Advertisement

Gold Price : সোনার দাম নিয়ে বড় খবর, কমে গেল দাম

সপ্তাহের শুরুতেই ভালো খবর। সোমবার দাম কমে গেল সোনার। তাও আবার অনেকটাই। চাঁদির দাম 0.৩৩ শতাংশ কমেছে। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে, সোনার অগাস্ট ফিউচার প্রতি ১০ গ্রাম ৫৯, ১৮৭ টাকায় বিক্রি হয়েছে। যা ১২৯ টাকা বা 0.২২% কম।

সোনার দাম
Aajtak Bangla
  • কলকাতা,
  • 17 Jul 2023,
  • अपडेटेड 3:08 PM IST
  • সপ্তাহের শুরুতেই ভালো খবর
  • সোমবার দাম কমে গেল সোনার।

সপ্তাহের শুরুতেই ভালো খবর। সোমবার দাম কমে গেল সোনার। তাও আবার অনেকটাই। চাঁদির দাম 0.৩৩ শতাংশ কমেছে। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে, সোনার অগাস্ট ফিউচার প্রতি ১০ গ্রাম ৫৯, ১৮৭ টাকায় বিক্রি হয়েছে। যা ১২৯ টাকা বা 0.২২% কম। ফলে খুশি গ্রাহকরা। অর্থনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন আরও দাম কমতে পারে চলতি সপ্তাহে। 

আবার সিলভার সেপ্টেম্বর ফিউচার MCX-এ ২৫২ টাকা কমে ৭৫,৭৬১ টাকা কেজিতে লেনদেন করছে। ডলারের দাম বেড়ে যাওয়ায় সোমবার সোনার দাম কমেছে। যদিও বিনিয়োগকারীরা মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের উপর বাজি ধরেছে। রয়টার্স অনুসারে, ফেডারেল রিজার্ভ শীঘ্রই সুদের হার বৃদ্ধিতে রাশ টানবে। 

আবার বুলিয়ন বাজারে সোনা সস্তা হয়েছে। বেড়েছে রূপার দামও। প্রতি ১০ গ্রাম সোনার দাম ৫৯ হাজার টাকা ছাড়িয়েছে। সেই সঙ্গে রুপার দাম কেজিপ্রতি ৭৫ হাজার টাকার ওপরে পৌঁছেছে। জাতীয় পর্যায়ে ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৫৯,২৬৫ টাকা। সেখানে বিশুদ্ধ রূপার দাম ৭৫,১১৫ টাকা। ইন্ডিয়া বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের মতে, শুক্রবার সন্ধ্যায় ২৪ ক্যারেট খাঁটি সোনার দাম ছিল ৫৯,৩৩৮ টাকা প্রতি ১০ গ্রাম, যা আজ সকালে ৫৯২৬৫ টাকায় নেমে এসেছে। 

একইভাবে বিশুদ্ধতার ভিত্তিতে সোনার দাম হয়েছে সস্তা আর রূপা হয়েছে দামি। আজ সোনা ও রূপার দাম কত? অফিসিয়াল ওয়েবসাইট ibjarates.com অনুসারে, ৯৯৫ বিশুদ্ধতার ১০ গ্রাম সোনার দাম আজ সকালে ৫৯,০২৮ টাকায় নেমে এসেছে। যেখানে, ৯১৬ (২২ ক্যারেট) আজ ৫৪২৮৭ টাকা হয়েছে। 

তবে মনে রাখবেন, সোনা  ও রূপো কেনার সময়ে উপরে উল্লিখিত দামের সঙ্গে আরও ৩ শতাংশ GST যুক্ত হবে। অর্থাৎ উপরে যে দামগুলি উল্লেখ করা হয়েছে তার সঙ্গে জিএসটি যুক্ত করা নেই।

Advertisement

গত সপ্তাহের শেষ ব্যবসায়িক দিন শুক্রবার সোনার দাম ছিল ৫৮,৫৩১ টাকা। এভাবে চলতি সপ্তাহে প্রতি ১০ গ্রাম সোনার দাম বেড়েছে ৮২১ টাকা। এই সপ্তাহে শুক্রবার সোনার দাম ছিল ৫৯,৩৫২ টাকা এবং সোমবার সর্বনিম্ন ৫৮,৬৪৮ টাকায় বিক্রি হয়েছিল। ইন্ডিয়ান বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন (IBJA) অনুসারে, ১৩ জুলাই ২৪ ক্যারেট সোনার দাম সর্বোচ্চ ৫৯,৩২২ টাকা ছিল। একই সময়ে, ২২ ক্যারেট সোনার দাম ছিল ৫৯,০৯১ টাকা। কর ছাড়াই সব ধরনের সোনার রেট গণনা করা হয়েছে।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement