত সুদ

২০২৩ সালে বিশ্ব অর্থনীতির টালমাটাল পরিস্থিতিতে ব্যাঙ্ক এফডি বিনিয়োগের নিরাপদ মাধ্যম হতে পারে। একাধিক ব্যাঙ্ক এখন ৭ শতাংশের বেশি সুদ দিচ্ছে এফডি-তে।

ফিক্সড ডিপোজিটে সুদের হার।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 15 Jan 2023,
  • अपडेटेड 9:16 PM IST
  • এফডি-তে দুর্দান্ত সুদ।
  • রইল ৫ ব্যাঙ্কের সুদের হারের তালিকা।

অতিমারির পর বেড়েছে দেশের মূল্যবৃদ্ধি। তা নিয়ন্ত্রণ করতে রেপো রেট বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তার জেরে ফিক্সড ডিপোজিট দুর্দান্ত সুদ দিচ্ছে একাধিক ব্যাঙ্ক। ২০২৩ সালে বিশ্ব অর্থনীতির টালমাটাল পরিস্থিতিতে ব্যাঙ্ক এফডি বিনিয়োগের নিরাপদ মাধ্যম হতে পারে। একাধিক ব্যাঙ্ক এখন ৭ শতাংশের বেশি সুদ দিচ্ছে এফডি-তে।

১। অ্যাক্সিস ব্যাঙ্ক- বেসরকারি ব্যাঙ্ক অ্যাক্সিস  সাধারণ বিনিয়োগকারীদের জন্য ৩.৫ শতাংশ থেকে ৭ শতাংশ সুদ দিচ্ছে এফডি-তে। সিনিয়র নাগরিকরা পাচ্ছেন ৩.৫ শতাংশ থেকে ৭.৭৫ শতাংশ সুদ। ৭ দিন থেকে ১০ বছরের মেয়াদ। 

২ বছর থেকে ৩০ মাসের মধ্যে ফিক্সড ডিপোজিট স্কিমের জন্য ৭.২৬ শতাংশ সুদ দিচ্ছে অ্যাক্সিস ব্যাঙ্ক। সিনিয়র সিটিজেনরা পাচ্ছেন ৮.০১ শতাংশ সুদ।

২। ব্যাঙ্ক অফ ইন্ডিয়া - ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৪৪৪ দিনের বিশেষ মেয়াদের আমানত প্রকল্পে  সুদের হার বাড়িয়েছে। সাধারণ বিনিয়োগকারীদের জন্য ৪৪৪ দিনের মেয়াদী আমানতের জন্য সুদের হার ৭.০৫ শতাংশ৷ প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার  ৭.৫৫ শতাংশ। ব্যাঙ্ক শুধুমাত্র প্রবীণ নাগরিকদের জন্য ২ বছর 5 বছরের স্থায়ী আমানতে ৭.২৫ শতাংশ সুদ দিচ্ছে ব্যাঙ্ক।

৩। বন্ধন ব্যাঙ্ক- এই বেসরকারি স্থায়ী আমানতের উপর সুদের হার বাড়িয়েছে। এখন ৬০০ দিনের আমানতে সাধারণ বিনিয়োগকারীরা পাচ্ছেন সর্বোচ্চ ৭.৫০ শতাংশ এবং প্রবীণ নাগরিকা ৮ শতাংশ সুদ।


৪। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক- পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) ১ জানুয়ারি থেকে স্থায়ী আমানতের উপর সুদের হার সংশোধন করেছে। ব্যাঙ্ক এখন বিনিয়োগকারীদের  ৩.৫ শতাংশ থেকে ৭.২৫ শতাংশ  পর্যন্ত সুদ দিচ্ছে। প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার ৪.৩০ শতাংশ এবং ৮.০৫ শতাংশ।

৬৬৬ দিনের মেয়াদের প্ল্যানে আকর্ষণীয় সুদের হার। ৭.২৫ শতাংশ পাচ্ছেন গ্রাহকরা। সিনিয়র সিটিজেনরা পাচ্ছেন ৭.৭৫ শতাংশ। আরও অতি প্রবীণরা পাবেন ৮.০৫ শতাংশ।

Advertisement

৫। কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক- স্থায়ী আমানতের সুদের হার বাড়িয়েছে এই বেসরকারি ব্যাঙ্ক। ৪ জানুয়ারি থেকে বেড়েছে সুদের হার। ২.৭৫ শতাংশ থেকে ৭ শতাংশ পর্যন্ত সুদের হার এফডি-তে।  সর্বাধিক ৭ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে ৩৯০ দিন থেকে ২ বছর মেয়াদে। প্রবীণ নাগরিকদের জন্য তা ৭.৫০ শতাংশ।

আরও পড়ুন- বিয়ের মরসুমের আগে রেকর্ড দাম সোনার, ছোট ব্যবসায়ীদের দোকান বন্ধের শঙ্কা

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement