Advertisement

India GDP Growth: ভারতের অর্থনীতির গতি কি কমবে? GDP নিয়ে বড় খবর

India GDP Growth: প্রতিবেদনে বলা হয়েছে যে, চলতি বছরের অবনমনের ফলে এপ্রিল-জুন ত্রৈমাসিকে সরকারী ব্যয়ে ৩৫ শতাংশ (YoY) পতন হতে পারে, যা সপ্তাহব্যাপী সাধারণ নির্বাচনের সঙ্গে ম্যাচ করছে। প্রতিবেদনে বলা হয়েছে, এর কারণে ভারতের অর্থনীতির প্রবৃদ্ধি আগের তুলনায় কিছুটা কম হতে পারে।

ভারতের অর্থনীতির গতি কমবে? জিডিপি নিয়ে বড় আপডেট সামনে
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 24 Aug 2024,
  • अपडेटेड 4:42 PM IST

India GDP Growth: গোল্ডম্যান শ্যাক্স ভারতের জিডিপি বৃদ্ধির হার আগে যে পরিমাণ বাড়বে বলে অনুমান করেছিল, তা কমিয়ে দিয়েছে। ব্লুমবার্গের রিপোর্ট অনুসারে, গোল্ডম্যান শ্যাক্স কেন্দ্রীয় সরকারের ব্যয় হ্রাসের উল্লেখ করে এই বছর এবং পরের বছরের জন্য ভারতের জিডিপি পূর্বাভাস ২০ বেসিস পয়েন্ট কমিয়েছে। ব্যাংকটি এখন আশা করছে যে দেশের অর্থনীতি ২০২৪ সালের ক্যালেন্ডার বছরে ৬.৭ শতাংশ এবং ২০২৫ সালে ৬.৪ শতাংশ হারে বৃদ্ধি পাবে।

প্রতিবেদনে বলা হয়েছে যে, চলতি বছরের অবনমনের ফলে এপ্রিল-জুন ত্রৈমাসিকে সরকারী ব্যয়ে ৩৫ শতাংশ (YoY) পতন হতে পারে, যা সপ্তাহব্যাপী সাধারণ নির্বাচনের সঙ্গে ম্যাচ করছে। প্রতিবেদনে বলা হয়েছে, এর কারণে ভারতের অর্থনীতির প্রবৃদ্ধি আগের তুলনায় কিছুটা কম হতে পারে। যাইহোক, এই মাসের শুরুতে, RBI MPC 2024-25 আর্থিক বছরের জন্য GDP বৃদ্ধির হার ৭.২ শতাংশ অনুমান করেছিল।

আরবিআই জিডিপি বৃদ্ধির অনুমানও কমিয়েছে
২০২৪ সালের জুনে লোকসভা নির্বাচনের পরে প্রথম এমপিসি ঘোষণায়, কেন্দ্রীয় ব্যাঙ্ক ২০২৪-২৫ সালের জন্য প্রকৃত জিডিপি ৭.২ শতাংশ অনুমান করেছিল। RBI দ্বারা ২০২৪-২৫ সালের প্রথম MPC ঘোষণায়, কেন্দ্রীয় ব্যাঙ্ক ২০২৪-২৫ এর জন্য প্রকৃত GDP অনুমান করেছিল ৭.২শতাংশ। RBI 2024-25 সালের প্রথম ত্রৈমাসিকের জন্য ৭.১ শতাংশে প্রকৃত জিডিপি অনুমান করেছে, দ্বিতীয় ত্রৈমাসিকের জন্য ৭.২ শতাংশ, তৃতীয় প্রান্তিকে এটি ৭.৩ শতাংশ এবং চতুর্থ ত্রৈমাসিকে ৭.২ শতাংশ অনুমান করা হয়েছে। এই বছরের টানা চার ত্রৈমাসিকের জন্য ৭.৩ শতাংশ, ৭.২ শতাংশ, ৭.৩ শতাংশ এবং ৭.২ শতাংশের আগের অনুমান থেকে এটি কিছুটা আলাদা।

রেটিং এজেন্সিও অনুমান করেছে
এদিকে, রেটিং ফার্ম ICRA সরকারী মূলধন ব্যয় হ্রাস এবং শহুরে ভোক্তাদের আস্থা শতাংশ হ্রাসের মধ্যে Q1FY25-এ দেশের বার্ষিক জিডিপি সম্প্রসারণ ৬.০-এর সর্বনিম্ন পর্যায়ে পৌঁছানোর জন্য অনুমান করেছে, যা চতুর্থ ত্রৈমাসিকে ৭.৮ শতাংশ ছিল৷ ২০২৪ অর্থবছর। ICRA-এর অনুমান RBI-এর GDP অনুমানের চেয়ে অনেক কম। RBI অনুমান করেছে যে ২০২৪-২৫ সালের প্রথম ত্রৈমাসিকের প্রকৃত জিডিপি বৃদ্ধি ৭.১ শতাংশ হবে।

Advertisement

ICRA বলেছে যে FY25-এর প্রথম ত্রৈমাসিকে সংসদীয় নির্বাচনের ফলে কিছু সেক্টরে কার্যকলাপে অস্থায়ী মন্থরতা এবং কেন্দ্র ও রাজ্য উভয়ের জন্যই সরকারি মূলধন ব্যয়ে মন্থরতা দেখা দিয়েছে। এর ফলে ভারতের জিডিপি বৃদ্ধির অনুমান কমে যাবে।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement