Advertisement

৬ মাসে ৫৮ শতাংশ পড়েছে LIC-র শেয়ার, লগ্নি রয়েছে আদানি গ্রুপ সহ ৩৬ কোম্পানির

হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশ্যে আসার পর আদানি গ্রুপের শেয়ার ধড়ম করে পড়ে গিয়েছে। যার মার পড়েছে এলআইসির ওপরেও। তবে শুধু আদানি গ্রুপের কারণেই নয়, এলআইসি শেয়ার কমেছে কারণ ৩৬টি কোম্পানি রয়েছে যার ভ্যালু কমেছে।

LIC-র গ্রাহকদের জন্য খবর, ৬ মাসে ৫৮ % শতাংশ পড়েছে শেয়ার
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 04 Feb 2023,
  • अपडेटेड 2:05 PM IST

দেশের সবচেয়ে বড় বিমা কোম্পানি ভারতীয় জীবন বীমা নিগম (LIC) আদানি গ্রুপে লগ্নি করার কারণে তাদের লভ্যাংশ কমতে শুরু করেছে। রিসার্চ ফার্ম হিন্ডেনবার্গের রিপোর্ট পাবলিক হওয়ার পর থেকে আদানি গ্রুপে শেয়ার লাগাতার গোঁত্তা খেয়ে পড়ছে। যার ক্ষতি এলআইসিকেও সামনা করতে হচ্ছে। এলআইসি কেবল ভারতের সবচেয়ে বড় বিমা কোম্পানিই নয়, বরং ভারতীয় শেয়ার বাজারে সবচেয়ে বড় সংস্থা। হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশ্যে আসার পর আদানি গ্রুপের শেয়ার ধড়ম করে পড়ে গিয়েছে। যার মার পড়েছে এলআইসির ওপরেও। তবে শুধু আদানি গ্রুপের কারণেই নয়, এলআইসি শেয়ার কমেছে কারণ ৩৬টি কোম্পানি রয়েছে যার ভ্যালু কমেছে।

আরও পড়ুনঃ বাজেটে চাঙ্গা বাজার! রকেট গতিতে উঠল সেনসেক্স, নিফটিও তুঙ্গে

মামলা রাজনীতিক রূপ নিয়েছে। এই বিষয়টি এখন রাজনৈতিক রূপ নিয়ে ফেলেছে এবং সংসদে লাগাতার এটা ওঠানো হচ্ছে। বিরোধীরা সংসদে আদানি গ্রুপে এলআইসির লগ্নির সিদ্ধান্ত পুনর্ববিবেচনা করার দাবি তুলেছে। কিন্তু চমকে দেওয়ার মতো বিষয় হল আদানি গ্রুপ একমাত্র কোম্পানি নয়, যেখানে এলআইসি মুনাফা কমেছে, এরকম অনেক কোম্পানি রয়েছে যেখানে এলআইসি লগ্নি রয়েছে এবং মুনাফা ক্রমশ কমছে।

এই ছত্রিশ কোম্পানি যার মধ্যে এলআইসির অংশিদারিত্ব রয়েছে, তার শেয়ারের বিষয়ে গত ছয় মাসে ২০ শতাংশের বেশি মুনাফা কমেছে। যদিও শেয়ারের দাম, উত্থান-পতন বাইরের পরিস্থিতির উপর নির্ভর করে, কিন্তু বাজারের বিশ্লেষকদের বক্তব্য যে এই ছয় দিনে এলআইসির লগ্নি জাজ করা উচিত নয়। বিগত বেশ কিছু বছর ধরে নামি দামি প্রচুর কোম্পানিতে লগ্নি করেছে।

এলআইসি শেয়ারের ভ্যালু গত ছয় মাসে ৫৮ শতাংশ পর্যন্ত পড়েছে

এরই মধ্যে এই অ্যাকটিভিটি ডাটা থেকে জানা যাচ্ছে যে, আদানি গ্রুপের কোম্পানির সঙ্গে একাধিক অন্য কোম্পানিতে এলআইসি শেয়ারের ভ্যালু গত ছয় মাসে ৫৮ শতাংশ পর্যন্ত পড়েছে। এতে ফিউচার, লাইফ স্টাইল ফ্যাশন, পিরামল এন্টারপ্রাইজেস, ইন্ডাস টাওয়ার্স, লরেন্স ল্যাব, জেট এয়ারওয়েজ, সানটেক রিয়ালিটি, বম্বে ডাইং, জি টি এল ইনফ্রাস্ট্রাকচার, অরবিন্দ ফার্মা এবং জেপি ইনফ্রাটেক রয়েছে।

Advertisement

আদানি গ্রুপের কোথায় কোথায় এলআইসির লগ্নি রয়েছে?

এলআইসি, আদানি গ্রুপের কোম্পানি আদানি ট্রান্সমিশন, আদানি টোটাল গ্যাস, আদানি পোর্টস এবং ইকোনমিক জোনে লগ্নি রয়েছে। গত ছয় মাসের পারফরম্যান্স দেখি তাহলে এলআইসির লগ্নি থাকা কোম্পানির মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে আদানি গ্রুপের এই সমস্ত কোম্পানিরই। আদানি পোর্টসে এলআইসির ৯.১৪ শতাংশ অংশিদারিত্ব রয়েছে। আদানি টোটাল গ্যাসে ৫.৯৬ শতাংশ, আদানি এন্টারপ্রাইজেসে ৪.২৩ শতাংশ, আদানি ট্রান্সমিশনের ৩.৬৫ শতাংশ এবং আধুনিক গ্রিন এনার্জিতে ১.২৮ শতাংশ রয়েছে।

এলআইসির লগ্নি থাকা সবচেয়ে ১০ বড় কোম্পানি

সেগুলির মধ্যে আইডিবিআই ৪৯.২৪ শতাংশ, এলআইসি হাউসিং ফাইন্যান্স ৪৫.২৪ শতাংশ, স্ট্যান্ডার্ড ব্যাটারি ১৯.৯৯ শতাংশ, মডেলা বুলস ১৭.৩১ শতাংশ, আইটিসি ১৫.২৯ শতাংশ, মহানগর টেলিফোন নিগম ১৩.২৫ শতাংশ, হটস্টার ১২.৮৫ শতাংশ, লার্রসন অ্যান্ড টুবরো ১২.৫ শতাংশ এবং সিম্প্লেক্স রিয়েলটি ১২.৩৮ শতাংশর মতো কোম্পানি রয়েছে। এই ১০ কোম্পানির মধ্যে ৭টি কোম্পানি গত ছয় মাসে ভাল করেছে। তার মধ্যে পাঁচটি কোম্পানির মুনাফা ডবল হয়েছে।

দশ দিনে ৩০ হাজার কোটি টাকা উড়ে গেল

আদানি গ্রুপের এই চার শেয়ারে এলআইসি প্রায় ২৩৮৪০ কোটি টাকা লগ্নি করেছে। ২ ফেব্রুয়ারি ২০২৩ বাজারের মূল্যের অনুপাতে এই লগ্নি মূল্য ২৭ হাজার কোটি টাকা ছিল। যদিও আধুনিক গ্রিন এনার্জি এবং আদানি এন্টারপ্রাইজেস যদিও বুধবারের তুলনায় তাদের লাভ কম হয়েছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement